ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ফেনী-সোনাইমুড়ী বিকল্প সড়ক খানাখন্দে ভরপুর বিকল হচ্ছে যানবাহন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২০  

খানা খন্দে ভরা ফেনী-সোনাইমুড়ি আঞ্চলিক সড়কের ফেনী অংশের তেমুহনী থেকে গনিপুর পর্যন্ত ছয় কিলোমিটার সড়কের বেহাল দশা। সড়কের বেশির ভাগ অংশের পিচ পাথর উঠে গিয়ে সুড়কি বালু বেরিয়ে গেছে। অনেক জায়গায় বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সড়কটির তেমুহনী থেকে বোর্ড অফিস পর্যন্ত অংশে বড় বড় গর্তের ফলে ডোবায় পরিণত হয়েছে, যান চলাচল বিঘ্ন ঘটছে। প্রায় সময় সড়কেই যানবাহন অকেজো হয়ে পড়ে। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে ওই সড়কে চলাচলকারী যাত্রী ও চালকদের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, টানা বৃষ্টি, উজানের অব্যাহত পানির প্রবাহ ও নিম্নমানের রাস্তা নির্মাণ সামগ্রীর ব্যবহারে ফেনী ছোট নদীর ফাটলে যেকোনো সময় ফেনীর পশ্চিমাঞ্চলের পাঁচ লাখ লোকের একমাত্র চলাচলের মাধ্যম ফেনী-সোনাইমুড়ি বিকল্প বিশ্ব রোড সড়কটি বন্ধ হয়ে যেতে পারে। সড়কটির পাশ দিয়ে গ্যাস লাইন, বিদ্যুতের খুঁটি রয়েছে। উপরন্তু বিরলী নামক বাজার সংলগ্ন ছোট ফেনী নদীর ওপর ব্রিজ রয়েছে। পাঁচ লাখ লোকের এ সড়কের যাত্রীরা মহা আতঙ্কে আছেন যদি ছোট ফেনী নদীর ফাটলে রাস্তাটির যান চলাচল বন্ধ হয়ে যায়। শহর বন্দরে প্রতিনিয়ত যাতায়াতকারীরা নিরাপদে আসা-যাওয়ার ভাবনায় এখন মহাচিন্তিত।

বর্তমানে সড়কটি খানাখন্দ ও কার্পেটিং উঠে যাওয়ার কারণে ফেনীর পশ্চিমাঞ্চলবাসী এ জনপদে জীবনের ঝুঁকি
নিয়ে চলাচল করছে। রাস্তার খানা খন্দের কারণে দুর্ঘটনা ঘটছে অহরহ।

ফেনীর তেমুহনী হতে বিরলী, রাজাপুর, সিন্দুরপুর, অলাতলী, দরবেশেরহাট, গাজিরহাট, কানকিরহাট হয়ে সোনাইমুড়ি পর্যন্ত জনসাধারণের একমাত্র চলাচলের সড়ক এই রাস্তাটি। ৩টি জেলার সড়ক ও জনপথ বিভাগের তত্ত্বাবধানে এ সড়কটি বিকল্প বিশ্ব রোড হিসেবে অনুমোদিত হয়।

ব্যবসায়ী ইসমাইল হোসেন লিটন জানান, সড়কটি যান চলাচলের অনুপোযাগী হয়ে পড়েছে। রাস্তার সমস্যার কারণে হাসপাতালে যেতে অসুস্থ্য রোগী আরো বেশি অসুস্থ্য হয়ে পড়ে। এছাড়া রোগীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

ওই সড়কে যাতায়াতকারী মাষ্টার আবু নাসের জানান, সড়কটি মেরামত করা হয়েছে বেশিদিন হয়নি। কিন্তু নিম্মমানের কাজ করায় কিছুদিন না যেতেই সড়কের বিভিন্ন স্থানে খানাখন্দের সৃষ্টি হয়েছে। সিএনজি চালক সাইফুল ইসলাম বলেন, চলাচলে অনুপযোগী এই সড়কে গাড়ি চালিয়ে বিভিন্ন যন্ত্রপাতি নষ্ট হয়ে লোকসান গুনতে হয় এবং শারীরিকভাবেও ব্যাথা বেদনার কারণে গাড়ি চালাতে তেমন আগ্রহ থাকে না।

ফেনী পশ্চিমাঞ্চল কমিউনিটির সভাপতি আবুল কাশেম বলেন, একটু বৃষ্টি হলেই গাড়ি চলাচলতো দুরের কথা রাস্তায় হাঁটা যায় না। রাস্তা ভেঙ্গে ডোবা হয়ে যাচ্ছে, কর্তৃপক্ষের নজর নেই। সড়কটি দ্রুত মেরামতের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানান তিনি।

ফেনীস্থ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী বলেন, রাস্তাটি সংস্কারের জন্য সংশ্লিষ্ট বিভাগে চাহিদাপত্র প্রেরণ করা হয়েছে। বরাদ্দ এলে কার্যাদেশ দেয়া হবে।