ব্রেকিং:
এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

মহাকাশ ভ্রমণে প্রথমবারের মত গেল সাধারণ মানুষ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২১  

অনেকেরই ইচ্ছে থাকে জীবনে একবার হলেও মহাকাশ ভ্রমণের। তবে পেশাদার মহাকাশচারীরা ছাড়া সাধারণ মানুষের মহাকাশ ভ্রমণের সুযোগ না থাকায় সেই ইচ্ছে আর পূরণ হয় না। তবে এবার সেই ইচ্ছে সত্যিকার অর্থে পূরণ করতে বেসামরিক নাগরিকদের নিয়ে প্রথমবারের মতো পৃথিবীর কক্ষপথে গিয়েছে স্পেসএক্সের নভোযান ফ্যালকন নাইন। আর এর মাধ্যমে মহাকাশ ভ্রমণে উন্মোচন হয়েছে এক নতুন দিগন্তের।

বুধবার ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে চার বেসামরিক নাগরিককে পৃথিবীর কক্ষপথের উদ্দেশে রওনা হয় ফ্যালকন নাইন রকেটটি। এ মহাকাশযাত্রার নাম দেওয়া হয়েছে ইন্সপিরেশন ফোর।

মার্কিন ধনকুবের ইলন মাস্কের মালিকানাধীন রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের ড্রাগনের ফ্যালকন নাইন রকেট।

রকেটটিতে করে মহাকাশে যাওয়া নভোচারীদের কেউই পেশাগতভাবে নভোচারী নয়। এদের সবাই সাধারণ মানুষ, শুধু ইচ্ছে পূরণ করতেই মহাকাশে যাওয়া।

এর মাধ্যমে স্পেসএক্সও প্রথমবারের মত পৃথিবীর কক্ষপথে বেসামরিক নাগরিকবাহী নভোযান পাঠাল ।

টিকিট কিনে ঐতিহাসিক এ যাত্রার সাক্ষী হন মার্কিন বিলিয়নেয়ার জ্যারেড আইস্যাকম্যান। তিনদিনের এই মহাকাশযাত্রায় তার সঙ্গী হয়েছেন ২৯ বছরের ক্যান্সারজয়ী হেইলি আরসেনক্স, ৫১ বছর বয়সী ভূ-বিজ্ঞানী সিয়ন প্রোক্টর ও মার্কিন বিমান বাহিনীর সাবেক সদস্য ৪২ বছর বয়সী ক্রিস সেমব্রোস্কি।

মহাকাশযানটি পৃথিবী থেকে প্রায় ১২৫ মাইল ওপরে ওঠার পর, স্পেসএক্সের মাধ্যমে এক বিবৃতিতে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান আইজ্যাকম্যান।

আগামী তিনদিন পর্যায়ক্রমে ৫৭৫ কিলোমিটার উচ্চতায় পৃথিবীর কক্ষপথে পৌঁছাবেন চার নভোচারী।

পুরো ফ্যালকন নাইনের ক্যাপসুলে বসে পৃথিবীর কক্ষপথ প্রদক্ষিণ করবেন তারা।

সূত্র: বিবিসি