ব্রেকিং:
এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সৌদি পৌঁছেছেন ১৭ হাজার ১৪১ হজযাত্রী সুবর্ণচরে আওয়ামী লীগের নেতাকর্মীদের বাড়িঘরে হামলা-ভাঙচুরের অভিযোগ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ হায়দার আকবর খান রনোর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আজ বিশ্ব মা দিবস জলদস্যুর কবলে পড়া সেই জাহাজ এখন বাংলাদেশের জলসীমায় কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার নিজ এলাকায় পরবাসী হলেন ওবায়দুল কাদের দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঢাকায় মনোনীত নতুন মার্কিন রাষ্ট্রদূত কে এই ডেভিড মিল ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নোয়াখালীতে হেরে গেলেন ওবায়দুল কাদের পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

বেকারত্ব নিরসনে ভূমিকা রাখছে যুব উন্নয়ন অধিদফতর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

ঢাকা জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. শহীদুল ইসলাম বলেন, কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে বেকার যুবকদের কর্মমুখী করে বেকারত্ব মুক্ত সমাজ গড়তে সহায়ক ভূমিকা পালন করছে যুব উন্নয়ন অধিদফতর। সেই সঙ্গে উদ্যোক্তা তৈরি করে হাজার হাজার বেকার যুবকদের কর্মসংস্থান করছে সংস্থাটি। 

সোমবার যুব উন্নয়ন অধিদফতর ২০২২-২০২৩ অর্থবছরের বিভিন্ন ট্রেডের প্রশিক্ষণ উদ্বোধন, ভাতা ও সনদপত্র বিতরণ এবং পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক বলেন, বেকার যুবকরা চাকরি না পেলে যুব উন্নয়ন অধিদফতর থেকে যেকোনো একটি ট্রেডে প্রশিক্ষণ নিয়ে নিজেই নিজের কর্মসংস্থানের ব্যবস্থা নিচ্ছে। পাশাপাশি বেকার যুবদের তার প্রতিষ্ঠানে চাকরি দিয়ে স্বাবলম্বী হওয়ার সুযোগ তৈরি করে দিচ্ছে।

তিনি আরো বলেন, ঢাকা জেলায় ডিজিটাল মার্কেটিং, ফ্রি-ল্যান্সিং, ভিডিও এডিটিংসহ অত্যাধুনিক প্রশিক্ষণ নিয়ে কোনো যুবকের বেকার থাকতে হবে না। যুব উন্নয়ন অধিদফতরে প্রশিক্ষণ নিয়ে বিদেশে গেলেও চাকরি ও বেতন বেশি পাওয়া যায়। এ ধরনের প্রশিক্ষণপ্রাপ্ত ও দক্ষ জনবলের বিদেশে ব্যাপক চাহিদা রয়েছে।

সভাপতির বক্তব্যে যুব উন্নয়ন অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের উপপরিচালক বিরাজ চন্দ্র সরকার বলেন, বেকার যুবকদের আমরা শুধুমাত্র প্রশিক্ষণ দিয়েই কাজ শেষ করি না। প্রশিক্ষণার্থীরা উদ্যোক্তা না হওয়া পর্যন্ত আমরা এদের পেছনে লেগে থাকি। আমরা চাই প্রশিক্ষণ পাওয়া সবাই উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত হোক।

উল্লেখ্য, ইলেকট্রনিক্স ট্রেডে ঢাকা জেলার যুব উন্নয়ন অধিদফতর চলতি অর্থ বছরে ৮ হাজার ৭৫০ জনকে বিভিন্ন কর্মমুখী প্রশিক্ষণ প্রদান করেছে। প্রশিক্ষণার্থীদের দৈনিক ১০০ টাকা করে ভাতা প্রদান করা হয়। এছাড়া প্রশিক্ষণার্থীদের ১ লাখ টাকা পর্যন্ত প্রকল্প স্থাপনের জন্য ঋণ প্রদান করা হয়।

যুব কার্যক্রমে অবদানের জন্য জেলা পর্যায়ে সাফল্যের স্বীকৃতি হিসেবে ৫ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে পুরষ্কার দেওয়া হয়। পুরষ্কার প্রাপ্তরা হলেন- পায়েল আক্তার নূপুর-(স্ক্রিন প্রিন্ট) হ্যান্ডিক্রাফট্স অ্যান্ড ডিজাইন, আলিউর কবির (ফ্রিল্যান্সার), জান্নাতুল আফরোজ সুমি (জে. আফরোজ হস্তশিল্প কেন্দ্র), মো. তরিকুল ইসলাম, মাসুদ আলম (ই-লার্নিং অ্যান্ড আর্নিং লি.), প্রীতি ইসলাম পারভীন (প্রীতি যুব কল্যাণ সংস্থা), মো. আব্দুর রহমান সোহাগ (ঢাকা ইয়ুথ ক্লাব), লতিফা আক্তার-(রূপকথা যুব মহিলা উন্নয়ন সংস্থা)।