ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

করোনায় মৃতের দাফন করায় ইমামের চাকরী কেড়ে নিচ্ছে মসজিদ কমিটি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ জুন ২০২০  

ফেনীর সোনাগাজী পৌরসভার ৯নং ওয়ার্ডের বক্সআলী ভূঁইয়া বাড়ী জামে মসজিদের ইমাম মাওলানা নূরুল্ল্যাহ করোনায়  মৃত ব্যক্তির দাফনকার্যে অংশগ্রহণ করার কারনে চাকুরী হারানোর পথে। আর এমনি সিদ্ধান্ত নিচ্ছে উক্ত মসজিদ কমিটি।

জানা যায়, সোনাগাজী উপজেলার ৪নং ইউনিয়নের সুলাখালী গ্রামের বাসিন্দা ফেনী-৩ আসনের বর্তমান সংসদ সদস্য লেফটেন্যান্ট মাসুদ উদ্দিন চৌধুরীর চাচা সোনাপুর ২নং সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মাওলানা জিয়াউল হক গত ১৭ই জুন বুধবার করোনা উপসর্গ নিয়ে মৃত্যু বরণ করেন। যার কাফন-দাফনে অংশগ্রহণ করে ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজীর কাফন-দাফন টিম। সে টিমের একজন সদস্য হিসেবে মাওলানা নূরুল্যাহও দাফনকার্যে উপস্থিত ছিলেন।

যার কারনে মসজিদ কমিটি ইমামকে ১৯ইজুন শুক্রবার ইমাম ও খতীবের দায়িত্ব থেকে সাময়িক অব্যহিত দেয় মসজিদ কমিটি। এবং তিনি মসজিদে নামাজ পড়তে গেলে তাকে সেখান থেকেও বের করে দেয়া হয়।

মাওলানা নূরুল্যাহ ২০১৪ সাল থেকে উক্ত মসজিদে সুনামের সহীত ইমাম ও খতীবের দায়িত্ব পালন করে আসছেন। মসজিদটি ওয়াকফ সম্পত্তির উপর প্রতিষ্ঠিত হওয়ায় কমিটি ও মুতাওয়াল্লিদের সমন্বয়ে পরিচালিত হয়ে আসছে।

মসজিদ কমিটির সভাপতি ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর  আলাউল বলেন, মাওলানা নুরুল্লাহর বিষয়ে কমিটির অভিযোগ। ইমাম সাহেব কমিটির অনুমতি না নিয়ে করোনা উপসর্গ নিয়ে মৃত দুইজন ব্যক্তির দাফন-কাফনে (গোসল ও আনুষঙ্গিক কাজ) অংশগ্রহণ করেন, তাই  ইমামের দায়িত্ব থেকে সাময়িকভাবে ছুটি দেয়া হয়েছে।

মসজিদের মুতাওয়াল্লী আলমগীর বলেন, আমি শারীরিকভাবে অসুস্থ থাকায় মসজিদে উপস্থিত ছিলাম না। তাই এ বিষয়ে সবকিছু আমার জানার বাহিরে।

অপরদিকে সাধারণ মুসুল্লিদের বক্তব্য, করোনা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির দাফনকার্যে অংশ নেয়ার দরুন ইমাম সাহেবকে তার দায়িত্ব থেকে অব্যহতি প্রদান নির্দয় আচরন। মুসল্লীদের মধ্যে এ নিয়ে ক্ষোভ বিরাজ করছে।এবং তিনারা দ্রুত যথাযথ সিদ্ধান্তের মাধ্যমে ইমাম সাহেবকে তার দায়িত্বে বহাল রাখার দাবি জানায়।

এ বিষয়ে জানতে চাইলে মুঠোফোনে মসজিদের ইমাম মাওলানা নুরুল্লাহ বলেন, মানবিক দিক বিবেচনায় করেনাকালীন এই মহাসংকটময় সময়ে সারাদেশে ওলামায়ে কেরাম সম্মুখ যোদ্ধা হিসেবে করোনায় আক্রান্ত বা উপসর্গ নিয়ে মৃত ব্যক্তিদের দাফনকার্যে এগিয়ে এসেছে। যার ধারাবাহিকতায় সোনাগাজী উপজেলাতেও ইসলামী আন্দোলন বাংলাদেশ সোনাগাজী উপজেলা কাফন- দাফন টিমের পাশাপাশি ইসলামিক ফাউন্ডেশনও কাফন-দাফন টিম নিয়ে কাজ করছে। যার একজন সদস্য হিসেবে আমিও সে কাজে অংশগ্রহণ করি। সোনাগাজী উপজেলার নির্বাহী কর্মকর্তা অজিৎ দেব স্যারের নির্দেশে আমরা সর্বোচ্চ সিকিউরিটি নিয়ে কাজ করেছি। যদি এ কারনে আমার চাকরি চলে যায় তবে তাতে আমার দুঃখ নেই, মানবতার কল্যাণে আমি নিজেকে সর্বদা নিয়োজিত রাখবো।

তবে সুচিন্তিত মহলের নিকট আমার দাবি থাকবে,আমার ব্যপারে মসজিদ কমিটির নেয়া সিদ্ধান্ত মানবিক কিনা তা আপনাদের বিবেচনায় রাখলাম। এবং তিনি এ ব্যপারে ফেনী-৩ আসনের সাংসদ লেফটেন্যান্ট মাসুদ উদ্দিন চৌধুরীরও দৃষ্টি আকর্ষণ করেন।

ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজীর ফিল্ড সুপারভাইজার আলমগীর জানান, মাওলানা নুরুল্লাহ ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজী উপজেলা করোনা/উপসর্গ নিয়ে মৃত্যু বরণ কারীদের দাফন কমিটির একজন সদস্য। উনাকে মসজিদে প্রবেশ করতে না দেয়ার বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব স্যার ও সোনাগাজী পৌর মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন সাহবকে অবগত করেছি। উনারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।

মতিগঞ্জ ইউপি চেয়ারম্যান রবিউজ্জামান বাবু বলেন, এটি সত্যিই অনেক দুঃখজনক।  যেখানে পরিবারের লোকজনকেও অনেক সময় পাশে পাওয়া যায়না। সেখানে উনারা সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে এমন কাজ করছে। তাদের চাকুরীচ্যুত না করে দেখা শুনা করা উচিত। তারা বর্তমান সময়ের বড় যোদ্ধা।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব জানান, বিষয়টি আমি শুনিনি। মসজিদ কমিটি, ইসলামীক ফাউন্ডেশনের সোনাগাজীর ফিল্ড সুপারভাইজার ও মতিগঞ্জ ইউপি চেয়ারম্যান বসে সিন্ধান্ত নেয়ার জন্য বলা হয়েছে।