ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বিনিয়োগ বাড়ল ২৭ হাজার কোটি টাকা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২০  

ফের টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে শেয়ারবাজারে। গত সপ্তাহে সবকটি মূল্য সূচক বাড়ার মাধ্যমে টানা তিন সপ্তাহ ঊর্ধ্বমুখী থাকল শেয়ারবাজার। তিন সপ্তাহের এই টানা উত্থানে বিনিয়োগকারীদের বিনিয়োগের পরিমাণ বেড়েছে ২৭ হাজার কোটি টাকার ওপরে। এর মধ্যে গত সপ্তাহেই বেড়েছে প্রায় সাড়ে ৬ হাজার কোটি টাকা। তালিকাভুক্ত প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়ে যাওয়ায় বিনিয়োগ বেড়েছে।

গত সপ্তাহের শেষ কার্যদিবসের (বৃহস্পতিবার) লেনদেন শেষে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ১৬ হাজার ৯৪৭ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ১০ হাজার ৬১৭ কোটি টাকা। অর্থাৎ ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৩৩০ কোটি টাকা।

এর মাধ্যমে টানা তিন সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ল ২৬ হাজার ৪১৪ কোটি টাকা। গত সপ্তাহের আগের সপ্তাহে ডিএসইর বাজার মূলধন বাড়ে ১১ হাজার ৩৩৯ কোটি টাকা এবং তার আগের সপ্তাহে বাড়ে ৮ হাজার ৭৪৫ কোটি টাকা। বাজার মূলধন বৃদ্ধি পাওয়ার অর্থ তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিটের দাম সম্মিলিতভাবে ওই পরিমাণ বেড়েছে।

এদিকে, গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১৩ দশমিক ৩৭ পয়েন্ট বা দশমিক ২৬ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১১৯ দশমিক ৮২ পয়েন্ট বা ২ দশমিক ৪১ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ১০৫ দশমিক ৭৫ পয়েন্ট বা ২ দশমিক ১৭ শতাংশ। অর্থাৎ তিন সপ্তাহের বড় উত্থানে ডিএসইর প্রধান সূচক বাড়ল ২৩৮ পয়েন্ট।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি বড় উত্থান হয়েছে বাছাই করা ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচকের। গত সপ্তাহজুড়ে সূচকটি বেড়েছে ২৩ দশমিক ৪৬ পয়েন্ট বা ১ দশমিক ৩২ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ৪৮ দশমিক শূন্য ৩ পয়েন্ট বা ২ দশমিক ৭৮ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ৩৭ দশমিক ৪৩ পয়েন্ট বা ২ দশমিক ২২ শতাংশ।

অন্যদিকে, ইসলামি শরিয়াহ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত ডিএসই শরিয়াহ্‌ সূচক গত সপ্তাহে বেড়েছে ১০ দশমিক ৫৭ পয়েন্ট বা দশমিক ৯০ শতাংশ। আগের সপ্তাহে সূচকটি বাড়ে ১৬ দশমিক ৬৯ পয়েন্ট বা ১ দশমিক ৪৯ শতাংশ এবং তার আগের সপ্তাহে বাড়ে ৩৩ দশমিক ৯৯ পয়েন্ট বা ২ দশমিক ৯৯ শতাংশ।

সবকটি মূল্য সূচকের উত্থান হলেও গত সপ্তাহে ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে

তার থেকে বেশি। সপ্তাহজুড়ে ডিএসইতে দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে ১১৫টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ১৮২টির। আর ৬৫টির দাম অপরিবর্তিত রয়েছে।

সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৯১৪ কোটি ৯৫ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৮৩৪ কোটি ৬৮ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ৮০ কোটি ২৭ লাখ টাকা বা ৯ দশমিক ৬২ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৬৫৯ কোটি ৮২ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৪ হাজার ১৭৩ কোটি ৪১ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৫১৩ কোটি ৫৯ লাখ টাকা বা ১২ দশমিক ৩১ শতাংশ। মোট লেনদেন কমার কারণ ১৬ ডিসেম্বরের কারণে গত সপ্তাহে এক কার্যদিবস কম লেনদেন হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে 'এ' গ্রম্নপ বা ভালো কোম্পানির অবদান ছিল ৭৬ দশমিক ৬৬ শতাংশ। এছাড়া 'বি' গ্রম্নপের ১৬ দশমিক ৪৭ শতাংশ, 'জেড' গ্রম্নপের ১ দশমিক শূন্য ৬ শতাংশ এবং 'এন' গ্রম্নপের ৫ দশমিক ৮২ শতাংশ অবদান ছিল।

গত সপ্তাহে ডিএসইর মূল বাজারে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হওয়া ১০ কোম্পানির মধ্যে রয়েছে-বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো, আইএফআইসি ব্যাংক, রূপালী ইন্সু্যরেন্স, এসএস স্টিল, ফরচুন সুজ, ওয়ালটন, ডমিনেজ স্টিল বিল্ডিং, ম্যারেকো বাংলাদেশ এবং বাংলাদেশ সাবমেরিন কেবলস।