ব্রেকিং:
পূর্বাঞ্চলে রেলের ক্ষতি প্রায় ২২ কোটি টাকা ধ্বংসযজ্ঞের বর্ণনা দেওয়ার ভাষা নেই: প্রধানমন্ত্রী আঘাত আসবে এমন আশঙ্কা ছিল: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার থেকে সীমিত পরিসরে চলবে ট্রেন সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে: সেনাপ্রধান কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন ফেনীতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে ছাত্রলীগের হামলা, আহত ২০ ছাত্রলীগ থেকে পদত্যাগ করলেন আরেক নেতা, লিখলেন ‘আর পারলাম না নোয়াখালীতে যুবদল-ছাত্রদলের ৫ নেতা গ্রেফতার তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন ফার্মগেটে মেট্রোরেল স্টেশনের ভেতরে হামলা চীন-বাংলাদেশ বন্ধুত্ব আরো জোরদারের অঙ্গিকার দেশে নেই ৪০০ কোটির পিয়ন জাহাঙ্গীর, পালিয়েছেন যে রাষ্ট্রে
  • শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

কেএনএফের প্রশিক্ষণ কেন্দ্র গহিন বনে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ মে ২০২৪  

বান্দরবানের রোয়াংছড়িতে গহিন বনে পাহাড়ি ঝরনার ওপরে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) প্রশিক্ষণ কেন্দ্রের খোঁজ মিলেছে। সেখানে নানা কৌশলে নারী সদস্যদের কমান্ডো প্রশিক্ষণ দেওয়া হয়। এই কেন্দ্রের নাম কেডিওন। এর অর্থ– ‘ঈশ্বরের দিকে’। প্রশিক্ষণের নেতৃত্বে রয়েছেন ভান থার ময় বম।

গতকাল শুক্রবার র‍্যাব জানায়, কেএনএফের বান্দরবান সদর ও রোয়াংছড়ি জোনের নারী শাখার অন্যতম প্রধান সমন্বয়ক আকিম বমকে গ্রেপ্তার করা হয়েছে। র‍্যাব-১৫-এর একটি টিম তাকে লাইমীপাড়া থেকে গ্রেপ্তার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে কেএনএফের কমান্ডো প্রশিক্ষণের ব্যাপারে নানা তথ্য দিয়েছে আকিম।  
র‍্যাবের দায়িত্বশীল সূত্র জানায়, আকিম ২০২৩ সালে কাল্লা রেসিডেনসিয়াল মডেল স্কুলে পড়ার সময় মাইকেল নামে এক তরুণের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়ায়। এর পর মাইকেলের মাধ্যমে কেএনএফের ট্রেনিং সেন্টারে যাওয়ার আগ্রহ প্রকাশ করে। গত ডিসেম্বরে এক সন্ধ্যায় আকিম ও মাইকেল হেঁটে ট্রেনিং সেন্টারের উদ্দেশে রওনা করে। পরদিন ভোরে রোয়াংছড়ির গহিন পাহাড়ি এলাকার সেন্টারে তারা পৌঁছায়। সেখানে নারী কমান্ডার ভান থার ময় বমের সঙ্গে পরিচয় হয়। সেখানে আরও অনেক নারী ছিল। তাদের অধিকাংশের মুখে কালো কালি মাখা। ‘ঈশ্বরের দিকে’ নামে একটি প্রশিক্ষণ সেন্টারে আকিমকে একটি ব্যাচে যুক্ত করা হয়েছিল। সেই ব্যাচে আরও ২০ জন ছিল। চার-পাঁচজন তাদের প্রশিক্ষণ দিত। 

আকিমকে জিজ্ঞাসাবাদে জানা গেছে, ভোর ৩টায় প্রশিক্ষণ শুরু হয়। মার্শাল আর্ট শেখানো হয়। বেত দিয়ে আঘাত করে কষ্ট সহ্য করানোর প্রশিক্ষণও চলে। লাঠি দিয়ে আঘাত ও অন্যান্য ধরনের শারীরিক নির্যাতন করে কঠিন পরিস্থিতিতে কীভাবে টিকতে হবে– তা শেখানো হয়। জঙ্গলে ও পাহাড়ি এলাকায় কীভাবে লুকিয়ে থাকতে হবে, শেখানো হয় সেই কলাকৌশল। সকাল ১০টা পর্যন্ত চলে প্রশিক্ষণ। এ সময় তাদের ভাত ও কলার ভুঁড়ি খেতে দেওয়া হয়। মাঝে মাঝে পাখি ও কাঠবিড়ালি শিকার করতে পারলে তাও খাওয়ার জন্য দেওয়া হতো। নারী কমান্ডোরা প্রশিক্ষণ দিলেও অনেক সময় পুরুষরা এসে নানা দিকনির্দেশনা দেয়। আকিম সেখানে থাকাকালে একটি ব্যাচের ৫০ জন উত্তীর্ণ হয়। ওই সময় বেশ কয়েকটি সেন্টারে প্রায় সাড়ে ৪০০ নারী-পুরুষ প্রশিক্ষণ নেয়।  
কক্সবাজার র‍্যাব-১৫-এর অধিনায়ক লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন সমকালকে বলেন, আকিম প্রায় এক মাস দেশে-বিদেশে প্রশিক্ষণ নিয়েছে। এর পর সে কেএনএফের নারী সদস্য রিক্রুট করতে আসে। সে সেবা লাল নুং ও আরামপি নামেও পরিচিত।  

গত এপ্রিলে বান্দরবানে বেশ কয়েকবার হামলা চালায় কুকি-চিন। পরে কয়েকজনকে গ্রেপ্তার করা হয়। বান্দরবানের রুমার সোনালী ব্যাংকে লুট ও ব্যাংক ম্যানেজারকে অপহরণের ঘটনাও ঘটে। পরে অবশ্য মুক্তি পান সেই ব্যাংক ম্যানেজার। গত ২২ এপ্রিল বান্দরবানের রুমা উপজেলার দুর্গম মুনলাইপাড়া এলাকায় যৌথ অভিযানে কেএনএফের সশস্ত্র শাখা কেএনএর এক সদস্য নিহত হয়।