ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

নোয়াখালীতে শুরু হলো ফিজিক্স অলিম্পিয়াড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২০  

বর্ণিল আয়োজনে আজ শুক্রবার শুরু হয়েছে ডাচ-বাংলা ব্যাংক-প্রথম আলো আঞ্চলিক ফিজিক্স অলিম্পিয়াড। জাতীয় সংগীত পরিবেশন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে শুরু হয় এ উৎসব।
ডাচ-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াডের এই আয়োজনের প্রধান সহযোগী প্রথম আলো। আর ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে ‘বিজ্ঞানচিন্তা’ ও ‘কিশোর আলো’।
নোয়াখালী: সকাল সোয়া নয়টার দিকে নোয়াখালী জিলা স্কুল মাঠে জাতীয় পতাকা ও বেলুন ওড়ানোর মধ্য দিয়ে দিনব্যাপী এ উৎসব শুরু হয়। উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন নোয়াখালী জিলা স্কুলের প্রধান শিক্ষক নুর উদ্দিন মোহাম্মদ জাহাঙ্গীর।
উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসকের প্রতিনিধি নির্বাহী ম্যাজিস্ট্রেট অনিকা নজরুল। সঙ্গে ছিলেন অপর নির্বাহী ম্যাজিস্ট্রেট হাসনাত জাহান খান। আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড পতাকা উত্তোলন করেন ডাচ-বাংলা ব্যাংক মাইজদী কোর্ট শাখার ব্যবস্থাপক মো. নিয়াজ উদ্দিন আহমেদ। উপস্থিত ছিলেন নোয়াখালী সরকারি কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের প্রভাষক আবদুল মান্নান।
পতাকা উত্তোলনের পর সংক্ষিপ্ত আলোচনায় শিক্ষার্থীদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় জিলা স্কুলের প্রধান শিক্ষক নূর উদ্দিন মোহাম্মদ জাহাঙ্গীর এ আয়োজনের জন্য ডাচ-বাংলা ব্যাংক ও প্রথম আলোকে ধন্যবাদ জানান। তিনি বলেন, শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করার জন্য এ ধরনের আয়োজন খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
নির্বাহী ম্যাজিস্ট্রেট অনিকা নজরুল বলেন, ‘আমরা যখন পড়ালেখা করেছি, তখন এ ধরনের উৎসব ছিল না। তাই তোমরা যারা এখনকার সময়ে পড়ালেখা করছ, বিজ্ঞান সম্পর্কে জানার জন্য তোমাদের একটি নতুন সুযোগ করে দিয়েছে এ উৎসব। এসব প্রতিযোগিতায় অংশগ্রহণ তোমাদের মেধার বিকাশে সহায়ক ভূমিকা রাখতে পারে।’
সকাল পৌনে ১০টায় শিক্ষার্থীদের এক ঘণ্টার মেধা যাচাই পরীক্ষা শুরু হয়। পরীক্ষার পর বিদ্যালয়ের মিলনায়তনে হবে প্রশ্নোত্তর পর্ব। এ পর্বে উপস্থিত অতিথিরা শিক্ষার্থীদের নানা কৌতূহলের জবাব দেবেন।
কুমিল্লা: দশম ডাচ-বাংলা ব্যাংক-প্রথম আলো কুমিল্লা অঞ্চলের ফিজিক্স অলিম্পিয়াড আজ শুক্রবার সকাল আটটায় শুরু হয়। কুমিল্লা নগরের বাদুড়তলা এলাকার নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে এ উৎসব শুরু হয়।

উৎসবে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির অন্তত ৪৬৩ জন শিক্ষার্থী তিনটি বিভাগে অংশ নেয়। সকাল নয়টায় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে ওই অনুষ্ঠান শুরু হয়। বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা ফেরদৌস মজুমদার বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কমিটির পতাকা উত্তোলন করেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক বিজয় কৃষ্ণ রায় ও উৎসবের পতাকা উত্তোলন করেন কুমিল্লার বুড়িচং উপজেলার কালিকাপুর আবদুল মতিন খসরু সরকারি কলেজের অধ্যক্ষ মো. মফিজুল ইসলাম।
এরপর শুরু হয় মূল আয়োজন পদার্থবিজ্ঞান অলিম্পিয়াড (প্রতিযোগিতা)। এখন বিদ্যালয় মিলনায়তনে চলছে প্রশ্নোত্তর পর্ব। বিকেলে পুরস্কার বিতরণ করা হবে।
প্রশ্নোত্তর পর্বে রয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সৈয়দ আহমেদ, সাবেক অধ্যাপক অর্জুন চন্দ্র শীল, বুড়িচং উপজেলার পারুয়ারা আবদুল মতিন খসরু কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আবুল হোসেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের প্রভাষক আমেনা বেগম ও কুমিল্লা ক্যাডেট কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. শফিকুল ইসলাম।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি রয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ আবু জাফর খান।