ব্রেকিং:
এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

স্বপ্নের ঠিকানায় আশ্রয় পাচ্ছে ১০৫ পরিবার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ জুন ২০২১  

কুমিল্লার দেবিদ্বারে গৃহহীন-ভূমিহীন ১০৫টি পরিবার পাচ্ছে তাদের ‘স্বপ্নের ঠিকানা’। এরমধ্যে দেবিদ্বার উপজেলা প্রশাসন আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় বুড়িরপাড়ে ১২টি ও কাচিসাইর এলাকায় ২৩টিসহ মোট ৩৫টি ঘর হস্তান্তর করা হয়েছে।

এছাড়াও স্থানীয় এমপি রাজী মোহাম্মদ ফখরুলের নিজস্ব অর্থায়নে জাফরগঞ্জ ইউনিয়নের বারুর গ্রামে আরো ২১টি ঘর নির্মাণের কাজ প্রায় শেষপর্যায়ে রয়েছে, যা খুব শিগগিরই বিতরণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় সূত্রে জানা গেছে, প্রায় ১ কোটি ৮৩ লাখ ৫৫ হাজার টাকা ব্যয়ে মোট ১০৫টি ঘর বিতরণের প্রক্রিয়া চলমান রয়েছে। এরমধ্যে ৩৫টি ঘরের কাজ সম্পন্ন হওয়ায় ঘরের চাবি বিতরণ করা হয়েছে। বাকি ৭১টি ঘরের ৮০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। বাকি কাজ শেষ হলে দ্রুত তা হস্তান্তর করা হবে।

২ শতাংশ জমির ওপর নির্মাণ করা প্রতিটি ঘর তৈরিতে ব্যয় হবে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি বাড়িতে দুটি কক্ষ, যেখানে পর্যাপ্ত আলো বাতাসসহ থাকছে বিনামূল্যে বিদ্যুতের ব্যবস্থা। যারা সরকারি ঘর পেয়েছেন তাদের জীবিকা নির্বাহের জন্য প্রকল্পের পার্শ্ববর্তী সরকারি পুকুরে মাছ চাষসহ প্রতিটি পরিবারকে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন প্রশিক্ষণের উদ্যোগে নিবে উপজেলা প্রশাসন।

প্রধানমন্ত্রীর ঘর পেয়ে আনন্দিত বুড়িরপাড়ের রাজিয়া বেগম। তিনি বলেন, নিজের বেশিরভাগ সময় কেটেছে অন্যের জায়গায়। একটি ঘরের স্বপ্ন ছিল বহু দিনের কিন্তু এখন জমিসহ পাকা ঘর পাবো এটা কখনো ভাবিনি। এ কথা বলেই আনন্দে কেঁদে ফেলেন রাজিয়া।

তিনি আরো বলেন, আমার এক ছেলে রয়েছে, এতদিন পড়ালেখা করার মতো কোনো জায়গা ছিল না, এখন থেকে নিজের ঘরে বসে পড়ালেখা করতে পারবে। মাথা গোঁজার ঠাঁই হয়েছে। ছেলেকে স্কুলে ভর্তি করাবো, তাকে নিয়ে নতুন করে বাঁচার স্বপ্ন দেখছি।

নতুন ঘর পেয়ে বেশ খুশি মমতাজ বেগমও। তিনি বলেন, এতদিন স্বামী-সন্তানদের নিয়ে জরাজীর্ণ-খুপরি ঘরে থাকতাম। এখন প্রধানমন্ত্রীর উপহার হিসেবে নতুন ঘর পেয়েছি।

ঘর পেয়ে আনন্দিত বুড়িরপাড় গ্রামের আবুল হোসেন। তিনি বলেন, এখন থেকে আমার পরিবার নিয়ে স্বপ্নের ঘরে থাকব। এটা ভেবেই আনন্দে আত্মহারা আমি।

এমপি রাজী মোহাম্মদ ফখরুল বলেন, বঙ্গবন্ধু বাঙালিদের এমন একটি বাংলাদেশের স্বপ্নই দেখিয়েছিলেন, যে দেশে কেউ গৃহহীন থাকবে না। বঙ্গবন্ধুকন্যা সে স্বপ্ন পূরণ করেছেন। এভাবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাবে।

শনিবার (৫ জুন) দুপুরে দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান বলেন, আমরা প্রথম পর্যায়ে ৩৫টি গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘরের চাবি বিতরণ করেছি। আরো ৫০টি ঘর নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এছাড়াও স্থানীয় এমপি রাজী মোহাম্মদ ফখরুলের ব্যক্তিগত উদ্যোগে আরো ২১টি ঘরের কাজও শেষ হয়েছে। সব মিলে আরো ৭১টি পরিবারকে ঘর দেয়ার প্রক্রিয়া চলছে।