ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

তার্কি পালনে স্বাবলম্বী আবদুল বাকের

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২০  

নোয়াখালীর সদর উপজেলার বিনোদপুর ইউনিয়নে তার্কি মুরগির খামার করে স্বাবলম্বী হয়েছেন মো: আবদুল বাকের মাসুদ নামের এক উদ্যোমী যুবক। যুব উন্নয়ন প্রশিক্ষনের মাত্র ৬২০ টাকা ভাতার অর্থ দিয়ে ১২টি মুরগি ক্রয় করে শুরু করেন খামার। বর্তমানে তার্কি, তিথি সহ তার খামারে ১২হাজার মুরগি রয়েছে। তার খামার দেখে অনেক বেকার যুবক এই খামার করে লাভের মূখ দেখছেন।

নোয়াখালীর শহরতলীর এ ইউনিয়নের এক উদ্যোমী যুবক মাসুদ। একাউনটিং এ মাস্টার্স পাশ করে চাকুরীর জন্যে করো কাছে ধরনা না দিয়ে ১৯৯৪ সালে ফেনীতে পোলট্রি খামারের উপর যুব উন্নয়ন প্রশিক্ষন নেন। প্রশিক্ষন ভাতার ৬২০ টাকা দিয়ে ১২টি মুরগির বাচ্চা ক্রয় করে তিনি প্রথম ব্যবসায়ীক ভাবে মুরগী খামার শুরু করেন। তার্কি, তিথি সহ তার খামারে বর্তমানে ১২হাজার মুরগি রয়েছে। দীর্ঘ ২৩ বছরের ব্যবধানে বর্তমানে সে স্বাবলম্বী এবং তার পুঁজিও (মূলধন) অনেক বেড়েছে।

খামার মালিক আবদুল বাকের মাসুদ জানান, সাধারণ মুরগির চেয়ে তার্কি মুরগী উৎপাদন খরচ খুবই কম এবং এ মুরগীর বাজার মূল্যও অনেক বেশী। এক জোড়া তার্কি মুরগির বাচ্চা ক্রয় করে ৩ হাজার ৫শত টাকায় আর বড় মুরগী প্রতি জোড়া ১৮ থেকে ২০ হাজার টাকায় তিনি বিক্রি করে থাকেন। তাই সাধারণ মুরগির চেয়ে তার্কি মুরগি পালনে বেশি নজর দিচ্ছেন বলেও জানান মাসুদ। এই খামার থেকে সকল খরচ বাদ দিয়ে প্রতি মাসে মাসুদ আয় করেন ৮০ থেকে ৯০ হাজার টাকা।

তিনি আরো জানান, তার মা ও বড় বোন তাকে এই কাজে সবচেয়ে বেশী সহযোগীতা করেন। এছাড়া কয়েকজন কর্মচারী খামারে কাজ করে তাদের সংসার চালাচ্ছে। তার সফলতা ও খামার দেখে এলাকার অনেক বেকার যুবক খামার করে লাভের মূখ দেখছেন ।

এলাকার একাধিক খামারিরা জানায়, মাসুদের খামার দেখে উদ্বুদ্ধ হয়ে আরো অনেকে তার্কি মুরগির খামার করে লাভের মুখ দেখছেন।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ননী গোপাল বর্মণ বলেন, সাধারণ মুরগি খামারের চেয়ে তার্কি মুরগি পালনে খচর কম এবং লাভ অনেক বেশি হওয়ায় অনেকেই এ খামারের দিকে ঝুকছেন। তাই দিন দিন এই তার্কি মুরগির উৎপাদন বাড়ছে। আর তার্কি মুরগির রোগ বালাইও অন্য মুরগীর তুলনায় কম। তার্কি খামারিদের সার্বক্ষনিক তদারকি করছেন বলেও জানান তিনি।