ব্রেকিং:
হাসপাতাল নয় যেন গারদখানা সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার, কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও প্রকাশ্যে আজ থেকে ৬৫ দিন সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধ নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায়
  • সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

সাংবাদিকদের প্রশিক্ষণে পিআইবি’র মহাপরিচালক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২০  

বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, যত বিভেদই থাকুক, নিজেদের স্বার্থের প্রশ্নে সাংবাদিকদের এক হতে হবে। দূঃখজনক হলেও সত্যি করোনার দূর্যোগকালীন সময়ে কিছু সম্পাদক ও মালিক তাদের কর্মীদের ছাটাই করেছেন, নূন্যতম বেতন-ভাতাও পরিশোধ করেননি। অথচ গণমাধ্যম কর্মীরাই করোনাকালে সঠিক দায়িত্ব পালন করেছেন। সাংবাদিকদের কাজ দিন দিন কঠিন হচ্ছে।
বাংলাদেশ প্রেস ইন্সটিটিউটের (পিআইবি) উদ্যোগে ফেনী প্রেসক্লাব আয়োজিত ৩ দিনব্যাপী অনুসন্ধানীমূলক রিপোর্টিংয়ের প্রথম দিনের সমাপনীতে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ কথাগুলো বলেন।

এ সময় তিনি আরো বলেন, অনুসন্ধানী প্রতিবেদন তৈরি করা সাংবাদিকদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। অনেক দিনের লুকিয়ে থাকা ঘটনার তথ্য উপাত্ত খুঁজে আনতে এটিতে বেশ সময় লাগে। ঝুঁকিও আছে অনেক। তাই দেশ ও সমাজের কথা বিবেচনা করে অনুসন্ধানী সাংবাদিকতা বাড়াতে হবে।

মহাপরিচালক বলেন, সারাদেশে নামধারী সাংবাদিকদের কারণে মূলধারার সাংবাদিকদের সম্মানহানি হচ্ছে। অনেকেই আছে লিখতে পারে না, তারপরও বাংলা ইংলিশ পত্রিকা বের করে সুবিধা নেয়। অনেক বড় বড় সাংবাদিক কিন্তু নিউজ করেন না। তিনি বলেন, পেশাদার অনেক সাংবাদিকদের করোনাকালে প্রণোদনা দেয়া হয়েছে। সময়ের ব্যবধানে সবাইকে প্রণোদনা দেয়া হবে। এ কাজ অব্যাহত আছে।
তিনি বলেন, ফেনী প্রখ্যাত সাংবাদিক আবদুস সালাম ও এবিএম মুসার জনপদ। এ জনপদে সাংবাদিকতার জাগরণ তৈরী করতে হবে।

পিআইবি’র প্রশিক্ষক শাহ আলম সৈকত এর পরিচালনায় প্রশিক্ষণটি ২৩ নভেম্বর সোমবার  শুরু হয়। শেষ হবে ২৫ নভেম্বর। প্রথমদিন প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার ও বৈশাখী টেলিভিশনের পরিকল্পনা পরামর্শক জুলফিকার আলী মানিক, ৩য় দিন প্রশিক্ষক হিসেবে থাকার কথা রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক (গণযোগাযোগ বিভাগ) ড. শেখ শফিউল ইসলাম।