ব্রেকিং:
নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ জুন ২০২১  

২০২১-২১ অর্থ বছরে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় চট্টগ্রাম বিভাগের পাঁচ জেলা নিয়ে এক আঞ্চলিক কর্মশালা ফেনীতে  শনিবার একটি রেস্টুরেন্টের মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম।
চট্টগ্রাম অঞ্চলের অতিরিক্ত পরিচালক মো. মঞ্জুরুল হুদার সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খামারবাড়ি ঢাকার মহাপরিচালক মো. আসাদুল্লাহ ও কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট  বেগমগঞ্জ নোয়াখালীর অধ্যক্ষ মো. জাহাঙ্গীর হোসেন।
এতে বক্তব্য রাখেন- তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের প্রকল্প পরিচালক মো. জসিম উদ্দিন ও বারি  নোয়াখালীর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মহিউদ্দিন চৌধুরী।
কর্মশালায় ফেনী জেলার (ভারপ্রাপ্ত) উপ-পরিচালক মুহাম্মদ শহীদুল ইসলাম, সদর উপজেলা কৃষি অফিসার শারমীন আক্তারসহ চট্টগ্রাম অঞ্চলের চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, লক্ষীপুর ও নোয়াখালী জেলার উপ-পরিচালক, বিনা, ব্রি, বিএডিসি, বারী, জেলা- উপজেলা কৃষি অফিসার ও তেলফসল চাষীসহ ১৭৫ জন অংশ নেন।
আঞ্চলিক কর্মশালায় মাল্টিমিডিয়ার মাধ্যমে তেলজাতীয় ফসলের সম্প্রসারণ এবং উৎপাদন বৃদ্ধির মাধ্যমে দেশে ভোজ্যতেলের চাহিদাপূরণ ও আমদানি ব্যয় কিভাবে  হ্রাস করা যায় তা বিশদভাবে আলোচনা করা হয়। এছাড়াও মাঠ পর্যায়ে প্রকল্পটি বাস্তবায়নে নির্দেশনা প্রদান ও মতামত গ্রহণ করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পাঁচবছর মেয়াদী তেলজাতীয় প্রকল্প সরিষা, সয়াবিন, সূর্যমূখী, তিল ও চিনাবাদাম দেশের ৬৪ জেলার ২শ ৫০টি উপজেলায় এ কার্যক্রম বিদ্যমান থাকবে।