ব্রেকিং:
লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দারচিনি নয়, গাছের ছাল!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২২  

দেখতে দারচিনি। আসলে অজ্ঞাত গাছের ছাল। বোঝার উপায় নেই এটা আসল না নকল। আর তা দিয়ে তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের খাবার।

এক বাবুর্চির অভিযোগের প্রেক্ষিতে ভালোভাবে দেখে বোঝা যায় এটা অজ্ঞাত গাছের ছাল। আসল দারচিনির সাথে মিশিয়ে দেদার বিক্রি হচ্ছে বাজারে। এতে ভোক্তারা প্রতারিত হচ্ছেন।

আজ সোমবার এ রকম ঘটনা ধরা পড়ে ময়মনসিংহের নান্দাইল উপজেলার চণ্ডীপাশা নতুন বাজারের এক মনোহারি দোকানে।

স্থানীয় সূত্র জানায়, ওই বাজারের ব্যবসায়ী মো. ফিরোজের দোকান থেকে বিয়েবাড়ির অনুষ্ঠানের জন্য এক বাবুর্চি অন্যান্য মসলার সঙ্গে বেশ কিছু দারচিনি ক্রয় করেন। পরে তিনি বিয়েবাড়িতে রান্না শেষে অভিযোগ পান দারচিনি দিয়ে রান্না করা মাংস ছাড়াও পায়েস হয়েছিল তিতা এবং দুর্গন্ধে ভরপুর। যা খেয়ে আমন্ত্রিত অতিথিরা কানাঘুষা শুরু করলে ওই বাবুর্চি আয়োজকের তোপের মুখে পড়েন। কী কারণে এ সমস্যা হচ্ছে খোঁজ নিয়ে দেখতে পান সব ধরনের মসলা ঠিক থাকলেও দারচিনি ছিল নকল।

পরে ওই বাবুর্চি বিক্রেতা ফিরোজের কাছে গিয়ে বিষয়টি জানালে দোকানদার ফিরোজ মিয়া কার্টনভর্তি দারচিনি বের করে দেখতে পান আসল দারচিনির সঙ্গে অজ্ঞাত গাছের ছাল মেশানো হয়েছে। যা দেখে বোঝার উপায় নেই এটা আসল না নকল।

ফিরোজ মিয়া জানান, তিনি গত এক মাস আগে ঈশ্বরগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী আঠারবাড়ী রায়ের বাজারের মেসার্স ত্রিনাথ ভাণ্ডার নামক পাইকারি দোকান থেকে অন্যান্য মালামালের সঙ্গে ১০ কেজি ওজনের এক কার্টন দারচিনি ক্রয় করেন ৪৫০ টাকা কেজি দরে। খুচরা হিসাবে তিনি ৫০০ টাকা কেজি বিক্রি করেন। এ অবস্থায় ক্রেতাদের অভিযোগ পেয়ে তিনি ওই দোকানে গিয়ে দারচিনি ফেরতসহ কেন নকল মাল দেওয়া হলো জানতে চাইলে ওই ব্যবসায়ীর তোপের মুখে পড়েন।  

আজ সোমবার মেসার্স ত্রিনাথ ভাণ্ডারের মালিক বাবুল বণিকের কাছে নকল দারচিনির কথা জানতে চাইলে তিনি বলেন, 'আমি তো আর চুরি করে আনিনি। যা কিনে এনেছি তাই বিক্রি করেছি। বিক্রীত মাল ফেরত নেওয়া হয় না। '

খোঁজ নিয়ে জানা যায়, আঠারবাড়ী এলাকার রায়ের বাজারের মোকামে কতিপয় পাইকারি বিক্রেতার বিরুদ্ধে বিভিন্ন সময় নকল মসলা বিক্রির অভিযোগ উঠলেও কার্যকর কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এতে ভোক্তারা প্রতারিত হচ্ছেন।

অভিজ্ঞরা জানান, ভালো দারচিনিতে থাকবে মিষ্টি একটা গন্ধ এবং এর স্বাদ হবে ঝাঁজালো মিষ্টি। ভেজাল দারচিনি কিছুক্ষণ হাতের মুঠোতে রাখলে গন্ধ হবে না।

ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা হাফিজা জেসমিন জানান, এটা মারাত্মক প্রতারণা। এ বিষয়ে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

ময়মনসিংহ জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নিশাত মেহের বলেন, 'এ ব্যাপারে খুব দ্রুতই আমরা অভিযানে নামব। '