ব্রেকিং:
কোটাবিরোধীতায় অশুভ শক্তি নেমেছে : ওবায়দুল কাদের প্রান্তিক মানুষের চিকিৎসাসেবা নিশ্চিত করতে সব করব : সামন্ত লাল চোরাই মোবাইলের স্বর্গরাজ্য চট্টগ্রামের রিয়াজউদ্দিন বাজার বৃষ্টির পানিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ২ ফার্নিচার কর্মচারীর মৃত্যু ২২ কেজির কোরাল বিক্রি হলো ২৬ হাজার টাকায় আন্দোলনরত শিক্ষকদের সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের প্রতিবন্ধী তরুণকে কুকুর লেলিয়ে হত্যা করল ইসরায়েলি সেনারা ফেনী বন্যাদুর্গত ৭০০ পরিবার পেলো ত্রাণ সামগ্রী এক সপ্তাহে ৭৪১১ কোটি টাকা বাজার মূলধন হারালো ডিএসই রাজধানীতে পিতার ১ কোটি ৬৬ লাখ টাকা চুরি করলেন মেয়ে নৈশ প্রহরীকে বেঁধে বাজারে দুর্ধর্ষ ডাকাতি পচা কাঠের পোকা, দাম ৭৫ লাখ! জানেন কেন? দেশে ফিরেছেন ৬৭৯৭৪ হাজি সারাদেশে ইন্টারনেটে ধীরগতি আন্দোলনকারীরা বক্তব্য দিতে চাইলে আপিল বিভাগ বিবেচনায় নেবেন সচেতনতার অভাবে অনেক মানুষ বিভিন্ন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত জনদুর্ভোগ সৃষ্টি করলে আইনি ব্যবস্থা নেয়া হবে : ডিএমপি গমের উৎপাদন বাড়াতে সিমিট ও মেক্সিকোর সহযোগিতা জনদুর্ভোগ সৃষ্টি থেকে বিরত থাকুন : আরাফাত বঙ্গবন্ধুর সমাধিতে সমাজসেবা অধিদপ্তরের পরিচালকের শ্রদ্ধা
  • রোববার ১৪ জুলাই ২০২৪ ||

  • আষাঢ় ৩০ ১৪৩১

  • || ০৬ মুহররম ১৪৪৬

২১ বছরেও হয়নি চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীর নির্বাচন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ জুলাই ২০২৪  

চাঁদপুরে অর্ধ শতাধিক সাংস্কৃতিক সংগঠনের অস্তিত্ব থাকলেও গেলো ২১ বছরেও জেলা শিল্পকলা একাডেমীর নির্বাচন হয়নি। এডহক কমিটি দিয়ে কার্যক্রম চলছে। খুঁড়িয়ে খুঁড়িয়ে চলার কারণে সাংস্কৃতিক সংগঠনগুলোও চাঙ্গা হচ্ছে না বলে দাবি সাংস্কৃতি কর্মীদের।

বৃহস্পতিবার (০৪ জুলাই) বিকেলে নির্বাচনের দাবিতে জেলা প্রশাসক কামরুল হাসানের কাছে সাংস্কৃতিক নেতৃবৃন্দরা স্মারকলিপি দিয়েছেন।

চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন আল রশিদ বলেন, নির্বাচন না হওয়ায় সাংস্কৃতিক অঙ্গনে চলছে নীরব অস্থিরতা। একনায়কতন্ত্র ও আমলাতন্ত্রের কারণে এখানে কোনো প্রকার জবাবদিহিতা নেই। তাই অতীব জরুরি ভিত্তিতে এই নির্বাচন হওয়ার দাবি জানাচ্ছি। 

এদিকে স্মারকলিপির দাবিতে উল্লেখ করা হয়, চাঁদপুরে অন্তত ৫০টির অধিক সাংস্কৃতিক সংগঠনের অস্তিত্ব রয়েছে। গঠনতন্ত্র মোতাবেক ৩ বছর অন্তর অন্তর নির্বাচনের মাধ্যমে জেলা শিল্পকলা একাডেমীর একটি প্রতিনিধিত্বমূলক কমিটি গঠন করতে হয়। এতে করে সাংস্কৃতিক কাজকে সচল রাখা প্রধান কর্তব্য হলেও চাঁদপুরে তা করা হচ্ছে না। এছাড়াও কৃষ্টি-সংস্কৃতি ও মুক্তিযুদ্ধ চেতনা ধারণ করে সাংস্কৃতিক চর্চা ব্যাহত হচ্ছে। পাশাপাশি জাতীয় দিবসগুলো পালন করার ক্ষেত্রে সাংস্কৃতিক সংগঠনগুলোর সাথে সমন্বয় করা এবং উৎসাহ প্রদান করার প্রয়োজনীয়তা থাকলেও তা করা হচ্ছে না। কাজেই জেলা শিল্পকলা একাডেমীর স্কুলের তদারকি, জবাবদিহিতা ও জনসম্পৃক্ততা তৈরি করে সুন্দরভাবে সাংস্কৃতিক চর্চাকে এগিয়ে নিতে এডহক কমিটি ভেঙে দিয়ে জেলার হাজারো সংস্কৃতিসেবী তথা কর্মীদের মতামতের ভিত্তিতে প্রতিনিধি নির্বাচন করার উদ্যোগ নিতে আহ্বান জানানো হচ্ছে। 

এ বিষয়ে বর্ণচোরা নাট্যগোষ্ঠীর সাধারণ সম্পাদক শরীফ চৌধুরী বলেন, সর্বশেষ ২০০৩ সালের অক্টোবর মাসে জেলা শিল্পকলা একাডেমীর নির্বাচন হয়েছিলো। পরবর্তীতে ৫ সদস্যের একটি এডহক কমিটি হয়। যেটিতে পদাধিকার বলে জেলা প্রশাসক হচ্ছেন আহ্বায়ক, জেলা কালচারাল কর্মকর্তা হচ্ছেন সদস্য সচিব এবং সদস্যগণ হচ্ছেন শহিদ পাটোয়ারী, বদিউজ্জামান কিরণ এবং রূপালি চম্পক। আমরা এই এডহক কমিটি ভেঙে নির্বাচনের দাবিতে জেলার ৩৬টি সংগঠনের নেতৃবৃন্দ এক হয়ে নির্বাচনের উদ্যোগ নিতে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়া হয়েছে। 

এ সময় জেলার সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।