ব্রেকিং:
এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দেশকে ক্ষতিগ্রস্ত করছে: প্রধানমন্ত্রী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২  

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি, খাদ্য, নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঘাটতি দেশকে ক্ষতিগ্রস্ত করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২৭ জুলাই) সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই) বিজনেস ফোরাম এক্সপোর অনুষ্ঠানে গণভবন থেকে যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ডি-৮ দেশগুলো নিয়ে বাণিজ্যিক এলাকা গড়ে তোলা সম্ভব।

গত মঙ্গলবার (২৫ জুলাই) থেকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুদিনব্যাপী ডি-৮ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (ডি-৮ সিসিআই) বিজনেস ফোরাম এক্সপো অনুষ্ঠিত হচ্ছে। সংগঠনটি প্রতিষ্ঠার ২৫ বছর উপলক্ষে বর্তমান চেয়ারম্যান হিসেবে বাংলাদেশ এ এক্সপোর আয়োজন করেছে।

এক্সপোতে সদস্যভুক্ত ৮টি দেশের ব্যবসায়ীরা অংশ নেবেন। দেশগুলোর বেসরকারি খাতের মধ্যে সম্পৃক্ততা বাড়িয়ে বিনিয়োগ ও ব্যবসা বাণিজ্যের উন্নয়ন আয়োজনের মূল উদ্দেশ্য।

উন্নয়নশীল ৮টি মুসলিম দেশের সংগঠন ডি-৮ বা ডেভেলপিং ইকোনমি। ১৯৯৭ সালে সংগঠনটি প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ছাড়া অন্য ৭টি সদস্য দেশ হলো- মিসর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক। বর্তমানে দেশগুলোর মোট অর্থনীতির আকার ৫ ট্রিলিয়ন ডলার।

গত সোমবার (২৫ জুলাই) এক সংবাদ সম্মেলনে ডি-৮ সিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম বলেন, এ আয়োজন সদস্য দেশগুলোর মধ্যে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে এবং ব্যবসার নতুন সুযোগ উন্মোচনে সম্ভাবনা সৃষ্টি করবে। দেশগুলোর জন্য ব্যবসা ও বাণিজ্য পরিচালনায় এবং তাদের নিজ নিজ অর্থনীতিকে সহযোগিতামূলক পদ্ধতিতে এগিয়ে নেয়ার নতুন দ্বার উন্মোচন করবে।

এবার যেসব বিষয়ে আলোচনা হবে এর মধ্যে রয়েছে- পণ্যসামগ্রী-খনিজ ও শক্তি, শ্রমনির্ভর পণ্য-বস্ত্র, পোশাক, হালকা প্রকৌশল ও চামড়াজাত পণ্য; শ্রমনির্ভর সেবা-পরিবহন, কৃষি, স্বাস্থ্যসেবা ও মানবসম্পদ উন্নয়ন; অঞ্চলভিত্তিক প্রক্রিয়াকরণ-কৃষি, জলজসম্পদ ও পশুসম্পদ।