ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

গায়েব হয়ে যাচ্ছে মেঘনায় জব্দ ইলিশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২১  

ইলিশ ধরায় নিষেধাজ্ঞার সময় অভিযানে কাউকে ইলিশ ধরা, মজুত কিংবা কেনাবেচার সঙ্গে জড়িত থাকার প্রমাণ পেলে ভ্রাম্যমাণ আদালত তাকে তাৎক্ষণিক কারাদ- দেন অথবা জরিমানা আদায় করে ছেড়ে দেন। এ সময়ে জব্দ করা ইলিশ স্থানীয় মাদ্রাসা, এতিমখানা, বয়স্ক পুনর্বাসন কেন্দ্র ও বৃদ্ধাশ্রমে দেওয়ার নিয়ম রয়েছে। এছাড়া, কখনও কখনও জব্দ করা মাছে কেরোসিন ঢেলে খাওয়ার ‘অযোগ্য’ করে মাটিতে পুঁতে ফেলারও রেওয়াজ রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা । কিন্তু সম্প্রতি লক্ষ্মীপুরে গঠছে এর ভিন্নতা। জেলার মেঘনা নদীতে জব্দ হওয়া ইলিশ মৎস্য কর্মকতা ও সংশ্লিষ্টদের মাধ্যমে গায়েব হয়ে যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। এছাড়া আটককৃতদের মোটা অংকের উৎকোচ নিয়ে ছেড়ে দেওয়ারও অভিযোগ রয়েছে। এতে ক্ষুব্ধ জেলার সচেতন মহল।

অভিযোগ রয়েছে, গত ৩ এপ্রিল শনিবার লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার বাসাবাড়ি নামক স্থান থেকে এক ট্রাক (২২ কাটুন) জাটকা ইলিশ জব্দ করে জেলা মৎস্য অফিস। এসময় ট্রাক ও চালককে আটক করা হয়। জব্দকৃত মাছ তাৎক্ষণিক এতিমখানায় কিছু মাছ দিলেও পরবর্তীতে মাছগুলো নিজেরা ভাগভাটোয়ারা করে নেওয়ার অভিযোগ রয়েছে মৎস্য অফিসের বিরুদ্ধে। এছাড়া আটক চালককে মোটা অংকের উৎকোচ নিয়ে ছেড়ে দেওয়ার অভিযোগ রয়েছে জেলা মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে। তবে ৩ দিন পার হলেও এখনো পর্যন্ত আটক ট্রাকটি ( ঢাকা মেট্রো-ড ১৪-৭৮৭৪) মৎস্য অফিসার মোঃ বিল্লাল হোসেনের হেফাজতে রয়েছে। তবে তা ছেড়ে দেওয়ার জন্যও চলছে দরকশাকশি।
খোঁজ নিয়ে জানা গেছে, মা ইলিশ রক্ষায় যখন নদীতে মাছ ধরার ক্ষেত্রে সরকারের নিষেধাজ্ঞা থাকে, তখন সরকারের বিভিন্ন সংস্থা ও জেলা প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতের অন্ধকারে কিছু অসাধু জেলে নদীতে ইলিশ মাছ ধরে। এসব মাছ সূর্যোদয়ের আগে আগে তারা গ্রামের বাড়ি বাড়ি গিয়ে বিক্রি করেন। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে এসব মাছ ধরা হয় বলে মোটামুটি কম মূল্যেই বিক্রি করে চলে যান জেলেরা।

এ বিষয়ে জানতে লক্ষ্মীপুর জেলা মৎস্য অফিসার মোঃ বিল্লাল হোসেনকে দুই দিন অফিসে গিয়েও পাওয়া যায়নি। পরে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, জব্দকৃত মাছ সকল এতিমখানায় দেওয়া হয়েছে। আটক চালককে রায়পুর ইউএনও’র সাথে যোগাযোগ করে ছেড়ে দিয়েছি। আটককৃত ট্রাক পরে সিজারলিস্ট করা হবে।