ব্রেকিং:
লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

কিয়েভের বাসিন্দাদের সরে যাওয়ার প্রস্তাব রুশ বাহিনীর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ মার্চ ২০২২  

ইউক্রেনের রাজধানী কিয়েভের বাসিন্দাদের ভ্যাসিলকিভ শহর অভিমুখে নিরাপদে সরে যাওয়ার প্রস্তাব দিয়েছে রাশিয়ার সামরিক বাহিনী।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল ইগোর কোনাশেনকোভ রাষ্ট্রীয় টেলিভিশনে রুশ অভিযানের হালনাগাদ তথ্য জানানোর সময় তিনি কিয়েভের বাসিন্দাদের এই আহ্বান জানান।

রসিয়া ২৪ চ্যানেলে প্রচারিত বক্তব্যে তিনি বলেন, কিয়েভের বেসামরিক নাগরিকদের নিরাপদে সরে যাওয়ার ক্ষেত্রে রুশ সামরিক সদস্যরা কোনও বাধা দেবে না।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো রাশিয়া কিয়েভ থেকে বেসামরিক নাগরিকদের সরে যাওয়ার প্রস্তাব দিল। গত সোমবার মেজর জেনারেল কোনাশেনকভ একই প্রস্তাব দিয়েছিলেন। তখন তিনি কিয়েভের বেসামরিক নাগরিকদের জন্য ভ্যাসিলকিভ অভিমুখের রাস্তা উন্মুক্ত ও নিরাপদ থাকবে বলে জানান।

তবে প্রায় এক সপ্তাহ আগে শুরু হওয়া রুশ অভিযানের পর থেকেই ভ্যাসিলকিভ শহরে তীব্র গোলাবর্ষণের ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে ঢুকে হামলা শুরু করে রাশিয়ান সৈন্যরা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম ইউরোপের প্রথম দেশ হিসাবে রাশিয়ার সশস্ত্র বাহিনী স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইউক্রেনে সবচেয়ে বড় এই হামলা শুরু করে। একসঙ্গে তিন দিক দিয়ে হওয়া এই হামলায় ইউক্রেনের বিভিন্ন শহরে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়েছে বৃষ্টির মতো।

হামলার তৃতীয় দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভে ব্যাপক আক্রমণ করে রুশ সামরিক বাহিনী। এতে করে পূর্ব ইউরোপের এই দেশটির রাজধানীর রাস্তায় রাস্তায় সংঘর্ষ ছড়িয়ে পড়ে। অবশ্য প্রবল হামলার মুখেও কিয়েভে বেশ শক্ত প্রতিরোধের মুখেই পড়েছে রুশ বাহিনী। এই পরিস্থিতিতে গত সোমবার রাতে রাজধানী কিয়েভ অভিমুখে রাশিয়ার সামরিক বাহিনীর ৪০ মাইল (৬৪ কিলোমিটার) দীর্ঘ একটি সেনাবহর এগিয়ে যাওয়ার খবর পাওয়া যায়। বিশাল এই সেনাবহরে অস্ত্র-সজ্জিত যান, ট্যাংক, গোলাবারুদ ও লজিস্টিক্যাল যান রয়েছে।