ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে পারেন আপনিও!

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ মার্চ ২০২০  

মরণ এই ব্যাধি থেকে নিজেকে ও আশেপাশের মানুষকে বাঁচানোর দায়িত্ব কিন্তু আপনার উপরই বর্তায়! ভেবে দেখুন, আপনি যদি সুরক্ষিত থাকেন তবে আপনার আশেপাশের মানুষও এই সংক্রমণ ব্যাধি থেকে রক্ষা পাবে। কারণ আপনার মাধ্যমে অন্তত এই ছোঁয়াচে ভাইরাসটি কাউকে সংক্রমিত করতে পারবে না। এজন্য ব্যক্তিগতভাবে আরো বেশি সচেতনতা প্রয়োজন।
বর্তমানে করোনাভাইরাস আতঙ্কে রয়েছে বিশ্বের সব দেশ। এরইমধ্যে ১৭৩টিরও বেশি দেশ ও অঞ্চলে করোনার অস্তিত্ব শনাক্ত হয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়ে বুধবার পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৯৬১ জনে। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৫ হাজার ৬৭৩ জন।  

১. হাত পরিষ্কার রাখুন

চর্বিজাতীয় করোনাভাইরাস হাতের মাধ্যমে অন্যের শরীরে প্রবেশ করে। তাই সাবান পানি ছাড়া হাত ধুলে কখনো এই ভাইরাসটি ধ্বংস হয় না। সবচেয়ে বেশি কার্যকর হলো সাবান, এরপর হ্যান্ড স্যানিটাইজার। যে কোনো কাজ করার পর পরই হাত ধুতে ভুলবেন না যেন। করোনাভাইরাস প্রতিরোধের এটিই সর্বোত্তম পন্থা। সেইসঙ্গে মুখে, চোখে ও নাকে হাত দেয়া থেকে বিরত থাকুন।

২. জনসমাগম এড়িয়ে চলুন

ভীড় এড়িয়ে চলুন। অপরিচিত ব্যক্তিদের থেকে অন্তত ছয় ফিট দুরত্ব বজার রাখুন। প্রয়োজন না হলে বাইরে বের না হয়ে বরং ঘরেই থাকুন। করোনাভাইরাস প্রতিরোধে হোম কোয়ারেন্টাইন বেশ কার্যকর। ঠাণ্ডা-কাশি ও জ্বর হলে ঘরেই থাকুন। পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গেও মেলামেশা বন্ধ করুন। এতে সুরক্ষিত থাকবেন আপনিসহ আশেপাশের মানুষও।

৩. হাত মেলানো ও জড়িয়ে ধরা থেকে বিরত থাকুন

কুশল বিনিময়ের মাধ্যম যেমন হ্যান্ড শেক কিংবা হাগ থেকে বিরত থাকুন। কোভিড ১৯ একজনের থেকে অন্যজনের শরীরে ছড়িয়ে পড়ার অন্যতম মাধ্যম হলো হাত। তাই হাত মেলানো বন্ধ করুন। এছাড়াও মাস্ক ব্যবহার করুন। এতে করে আপনি যদি করোনায় আক্রান্ত হন তবে আপনার হাঁচি, কাশির মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে পড়বে না। সেইসঙ্গে আপনার আশেপাশের মানুষ যাতে মাস্ক ব্যবহার করে সে বিষয় সম্পর্কে সচেতন করুন।

৪. হাঁচি বা কাশিতে করণীয়

মাস্ক পরা থাকলে তো ভালো আর না হলে হাঁচি বা কাশি দেয়ার সময় টিস্যু কিংবা কনুইয়ের সাহায্য নিন। এতে করে ভাইরাসটি ছড়িয়ে পড়বে না। অবশ্যই হাঁচি বা কাশি দেয়ার পর টিস্যু ডাস্টবিনে ফেলবেন এবং সঙ্গে সঙ্গেই হাত সাবান পানি দিয়ে অন্তত ২০ সেকেণ্ড ধুবেন।

৫. ঘর পরিষ্কার রাখুন

আপনার ঘরের পরিষ্কার পরিচ্ছন্নতা বজার রাখুন। ভাইরাসটি বিভিন্ন বস্তুর উপর একদিন কিংবা দুই দিনেরও বেশি সময় ধরে জীবিত থাকতে পারে। তাই ঘরের দরজা, জানালা, ফ্রিজ এমনকি হাতের মোবাইল ফোনটিও পরিষ্কার রাখতে ভুলবেন না যেন। পাশাপাশি প্লেট, চামচ, গ্লাস এমনকি বাসনপত্র জীবাণু রাখতে ব্যবহারের পর তাৎক্ষণিক ডিশ ওয়াশের সাহায্যে ধুয়ে মুছে রাখুন।

৬. ব্যক্তিগত কোয়ারেন্টাইন

করোনাভাইরাস যাতে ছড়িয়ে না পড়ে এজন্য নিজেকে ঘরবন্দী রাখাটাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ। মনে রাখবেন, আপনার এতটুকু কষ্টের কারণে হাজারো মানুষ এই ভাইরাসটি থেকে মুক্তি পাবে। তাই কোভিড-১৯ সংক্রমণ এড়াতে জনসমাগম এমনকি পরিবারের সদস্যদের কাছ থেকে দূরে থাকুন। যদি অসুস্থতা বোধ করেন তবে অবশ্যই ডাক্তারের শরনাপন্ন হন।