ব্রেকিং:
নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল
  • সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

এমবিবিএস-এ প্রত্যেক শিক্ষার্থীর প্রশ্নপত্র হবে ভিন্ন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

সারাদেশে আগামী ১১ অক্টোবর (শুক্রবার) ২০১৯-২০ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর প্রত্যেক শিক্ষার্থীর প্রশ্নপত্র হবে ভিন্ন।সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এ তথ্য জানান।

তিনি বলেন, আগে আট পৃষ্ঠা থাকলেও এ বছর মাত্র দুই পাতার প্রশ্ন ও উত্তরপত্রে পরীক্ষার্থীদের পরীক্ষা নেয়া হবে। আর প্রত্যেক শিক্ষার্থীর প্রশ্নপত্র হবে ভিন্ন। 

তিনি বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য মন্ত্রণালয় সংশ্লিষ্টদের নিয়ে সভার সিদ্ধান্ত অনুযায়ী কেন্দ্র ও ভেন্যুর জন্য শিক্ষা মন্ত্রণালয়, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়, সড়কের নিরাপত্তা নিশ্চিত এবং নির্বিঘ্নে চলাচলের জন্য সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ; নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য বিদ্যুৎ বিভাগের সঙ্গে বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবে ৭২ হাজার ৯২৮ জন পরীক্ষার্থী। আর আসন রয়েছে মোট ১০ হাজার ৪০৪টি। এরমধ্যে সরকারি ৩৬টি সরকারি মেডিকেল কলেজে চার হাজার ৬৮ ও ৭০টি বেসরকারি মেডিকেল কলেজে ছয় হাজার ৩৩৬টি আসন। 
 
আরো জানানো হয়, সাইবার ক্রাইম প্রতিরোধ ও পরীক্ষার আগের দিন রাত ১০টা থেকে পরীক্ষার দিন সকাল ১১টা পর্যন্ত ইন্টারনেটের গতিসীমিত রাখার জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বিটিআরসিকে সুপারিশ করা হয়েছে।

এ সময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন- মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা দায়িত্বপ্রাপ্ত অতিরিক্ত সচিব সুপ্রিয় কুমার কুন্ডু, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিএমডিসি-এর সভাপতি শহীদুল্লাহ।