ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কেমিকেল টেস্টিং ইউনিট বসাতে সময় পেল এনবিআর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

ফলমূলে রাসায়নিকের মাত্রা পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বন্দরে কেমিকেল টেস্টিং ইউনিট বসাতে হাইকোর্টের রায় বাস্তবায়নের অগ্রগতি জানাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আরো দুই সপ্তাহ সময় দিয়েছেন হাইকোর্ট।মঙ্গলবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার জানান, মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি এক রায়ে বলেছিলেন, যেসব বন্দর দিয়ে ফলমূল আমদানি হয়ে থাকে, সেসব বন্দরে যেন রাসায়নিক পরীক্ষার মাধ্যমে ফলের ছাড়পত্র দেয়া হয়। এরই মধ্যে চট্টগ্রাম বন্দরে মানসম্মত অত্যাধুনিক রাসায়নিক গবেষণাগার রয়েছে। সেখানে আমদানি করা ফলমূল পরীক্ষা করা হয়। কিন্তু মোংলা এবং বেনাপোল বন্দরে রাসায়নিক পরীক্ষাগার থাকলেও ওই দুই বন্দর দিয়ে আপাতত ফলমূল আমদানি হয় না।

আব্দুল্লাহ আল মাহমুদ বাশার আরো বলেন, মঙ্গলবার এনবিআরের প্রতিবেদন উপস্থাপন করেছি। যৌক্তিক সময় দরকার। আদালত দুই সপ্তাহের মধ্যে অগ্রগতি জানাতে বলেছেন।

এর আগে ২৩ জুন বন্দরে কেমিকেল টেস্টিং ইউনিট বসাতে রায় বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে এনবিআর চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পরে ২৫ আগস্ট এনবিআরের পক্ষ থেকে এ প্রতিবেদন দেয়া হয়। পরদিন ২৬ আগস্ট বিষয়টি অবকাশকালীন ছুটির পর কার্যতালিকায় আসবে বলে আদেশ দেন আদালত। সে অনুসারে মঙ্গলবার কার্যতালিকায় আসে আবেদনটি।