ব্রেকিং:
লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

লক্ষ্মীপুরেও দেওয়া যাবে ‘ফিঙ্গার প্রিন্ট’

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৬ জুন ২০২১  

কর্মসংস্থানের জন্য বিদেশ গমনেচ্ছুরা এখন থেকে লক্ষ্মীপুরেও 'ফিঙ্গার প্রিন্ট' দিতে পারবেন। বিদেশ গমনেচ্ছুরা সরকারি কার্যদিবসে লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রে গিয়ে এ কাজ করতে পারবেন। মুজিব বর্ষ উপলক্ষে প্রবাসী কল্যাণ মন্ত্রনালয় ও জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো আয়োজনে এবং  ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি)-এর সহযোগীতায় এ ব্যবস্থা চালু করা হয়।

৬ জুন রবিবার দুপুরে ফিতা কেটে অভিবাসীদের নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট কার্যক্রম শুভ উদ্বোধন করেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ।

প্রশিক্ষণ কেন্দ্রের (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ  প্রকৌশলী গিয়াস উদ্দীন আহমদ এর সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেলেপলমেন্ট (আইসিএমপিডি) এর এমআরসি কাউন্সেলর কুমিল্লা অঞ্চলের মো. ইকবাল হোসেন ও ফাহিম ফেরদৌস, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের উপাধ্যক্ষ মির্জা ফিরোজ হাসান, চীফ ইন্সট্রাক্টর আরিফুর রহমান সোহেল, লাভলী ত্রিপুরা, শামছুল আলমসহ প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষক-কর্মচারী, প্রশিক্ষণার্থী, বিদেশগামীরা ।

লক্ষ্মীপুর কারিগরী প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রকৌশলী মো: গিয়াস উদ্দিন আহমেদ বলেন, বিদেশকর্মীদের এখন আর ঢাকায় কিংবা নোয়াখালী যেতে হবেনা। লক্ষ্মীপুর থেকে এ সুবিধা নিতে পাবে। সরকারী ফি হিসেবে জনপ্রতি ২০০ টাকা ব্যাংকে জমা দিয়ে নাম নিবন্ধন ও ফিঙ্গার প্রিন্টের এই সুবিধা নিতে পারবে সম্ভাব্য বিদেশগামীরা।

আইসিএমপিডি এর এমআরসি কাউন্সেলর (কুমিল্লা অঞ্চল) মো. ইকবাল হোসেন বলেন, লক্ষ্মীপুরের অনেক মানুষ দেশের বাইরে অবস্থান করছে। তারা নোয়াখালী, ঢাকায় গিয়ে নাম নিবন্ধন ও ফিঙ্গারপ্রিন্ট করতে হতো। অবশেষে লক্ষ্মীপুরবাসী সেই সুবিধা পেল। আইসিএমপিডি অভিবাসীদের উন্নয়নে কাজ করে। এই সুবিধা লক্ষ্মীপুরে চালু হওয়ার কারনে বিদেশগামীরা  অর্থ ও সময় দুটোই সাশ্রয় হবে।

প্রধান অতিথি জেলা প্রশাসক মো: আনোয়ার হোছাইন আকন্দ বলেন, রেমিট্যান্স যোদ্ধারা অর্থনীতির চালিকা শক্তি। বিপুল সংখ্যক লোক যখন বিদেশে যায়, তখন দেশে বিপুল পরিমাণ রেমিট্যান্স আসে। তাই বিদেশগামীরা যাতে নিরাপদে বিদেশ যেতে পারে এবং বিনা ঝুঁকিতে কর্মসংস্থানের সুযোগ করে দিলে অর্থনীতি আরও তরান্বিত হবে। তিনি বলেন, বিদেশকর্মীরা কিংবা তাদের পরিবারেরর কোন ধরনের সহযোগীতা চাইলে জেলা প্রশাসন তা আন্তরিক ভাবে করে দিবে।