ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

হাতের মুঠোর জোরেই শনাক্ত হবে ডায়াবেটিস!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২০  

আপনার হাতের মুঠোয় কতটুকু জোর রয়েছে তা থেকেই নির্ণয় করা যাবে ডায়াবেটিস। হাতের মুষ্ঠির স্বাভাবিক শক্তি পরিমাপ করে তার বিপরীতে তুলনামূলক পরীক্ষা চালিয়ে সুস্থ মানুষের টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকির মাত্রা পরিমাপ করা যেতে পারে।
‘আমেরিকান জার্নাল অব প্রিভেন্টিভ মেডিসিন’ শীর্ষক জার্নালে প্রকাশিত এক গবেষণায় এমনই তথ্য জানা গেছে। নিশ্চয় ভাবছেন ডায়াবেটিসের সঙ্গে শক্তির কি সম্পর্ক? কারণ টাইপ টু ডায়াবেটিসের সঙ্গে পেশি দুর্বল হয়ে যাওয়ার সম্পর্ক রয়েছে।

ওকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের পাবলিক অ্যান্ড এনভাইরনমেন্টাল ওয়েলনেস বিভাগের অধ্যাপক ও গবেষক এলিস সি ব্রাউন বলেন, প্রাথমিক পর্যায়েই ডায়াবেটিস শনাক্ত করা দিনকে দিন আরো বেশি জরুরি হয়ে উঠছে। এমনটা করতে পারলেই ডায়াবেটিসের কারণে রক্তনালীর যে ক্ষতি হয় তা এড়ানো সম্ভব।

নতুন এই গবেষণায় মানুষের শরীরের ওজন, লিঙ্গ ও বয়স অনুযায়ী তাদের হাতের মুষ্ঠির স্বাভাবিক জোর শনাক্ত করা হয়। এদের মধ্যে সবারই আগে উচ্চ রক্তচাপের সমস্যা ধরা পড়েছিল। স্বাস্থ্যবান নারী-পুরুষের মাঝে ডায়াবেটিসের কারণে হাতের মুষ্ঠির জোর কতটুকু কমবেশি হয় তা নির্ণয় করেছে গবেষণাটি। 

হাতের মুষ্ঠির জোর ঠিক কোন পর্যায়ে গেলে তাকে ডায়াবেটিসের ঝুঁকি বিবেচনা করা হবে? এটি নির্ণয় করতে শরীরের ওজনের অনুপাতে আদর্শ হাতের মুষ্ঠির জোর পর্যবেক্ষণ করা হয়। ৫০ থেকে ৮০ বছর বয়সী নারীদের ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ মাত্রা হলো শূন্য দশমিক ৪৯ এর নিচে।

এর মানে হল একজন ৬০ বছর বয়সী নারীর ডান ও বাম হাতের সমন্বিত হাতের মুষ্ঠির জোর যদি ৪৩ কেজি হয় এবং তার ওজন যদি হয় ৯০ কেজি তবে তার আদর্শ হাতের মুষ্ঠির জোর হবে শূন্য দশমিক ৪৭৮। যেহেতু এই মান শূন্য দশমিক ৪৯ এর নিচে তাই ওই নারীর মাত্রা ইঙ্গিত করে যে তিনি ডায়বেটিসের উচ্চ ঝুঁকিতে আছেন।

ডা. ব্রাউন বলেন, এই পদ্ধতির খরচ কম, প্রশিক্ষণ দেয়া জটিল নয় এবং পরীক্ষাটি করতে সময়ও প্রয়োজন হয় কম। তাই গবেষণার এই পদ্ধতিটি ডায়াবেটিস নির্ণয়ের রুটিন চেক-আপের অংশ হতে পারে। এতে রোগ নির্ণয় এবং তার প্রতিরোধ দুটোই সহজ হবে।