ব্রেকিং:
লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

বাস্তবায়িত হচ্ছে এলজিএসপির ২৭৮টি প্রকল্প

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ জুন ২০২১  

লক্ষ্মীপুরে দুর্ণীতিমুক্ত, স্বচ্ছতা ও জবাবদিহিতার মধ্য দিয়ে বাস্তবায়িত হচ্ছে ইউনিয়ন পরিষদের মাধ্যমে জন অগ্রাধিকারভুক্ত এলজিএসপি-৩ এর প্রকল্পগুলি। জেলা প্রশাসনের কঠোর তদারকি ও প্রযুক্তির ব্যবহার নিশ্চিতের মাধ্যমে কর্তৃপক্ষের একাধিকবার পরিদর্শনসহ কাজের মান নিশ্চিত করে চলতি অর্থ বছরে জেলার ৫৮টি ইউনিয়নে ৬ কোটি ১৪ লাখ টাকার ২৭৮টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
কোন অনিয়ম যাতে না হয় সেজন্য বিগত ২ বছর ধরে প্রতিটি প্রকল্প তদারকি ও শতভাগ মান যাচাইয়ে প্রতিদিন জেলার এ প্রান্ত থেকে ওই প্রান্তের প্রকল্প পরিদর্শনে যাচেছন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ সফিউজ্জামান ভুইয়া। এছাড়াও জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ, সকল উপজেলা নির্বাহী অফিসারগণ ও স্থানীয় সরকার বিভাগের ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর মো: রফিকুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এ প্রকল্প অনিয়ম ও দুর্ণীতিমুক্ত ভাবে বাস্তবায়ন করার জন্য শতভাগ সচেষ্ট আছেন।

লক্ষ্মীপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালকের কার্যালয় সূত্রে জানা যায়, চলতি ২০২০-২০২১ অর্থ বছরে লোকাল গভর্ন্যান্স সাপোর্ট প্রজেক্ট-৩ (এলজিএসপি-৩) প্রকল্পে এ জেলায় মোট ৬ কোটি ১৪ লাখ ৭৮ হাজার ৯১৫ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে সদর উপজেলার ২১টি ইউনিয়নে ২ কোটি ৪৯ লাখ ৯৫ হাজার ৬৮০ টাকা, রায়পুর উপজেলার ১০টি ইউনিয়নে ১ কোটি ২ লাখ ২৮ হাজার ৬৯৩ টাকা, রামগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নে ১ কোটি ১৪ লাখ ৫১ হাজার ১৪০ টাকা, রামগতি উপজেলার ৮টি ইউনিয়নে ৭৮ লাখ ৭৩ হাজার ৩৩১ টাকা ও কমলনগর উপজেলার ১০টি ইউনিয়নে ৬৯ লাখ ৩০ হাজার ৭১টাকা বরাদ্দ দেওয়া হয়।

বিভিন্ন মেয়াদে রাস্তা নির্মাণ, কালভার্ট, ব্রিজ, ড্রেন, গভীর নলকূপ স্থাপন, শিক্ষা প্রতিষ্ঠান/স্বাস্থ্য কমপ্লেক্স সংস্কার, বনায়নসহ বিভিন্ন কর্মসংস্থানমূলক ২৭৮টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। সরকারের অর্থ দিয়ে জনগণের কল্যাণে বরাদ্দকৃত অর্থ দিয়ে এসব উন্নয়নমূলক প্রকল্প শতভাগ মান বজায় রেখে বাস্তবায়নের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ, উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ সরেজমিনে তদারকি করে আসছেন। এছাড়াও বিগত অর্থ বছর থেকে এ প্রকল্পগুলি  স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ সফিউজ্জামান ভুইয়ার কঠোর তদারকিতে অনিয়মমুক্ত ও মানসম্মতভাবে বাস্তবায়ন হচ্ছে বলেও জানান বিভিন্ন ইউপি চেয়ারম্যান ও সচিবগণ।

ইউপি সচিব মো: তছলিম উদ্দিন জানান, জিপিএস অ্যাপের মাধ্যমে এখন এলজিএসপির প্রতিটি উন্নয়নমূলক প্রকল্প একাধিকবার ছবি তুলে আপলোড করতে হয়। লক্ষ্মীপুরে এ প্রকল্পে অনিয়মের কোন সুযোগ নেই। আমরা দুর্ণীতিমুক্ত প্রকল্প বাস্তয়নে জেলা প্রশাসনের নির্দেশনা মোতাবেক সচেষ্ট রয়েছি।

ইউপি চেয়ারম্যান এমরান হোসেন নান্নু বলেন, বর্তমানে ইউনিয়ন পরিষদের মধ্যে সবচেয়ে স্বচ্ছ ও মানসম্মত ভাবে এলজিএসপির কাজ বাস্তবায়ন করতে হয়। ডিজাইন অনুযায়ী ঠিকাদার কিংবা প্রকল্প  কমিটিকে কাজ করতে হয়। স্থানীয় সরকার বিভাগের ডিডিএলজিসহ জেলা প্রশাসনের কঠোর তদারকির কারণে এ প্রকল্পের কাজ শতভাগ অনিয়মমুক্ত ভাবেই হচ্ছে।

ইউপি চেয়ারম্যান তাফাজ্জল হোসেন চৌধুরী টিটু জানান, এলজিএসপির যে কোন প্রকল্প কাজ শুরুর আগে, কাজ চলা অবস্থায় ও কাজ শেষে ৩বার জিপিএস লোকেশনসহ ছবি আপলোড করতে হয়। এতো তদারকির পরে কোন দুর্ণীতি বা অনিয়মের সুযোগ নেই। এই প্রকল্পের যে কোন কাজ টেকসই ও মানসম্মত হয়ে থাকে।

উল্লেখ্য, তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষকে সেবা প্রদানের প্রাচীনতম প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদকে শক্তিশালী কার্যকর সেবামূলক প্রতিষ্ঠানে রূপান্তরের লক্ষ্যে বাংলাদেশ সরকারের উদ্যোগে সিরাজগঞ্জ জেলায় ২০০০ সালে শুরু হয় ‘সিরাজগঞ্জ লোকাল গভর্ন্যান্স ডেভেলপমেন্ট ফান্ড প্রজেক্ট (এসএলজিডিএফপি)’। এ প্রকল্পে সফল হওয়ার পরে দেশব্যাপী সকল ইউনিয়ন পরিষদের উন্নয়নে জুলাই ২০০৬ হতে জুন ২০১১ পর্যন্ত (এলজিএসপি-২) ও ২০১৭ থেকে  ডিসেম্বর ২০২১ পর্যন্ত এলজিএসপি-৩ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
সম্প্রতি ইউনিয়ন পরিষদের উন্নয়নকাজ কেমন হচ্ছে, তার অগ্রগতি কতটা, বরাদ্দ কত? এমন নানা বিষয়ে তথ্য জানার জন্য ‘এলজিএসপি গো’ নামের একটি অ্যাপ চালু করেছে স্থানীয় সরকার বিভাগ। এ অ্যাপের মাধ্যমে ইউপি সচিবগণ প্রকল্প শুরু থেকে শেষ হওয়ার পর পর্যন্ত বিভিন্ন ধাপে জিপিএস লোকেশনসহ ছবি আপলোড করে প্রকল্পের বিশদ বিবরণ দিতে হয়। দেশের ৪ হাজার ৫৭১টি ইউনিয়নে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।