ব্রেকিং:
রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক ঘোষণা শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে বুদ্ধের শিক্ষা অনুসরণ করা প্রয়োজন ফেনীর একরাম হত্যাকাণ্ড ১ দশক পরও মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৭ আসামী পলাতক মেয়রের সামনেই কাউন্সিলরকে জুতাপেটা করলেন আলোচিত সেই চামেলী আজ ঢাকায় আসছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা রাইসির মৃত্যুতে রাষ্ট্রপতির শোক নোয়াখালীতে মাথাসহ হরিণের ৩০ কেজি মাংস উদ্ধার হাসপাতাল নয় যেন গারদখানা সম্পূর্ণ পুড়ে গেছে রাইসির হেলিকপ্টার, কোনো আরোহী বেঁচে নেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও প্রকাশ্যে আজ থেকে ৬৫ দিন সামুদ্রিক জলসীমায় মৎস্য আহরণ নিষিদ্ধ নোয়াখালীতে শতকোটি টাকার জমি উদ্ধারের পর প্রকৌশলী বদলি লক্ষ্মীপুরে বিজয়ের ব্যাপারে আশাবাদি অধ্যক্ষ মামুনুর রশীদ কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা এক জালে মিলল ৫৫০০ পিস ইলিশ, ১৭ লাখে বিক্রি ছোট ভাইকে ‘কুলাঙ্গার’ বললেন মির্জা কাদের শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ফেনীতে কিশোর গ্যাং পিএনএফের প্রধানসহ গ্রেফতার ৫ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান
  • বুধবার ২২ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

  • || ১৩ জ্বিলকদ ১৪৪৫

ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২৩  

ইসরায়েলি বাহিনীর হামলায় নিহত ফিলিস্তিনিদের জন্য আজ শনিবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক পালন করা হবে। অর্ধনমিত থাকবে জাতীয় পতাকা। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসও এই কর্মসূচি পালন করবে। 

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাসের আক্রমণের পর থেকে গাজায় পাল্টা হামলা চালিয়ে আসছে ইসরায়েল। দুই সপ্তাহের হামলায় গাজায় নিহত ব্যক্তির সংখ্যা চার হাজার ছাড়িয়েছে। বাস্তুচ্যুত হয়েছে ১০ লাখ মানুষ। বিদ্যুৎ, জ্বালানি ও পানির সরবরাহ বন্ধ করে দেওয়ায় সেখানে তীব্র মানবিক সংকট তৈরি হয়েছে। এর নিন্দা জানিয়ে ফিলিস্তিনের পাশে থাকার কথা জানিয়েছে বাংলাদেশ। ঘোষণা করা হয়েছে এক দিনের রাষ্ট্রীয় শোক। হতাহত ফিলিস্তিনের জন্য শুক্রবার সব ধর্মীয় উপাসনালয়ে করা হয়েছে প্রার্থনা।

রাষ্ট্রপতির আদেশে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে গত বৃহস্পতিবার বলা হয়, শনিবার বাংলাদেশের সব সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

গাজার জন্য শোকে পতাকা অর্ধনমিত রাখবে যুক্তরাষ্ট্র দূতাবাসও। গতকাল দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়, ‘প্রত্যেক নিরপরাধ মানুষের প্রাণহানিতে শোক প্রকাশ করছে যুক্তরাষ্ট্র। ২১ অক্টোবর (আজ) যুক্তরাষ্ট্র দূতাবাসের পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রদূত পিটার হাস।’ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের একটি বক্তব্য উদ্ধৃত করে বিবৃতিতে বলা হয়, ‘আমরা এই সংঘাতে নিহত প্রত্যেক ধর্ম ও জাতির বেসামরিক ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করি।’

বিক্ষোভ মিছিল, সমাবেশ ও দোয়া

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর হামলার প্রতিবাদে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল হয়েছে। সিলেট নগরীর বিভিন্ন এলাকা থেকে বাদ জুমা বিক্ষোভ মিছিল বের হয়। পরে কোর্ট পয়েন্ট এলাকায় সমাবেশ করেন মুসল্লিরা। ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদ এবং ফিলিস্তিনিদের স্বাধীনতা সংগ্রামের প্রতি সংহতি জানিয়ে চট্টগ্রামে বিক্ষোভ মিছিল করে হেফাজতে ইসলাম। জুমার নামাজের পর নগরীর আন্দরকিল্লা শাহি জামে মসজিদের সামনে বিক্ষোভ সমাবেশ করেন নেতাকর্মীরা। 

গাজায় ইসরায়েলের অব্যাহত হামলার প্রতিবাদে খুলনা মহানগরীর বায়তুন নূর জামে মসজিদের প্রধান গেটে মানববন্ধন করে দক্ষিণবঙ্গ স্বেচ্ছাসেবী ঐক্য পরিষদ। ফিলিস্তিনের স্বাধীনতাকামী মানুষের প্রতি সংহতি জানিয়ে মানববন্ধন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা। বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের হাদি চত্বরে মানববন্ধন হয়। শিক্ষার্থীরা ইসরায়েলের হত্যাযজ্ঞ, নির্যাতন এবং বোমা হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

পাবনায় বিক্ষোভ মিছিল করেন মুসল্লিরা। বাদ জুমা আরিফপুর গোরস্তান মসজিদ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়। পরে শহরের চারমাথা মোড় হয়ে প্রেস ক্লাবের কাছে ট্রাফিক মোড়ে সমাবেশ করেন তারা। মুসল্লিরা গাজায় বোমা হামলা, হত্যাযজ্ঞ ও অমানবিক অবরোধের প্রতিবাদ জানিয়ে ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনকে পূর্ণ সমর্থন জানান। 

এদিকে হতাহত ফিলিস্তিনিদের জন্য জুমার নামাজে বায়তুল মোকাররমসহ দেশের বিভিন্ন মসজিদে বিশেষ দোয়া করা হয়েছে। এতে নিহত গাজাবাসীর রুহের মাগফেরাত ও আহতদের সুস্থতা কামনা করা হয়। জুমার নামাজের পর বায়তুল মোকাররমের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন বিশেষ দোয়া করেন। স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আল্লাহর রহমত কামনা করা হয় দোয়ায়। লাখো মুসল্লি নিরস্ত্র অসহায় ফিলিস্তিনিদের জন্য দোয়া করেন।

(প্রতিবেদনে তথ্য দিয়েছেন সমকাল প্রতিবেদক ও সংশ্লিষ্ট ব্যুরো)