ব্রেকিং:
লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

স্বল্প খরচেই অধিক মুনাফা, আগ্রহ বাড়ছে ভুট্টা চাষে

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৫ জুন ২০২১  

স্বল্প খরচে অধিক মুনাফা অর্জনে ভুট্টা চাষে আগ্রহ বেড়েছে ফেনীর কৃষকদের। লাভজনক এই ভুট্টা চাষে কৃষকদের আগ্রহী করে তোলার লক্ষ্যে উপজেলা কৃষি অধিদফতর কৃষকদের সার বীজ ও কৃষি পুনর্বাসনসহ পরামর্শ সহায়তা দিয়ে কৃষকদের উৎসাহী করছে। ফলে দিন দিন কৃষকের আগ্রহ বাড়ছে। 

মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগী ও গো-খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার বৃদ্ধি পাওয়ায় এর চাহিদাও বেড়েছে অনেক বেশি। ভুট্টা গাছের পাতা সুষম গো-খাদ্য এবং কান্ড জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়, ফলে একদিকে যেমন কৃষক তার গবাদি পশু পালন ও জ্বালানি চাহিদা মেটাতে পারে অপরদিকে বাজারে ভুট্টার ব্যাপক চাহিদা থাকায় কৃষক এ ফসলে আগ্রহী হয়ে উঠছে। আর তাই উপজেলার অপেক্ষাকৃত উঁচু জমিগুলোতে এখন ব্যাপক ভুট্টার চাষাবাদ হয়েছে।

উপজেলার ফাজিলপুর, কাজিরবাগ, পাঁচগাছিয়া, শর্শদি ও ধলিয়াসহ বিভিন্ন এলাকায় ক্ষুদ্র ও প্রাান্তিক কৃষকরা উচ্চ ফলনশীল এনকে (৪০), পালওয়ান, টাইটান, ৯৮১ সহ বিভিন্ন হাইব্রিড জাতের ভুট্টা আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করেছে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, এবার জেলার ছয় উপজেলায় এক হাজার ২২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে সরকারি প্রণোদনা। এর মধ্যে উন্নত জাতের বীজ, প্রয়োজনীয় রাসায়নিক সার পৌঁছানোসহ পরিচর্যার জন্য এক হাজার ৫০০ টাকা করে কৃষকদের ব্যাংকের মাধ্যমে প্রদান করা হয়।

সংশ্লিষ্টরা জানান, পতিত ও অনাবাদি জমিতে কম খরচে ভুট্টা চাষ করে লাভবান হচ্ছে জেলার কৃষকরা। জেলার চরাঞ্চল সোনাগাজী উপজেলায় অন্য জেলার চেয়ে বেশি পরিমাণ প্রায় ৭১ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। ভুট্টা মাছ, মুরগী ও গবাদি পশুর খাদ্য হিসেবে ব্যবহার করায় দিন দিন এর চাহিদা বাড়ছে ও লাভজনক চাষ হিসেবে এ অঞ্চলের মানুষের কাছে ব্যাপক আশা জাগিয়েছে।

 

আগ্রহ বাড়ছে ভুট্টা চাষে

আগ্রহ বাড়ছে ভুট্টা চাষে

এদিকে ৩ জুন, বৃহস্পতিবার ফেনী সদর উপজেলার ফাজিলপুরে ভুট্টা চাষে কৃষকদের আরো উদ্বুদ্ধ করতে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।  

ফাজিলপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মজিবুল হক রিপনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতর ফেনীর উপ-পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম।

স্থানীয় উপ-সহকারী কৃষি অফিসার মোহাম্মদ আবু  তৈয়বের সঞ্চালনায় অনুষ্ঠানে পরামর্শমূলক বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. আহসান হাবিব। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় মেম্বার মো. আবু ইউছুফসহ সাংবাদিক ও শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।

ফাজিলপুর ইউপির কৃষক মো. আলমগীর হোসেন জানান, ভুট্টা চাষে জমিতে পানি সেচ কম লাগে এবং ফলনও অন্য ফসলের তুলনায় বেশী হয়, ফলে তিনি ধান আবাদের চেয়ে ভুট্টার আবাদে অধিক আগ্রহী। ভুট্টা মাছ ও মুরগীর খাবার হিসেবে ব্যাপক ব্যবহার হচ্ছে। তাছাড়া ভুট্টা বাজারে বিক্রি করার পরও এর শুকনো গাছ ও মোচা বাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়।

তিনি জানান, এবার ভুট্টা চাষে খরচ মিটিয়ে তিনি বিঘা প্রতি পঁচিশ হাজার টাকা লাভ করেন । প্রতি একরে ভুট্টার ফলন হয় ১২৫ মণ বা ৫ দশমিক ৫ টন। যা অন্যান্য ফসলের তুলনায় অনেক বেশি। 

উপ-পরিচালক মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, ফেনীতে চলতি বছরে দুইশত ১৭ হেক্টর জমিতে ভুট্টা আবাদ করেছে। এরইমধ্যে মাঠ থেকে ফসল ঘরে তোলা হয়েছে। ব্যয় মিটিয়ে এক কোটি ৩০ লাখ ২০ হাজার টাকা মুনাফা পাবেন স্থানীয় কৃষকরা।