ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

রাজধানীতে চালু হচ্ছে শাটল ট্রেন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৬ জুলাই ২০১৯  

প্রথমবার রাজধানীতে চালু হচ্ছে শাটল ট্রেন। ঢাকা থেকে কালিয়াকৈর হাইটেক পার্কের মধ্যে চলাচল করবে ছয় সেট (৬ ইউনিটে ১ সেট) শাটল ট্রেন। মঙ্গলবার একনেক সভায় অনুমোদনের জন্য প্রকল্পটি উপস্থাপন করা হবে। 

এ শাটল ট্রেনের মাধ্যমে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহনের বাড়তি চাপ কমে আসবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বঙ্গবন্ধু হাইটেক পার্ক ও ঢাকার মধ্যে শাটল ট্রেন চালুর লক্ষ্যে ডিইএমইউ সংগ্রহ প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেয়া হচ্ছে। প্রকল্পের মোট ব্যয় ৪৫১ কোটি ৭১ লাখ ৩৭ হাজার টাকা। চলতি সময় থেকে ২০২০ সালের জুন মাসের মধ্যেই এ শাটল ট্রেন চালু হবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলনকক্ষে একনেক জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির  (একনেক) সভায় চূড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্পটি উপস্থাপন করা হবে। একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এটাসহ মোট ১০টি প্রকল্প উপস্থাপন করা হবে।

দেশের প্রথম হাইটেক পার্কটিতে বিভিন্ন আইসিটি পণ্য উৎপাদনের জন্য বিদেশি কোম্পানিকে সুযোগ করে দেয়া হবে। এজন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে প্রায় ৫৭ কিলোমিটার শাটল ট্রেন চালু করা হবে। এছাড়া প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপর যানবাহনের বাড়তি চাপ ও যানজট দূর করা সম্ভব হবে। 

বর্তমান পরিস্থিতিতে ঢাকা থেকে কালিয়াকৈর যাতায়াত খুবই কষ্টসাধ্য বিষয়। রেল যোগাযোগ ব্যবস্থায় ঢাকা ও কালিয়াকৈর হাইটেক পার্কের যাত্রীদের মধ্যে স্বল্প সময়ে নিরাপদে ও আরামদায়কভাবে যাতায়াত নিশ্চিত করা যাবে। এরই মধ্যেই কালিয়াকৈরে একটি বি-ক্লাস স্টেশন নির্মাণের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের রেল পরিবহন উইংয়ের সিনিয়র সহকারী প্রধান আবুল বাকের মো. তৌহিদ বলেন, প্রকল্পটি মঙ্গলবার একনেকে উপস্থাপন করা হবে। ঢাকা থেকে ৫৭ কিলোমিটার দূরে কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক পার্ক নির্মাণ করা হচ্ছে। এটি বাংলাদেশের প্রথম হাইটেক পার্ক। বিভিন্ন পণ্যের উৎপাদনের জন্য স্বনামধন্য বিদেশি বিভিন্ন কোম্পানিকে সুযোগ দেয়া হবে। ঢাকা থেকে এই হাইটেক পার্কে যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেন চালু করা হবে।