ব্রেকিং:
এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

নাগরিকদের উদ্ধারে দেরি, ডাচ পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২১  

আফগানিস্তান থেকে লোকজন সরিয়ে নেয়ার সময় সৃষ্ট বিশৃঙ্খল পরিস্থিতির কারণে পদত্যাগ করেছেন নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী সিগ্রিড কাগ।

বৃহস্পতিবার দেশটির আইনপ্রণেতাদের সমালোচনার মুখে তিনি পদত্যাগ করেন।

বিবিসির খবরে বলা হয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন ও পশ্চিমা বাহিনীর সেনা প্রত্যাহার করা হয় আগস্টের শেষে। এর আগে সেখানে অবস্থারত বিভিন্ন দেশের কূটনৈতিক ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মীদের সরিয়ে নেয়া হয়। সেই সঙ্গে যেসব আফগান পশ্চিমা বাহিনী ও বিভিন্ন সংস্থার হয়ে কাজ করেছেন, তাদেরও সরিয়ে নেয়া হয়। কিন্তু তড়িঘড়ি করে এ কাজ করতে গিয়ে কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়। এ ছাড়া নিষিদ্ধ জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের বোমা হামলায় ১৭০ জনের বেশি মানুষ সেখানে প্রাণ হারায়। এ জন্য যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ সমালোচনার মুখেও পড়ে। তবে কেউ এসব ব্যর্থতার দায় নেয়নি। এই প্রথম কোনো দেশের মন্ত্রী সেই দায় নিয়ে পদত্যাগ করতে বাধ্য হলেন।

নেদারল্যান্ডসের পার্লামেন্টে আফগানিস্তান নিয়ে পররাষ্ট্রমন্ত্রীর কর্মকাণ্ডে অসন্তোষ জানিয়ে তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাস হওয়ার পর কাগ মন্ত্রীত্ব ছাড়ার ঘোষণা দেন।

সাংসদরা বলেন, আফগানিস্তান পরিস্থিতিতে সরকারের প্রতিক্রিয়া ছিল শ্লথগতির, যে কারণে নেদারল্যান্ডস অনেক আফগানকে ছেড়ে আসতে বাধ্য হয়েছে, যাদেরকে দেশটি থেকে বের করে আনা যেত।

কাগ বলেছেন, তিনি তার নেয়া পদক্ষেপের পক্ষে থাকলেও সাংসদদের রায় মাথা পেতে নিয়েছেন।

আফগানিস্তানে তালেবানের পুনরুত্থান নিয়ে সতর্কতার বিপরীতে নেদারল্যান্ডস সরকার খুবই ধীরগতিতে পদক্ষেপ নেয় এবং পরে তালগোল পাকিয়ে ফেলে বলেও স্বীকার করে নিয়েছেন তিনি।

অগাস্টের শেষ দুই সপ্তাহে নেদারল্যান্ডস আফগানিস্তান থেকে ২ হাজারের মত লোককে সরিয়ে নিতে পারলেও কয়েকশ স্থানীয় কর্মী এবং যারা ডাচ সেনাদের দোভাষী হিসেবে কাজ করেছিল তাদেরকে ফেলে যেতে বাধ্য হয়।

কাগ জানান, তার সরকার ‘ভুল মূল্যায়নের’ ভিত্তিতে কাজ করেছিল।

“কিন্তু তালেবানের উত্থান সবাইকে চমকে দিয়েছিল, এমনকী তালেবানকেও,” বলেছেন তিনি।

অনাস্থা প্রস্তাব গৃহীত হওয়ায় পদত্যাগ করা ছাড়া অন্য কোনো বিকল্প ছিল না বলেও মন্তব্য করেন এ নারী।

“পার্লামেন্ট রায় দিয়েছে মন্ত্রিসভা দায়িত্বশীল কাজ করেনি; নীতি প্রত্যাখ্যাত হলে মন্ত্রীর তো অবশ্যই চলে যাওয়া উচিত,” বলেছেন তিনি।

মন্ত্রিত্ব ছাড়লেও কাগ মধ্যপন্থি ডি৬৬ দলের শীর্ষ পদে থাকছেন। চলতি বছরের মার্চের নির্বাচনে ২৪টি আসন জিতে প্রতিনিধি পরিষদে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হওয়া ডি৬৬ এখন নতুন একটি জোট সরকার গঠনের আলোচনায় মগ্ন।

সাবেক কূটনীতিক কাগ বৃহস্পতিবার সাংসদদের উদ্দেশ্যে বলেন, আন্তর্জাতিক বিষয়াবলী তার ‘প্যাশন’ আর মন্ত্রিত্ব তার পেশা।

পদ ছেড়ে দেওয়ায় তিনি শুক্রবার লন্ডনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটের বৈঠকে থাকছেন না বলেই অনুমান করা হচ্ছে।

আফগানিস্তানে তালেবানের ক্ষমতা দখলের পর পদত্যাগকারী প্রথম পররাষ্ট্রমন্ত্রী কাগের পাশাপাশি ডাচ পার্লামেন্টে প্রতিরক্ষা মন্ত্রী অঙ্ক বাইলেফেল্ডের বিরুদ্ধেও অনাস্থা প্রস্তাব গৃহীত হয়েছে, তবে তিনি পদত্যাগ করেননি।