ব্রেকিং:
রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক নোয়াখালীতে মাথাসহ হরিণের ৩০ কেজি মাংস উদ্ধার হাসপাতাল নয় যেন গারদখানা সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার, কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও প্রকাশ্যে আজ থেকে ৬৫ দিন সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধ নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
  • সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

চাঁদপুর মাছঘাটে কমে গেছে ইলিশের সরবরাহ : বাড়ছে চাহিদা ও দাম

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২০ আগস্ট ২০২২  

ইলিশের ভরা মৌসুমেও ইলিশের বাড়ি চাঁদপুরের মাছঘাটে ইলিশের আমদানি কম। এতে করে বেড়ে গেছে মাছের চাহিদা ও দাম। পাশাপাশি চাঁদপুরের পদ্মা মেঘনার ৭০ কিলোমিটার জুড়ে ইলিশ পাচ্ছে না জেলেরা। যাও কিছু মাছ পাওয়া যায় তাতে তাদের জ্বালানি তেলের খরচ পুষিয়ে উঠতে হিমশিম খেতে হচ্ছে।

জুলাই, আগস্ট, সেপ্টেম্বর এই তিন মাস ইলিশের ভরা মৌসুম। মৌসুম ঘিরে এ সময় শহরের প্রধান মৎস্যকেন্দ্র চাঁদপুর মাছঘাট থাকে সরগরম। আগস্টের প্রথম দিকে কিছু মাছ এলেও বর্তমানে বঙ্গোপসাগরে লঘুচাপ ও বৈরী আবহাওয়ার কারণে জেলেরা নদী কিংবা সাগরে যেতে না পারায় চাঁদপুর মাছঘাটে তেমন ইলিশ আসছে না। তবে এ মাসের শেষের দিকে ইলিশের কিছুটা আমদানি বাড়বে বলে মনে করেন স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা।

শনিবার সরেজমিনে চাঁদপুর মাছঘাটে দেখা যায়, সকালে ঘাটে ইলিশভর্তি ট্রলার আসতে দেখা গেছে। কিন্তু দুপুরের পর থেকে ইলিশের আমদানি না থাকায় ঘাটে মৎস্য ব্যবসায়ী ও শ্রমিকরা অনেকটা অলস সময় কাটাচ্ছেন।

মৎস্য ব্যবসায়ীরা জানান, বর্তমানে ৫০০ থেকে ৭০০ গ্রামের প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকা। ৮০০ থেকে ৯০০ গ্রাম ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১২০০ টাকায়। এক কেজি থেকে দেড় কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৩০০ থেকে ১৬০০ টাকা এবং দুই কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে দুই হাজার থেকে দুই হাজার ৪০০ টাকায়। তবে সাগর উপকূলীয় এলাকা থেকে চাঁদপুরের পদ্মা-মেঘনার ইলিশের দাম অনেক বেশি বলে জানান
আড়তদাররা।

মৎস্য ব্যবসায়ী আকাশ মোল্লা জানান, চাঁদপুরের লোকাল ইলিশ মাছ ও সাগরের মাছ কম আসায় মাছে দাম একটু বেশি। চাহিদা অনুযায়ী মাছ কম আসায় মাছের দাম একটু বেশি যাচ্ছে।

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক হাজী শবেবরাত সরকার বলেন, এক সপ্তাহ ধরে সাগরে মোহনায় বাতাস, বৈরী আবহাওয়া কারণে জেলেরা মাছ ধরতে পারেনি। আশা করি ২-১ দিনের মধ্যে জেলেরা মাছ ধরতে পারবে। তাই আগামী ৬-৭ দিনের মধ্যে ইলিশের আমদানি বাড়বে। বর্তমানে হাতিয়া, নোয়াখালী সাগরের উপকূলীয় এলাকা থেকে কিছু মাছ চাঁদপুর মাছঘাটে আসে। সেই মাছ চাঁদপুরের ব্যবসায়ীরা বিক্রি করেন।

তিনি আরো বলেন, চাঁদপুরে ষাটনল থেকে চরভৈরবী ৭০ কিলোমিটার পর্যন্ত পদ্মা-মেঘনা নদীতে ইলিশ মাছ নেই। জেলেরা আশা নিয়ে নদীতে মাছ ধরতে যায়, কিন্তু কাঙ্ক্ষিত ইলিশ না পাওয়ায় তারা হতাশা হয়ে ফিরে আসছে।