ব্রেকিং:
এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

দেশ ছেড়ে পাকিস্তানে আশ্রয় নিলেন আফগান নারী ফুটবলাররা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

তালেবেনরা আফগানিস্তান দখলের পর থেকে দেশ ছেড়ে পালাচ্ছে মানুষ। ক্ষমতা দখল করেই ক্রীড়াঙ্গনে নারীদের নিষিদ্ধ করেছে তালেবান সরকার। এবার দেশ ছেড়েই পালালেন আফগানিস্তানের নারী ফুটবলাররা। পরিবারের সদস্যদের নিয়ে তারা আশ্রয় নিয়েছেন প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পাকিস্তানে আশ্রয় নেয়া নারী ফুটবলারদের অনেকেই বয়সভিত্তিক ফুটবল দলের। এ সংখ্যাটা কমপক্ষে ৮১। আরো ৩৪ জনের পাকিস্তানে পৌঁছানোর কথা। 

পাকিস্তান ফুটবল ফেডারেশনের কর্মকর্তা উমর জিয়া বলেন, আপাতত পাকিস্তানে থাকবেন এই ফুটবলার ও তাদের পরিবার। ৩০ দিন পর তারা তৃতীয় কোনো দেশে চলে যাওয়ার জন্য আবেদন করবেন। আমেরিকা, ইংল্যান্ড কিংবা অস্ট্রেলিয়ার মতো দেশে তাদের পাঠানোর ব্যাপারে চেষ্টা করবে আন্তর্জাতিক সংস্থাগুলো। 

তোরখাম সীমান্ত দিয়ে তারা পাকিস্তান পৌঁছেছে বলে জানিয়েছে রয়টার্স। পাকিস্তানের লাহোরের গাদ্দাফি স্পোর্টস কমপ্লেক্সে তাদের থাকা-খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

আগানিস্তান তালেবান দখলদারির পর থেকে প্রচুর মানুষ দেশ ছাড়ছেন। এঁদের মধ্যে একটা বড় অংশ বুদ্ধিজীবী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও খেলোয়াড়েরা। ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত আফগানিস্তানে প্রথম তালেবান শাসনের সময় নারীদের ওপর খড়্গহস্ত ছিল তারা। সেখানে মেয়েদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ ঘোষিত হয়েছিল। নারীদের কাজকর্ম করার ব্যাপারেও নেমে এসেছিল নিষেধাজ্ঞা। সে সময় নারীদের খেলাধুলায় অংশগ্রহণ ছিল বড় ধরনের অপরাধ।

২০ বছর পর আফগানিস্তান নতুন করে তালেবান শাসনের অধীনে আসার পর একই ধরনের হুমকি তৈরি হয়েছে দেশটিতে। 

কিছুদিন আগে একজন তালেবান মুখপাত্র একটি টেলিভিশন চ্যানেলকে বলেছেন, তিনি মনে করেন না নারীদের খেলাধুলায় অংশগ্রহণ করতে দেওয়ার কোনো কারণ আছে। তিনি নারীদের খেলাধুলায় অংশগ্রহণকে ‘ইসলাম বিরোধী’ আর ‘অপ্রয়োজনীয়’ হিসেবে বর্ণনা করেন।

তালেবান দখলদারির শুরুতেই আফগানিস্তান নারী ফুটবল দলের সাবেক অধিনায়ক মেয়ে ফুটবলারদের নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যমের সব পোস্ট মুছে ফেলার পরামর্শ দিয়েছিলেন। তিনি তাদের খেলার সামগ্রীগুলো পুড়িয়ে ফেলতে বলেছিলেন।