ব্রেকিং:
হাসপাতাল নয় যেন গারদখানা সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার, কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও প্রকাশ্যে আজ থেকে ৬৫ দিন সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধ নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায়
  • সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

ইউরোপের সবচেয়ে বড় পারমাণবিক কেন্দ্র পরিদর্শনের অনুমতি দিলেন পুতিন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২০ আগস্ট ২০২২  

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে স্বাধীন পরিদর্শকদের একটি দলকে পরিদর্শনের অনুমতি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ইউক্রেনীয় এই বিদ্যুৎকেন্দ্রটি ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক স্থাপনা এবং সামরিক আগ্রাসন শুরুর পরই গত মার্চ মাসের শুরুতে এটি দখল করে নেয় রুশ সেনারা।

শনিবার (২০ আগস্ট) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি

প্রতিবেদনে বলা হয়, ভ্লাদিমির পুতিন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর মধ্যে ফোনালাপের পর ক্রেমলিন এই ঘোষণা দিয়েছে।

এর আগে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বিবিসিকে বলেছেন, জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের পরিস্থিতি নিয়ে তিনি 'উদ্বিগ্ন'। তিনি বলেছেন, জাপোরিঝিয়াকে কেন্দ্র করে সামরিক কার্যক্রম অবশ্যই বন্ধ করতে হবে।

সেখানে পরিদর্শক প্রবেশের অনুমতি দেওয়ার ব্যাপারে মস্কোর প্রতি দাবি জানিয়েছেন তিনি। এমনকি পরমাণু কেন্দ্রটিতে হামলা আত্মঘাতী হবে বলেও মন্তব্য করেছেন।

চলতি বছরের মার্চের শুরুর দিক থেকে জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্রের দখল রাশিয়ার হাতে। ইউক্রেনীয় প্রযুক্তিবিদরা এখনও রাশিয়ার নির্দেশ মোতাবেক এটি পরিচালনা করছেন।

ম্যাক্রোঁ ও পুতিনের মধ্যে কথা হওয়ার পর ক্রেমলিন জানিয়েছে, জাতিসংঘের তদন্তকারীদের জাপোরিঝিয়ায় প্রবেশের জন্য 'প্রয়োজনীয় সহায়তা' দিতে রাজি হয়েছেন পুতিন।

পুতিনের বিবৃতিকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থা ইন্টারন্যাশনাল এটোমিক এনার্জি এজেন্সির (আইএইএ) মহাপরিচালক। জাপোরিঝিয়া পরমাণু কেন্দ্র পরিদর্শনে নেতৃত্ব দিতে ইচ্ছা প্রকাশ করেছেন আইএইএ প্রধান।

জাতিসংঘ মহাসচিব এবং তুর্কি নেতা রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সাথে বৃহস্পতিবার বৈঠকের সময় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সমালোচনা করে বলেছেন, পরমাণু কেন্দ্রে ইচ্ছাকৃতভাবে হামলা করেছে মস্কো।