ব্রেকিং:
এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

পাহাড় ধসের শঙ্কা: বায়েজিদ লিংক রোড বন্ধ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ জুন ২০২১  

টানা বৃষ্টিতে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোডের একাধিক পাহাড়। ফলে মঙ্গলবার থেকে সড়কটিতে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।

সিডিএ’র প্রধান প্রকৌশলী হাসান বিন শামস বলেন, সড়কের একটি অংশে ওভারব্রিজ নির্মাণের কাজ চলছে। এছাড়া টানা বৃষ্টিতে এশিয়ান ইউনিভার্সিটি এলাকার তিনটি পাহাড় খুবই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কিছু অংশে পাহাড়ও ধসে পড়েছে। ফলে এ দুটি বিষয় বিবেচনায় নিয়ে মঙ্গলবার থেকে তিন মাসের জন্য অর্থ্যাৎ পুরো বর্ষা মৌসুম সড়কটিতে যান চলাচল বন্ধ থাকবে। একই সঙ্গে পাহাড় ধস ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে।

 

বর্ষায় পাহাড় ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় তিন মাসের জন্য বন্ধ করে দেয়া হয়েছে ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোড

বর্ষায় পাহাড় ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় তিন মাসের জন্য বন্ধ করে দেয়া হয়েছে ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোড

যান চলাচল বন্ধ রাখার ব্যবস্থা হিসেবে ফৌজদারহাট অংশে ব্রিকফিল্ড বরাবর ও বায়েজিদ অংশে এশিয়ান ইউনিভার্সিটির মুখে প্রতিবন্ধকতা দেয়া হবে বলে জানান হাসান বিন শামস।

সিডিএ সূত্র জানায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফৌজদারহাট বাইপাস এলাকা থেকে নগরের বায়েজিদ বোস্তামী পর্যন্ত সিডিএ’র নির্মিত এ প্রকল্পের আওতায় রয়েছে একটি রেলওয়ে ওভারব্রিজ, ছয়টি ব্রিজ ও বেশ কয়েকটি কালভার্ট। প্রকল্পের ৬ কিলোমিটার রাস্তা নির্মাণে কাটা হয় ১৬টি পাহাড়। পরিবেশ অধিদফতর থেকে আড়াই লাখ ঘনফুট পাহাড় কাটার অনুমোদন নেয়া হলেও ১০ লাখ ৩০ হাজার ঘনফুট পাহাড় কেটে দশ কোটি টাকা জরিমানা গুনতে হয় সিডিএকে। এরপরও ঝুঁকিপূর্ণ খাড়া পাহাড়গুলো নতুন করে কাটার জন্য গত বছরের ২৩ মার্চ পরিবেশ অধিদফতরে তিন লাখ ৩২ হাজার ঘনমিটার পাহাড় কাটার অনুমতি চেয়ে আবেদন জানায় সিডিএ।

 

পাহাড় ধসের আশঙ্কায় বর্ষা মৌসুমে বন্ধ থাকছে ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোডে যানবাহন চলাচল

পাহাড় ধসের আশঙ্কায় বর্ষা মৌসুমে বন্ধ থাকছে ফৌজদারহাট-বায়েজিদ লিংক রোডে যানবাহন চলাচল

চিঠি পেয়ে ঝুঁকিপূর্ণ পাহাড়গুলো কাটা ও সংরক্ষণের বিষয়ে সিডিএ’র কাছে বিশেষজ্ঞ মতামতসহ প্রতিবেদন চায় পরিবেশ অধিদফতর। এরপর সিডিএ’র প্রধান প্রকৌশলীর নেতৃত্বে প্রকল্পটির পরিচালক ও চুয়েটের দুই শিক্ষকের সমন্বয়ে গঠন করা হয় চার সদস্যের কমিটি। প্রতিবেদনটি দ্রুত সময়ের মধ্যে জমা দেয়া হবে বলে জানিয়েছে সিডিএ সূত্র।