ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় আজ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৯ নভেম্বর ২০১৯  

১৯৯২ সালে ভারতের উগ্রপন্থী হিন্দুদের ভেঙ্গে দেয়া ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় হতে যাচ্ছে আজ। 

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চে শনিবার সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় বেলা ১১টা) এ মামলার রায় ঘোষণা করা হবে। এদিকে এ মামলায় রায় ঘোষণাকে কেন্দ্র করে উত্তরপ্রদেশে নেয়া হয়েছে কড়া নিরাপত্তা।

রায় ঘোষণার আগে শুক্রবার সন্ধ্যায় চার বিচারপতির সঙ্গে আলোচনা করেছেন প্রধান বিচারপতি। তার পরই মামলার রায় ঘোষণার সিদ্ধান্ত নেয়া হয়। ভারতে বিভিন্ন সংবাদ মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

আলোচিত এ মামলা রায়কে ঘিরে যাতে কোনো প্রকার অপ্রীতিকর পরিস্থিতির সৃষ্টি না হয়, সে বিষয়ে উত্তরপ্রদেশ প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গেও আলোচনা করেছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ।

এদিকে আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ। তিনি আগেই জানিয়েছিলেন, অবসর নেয়ার আগে অযোধ্যার বিতর্কিত জমি মামলার রায় দিয়ে যেতে চান তিনি। সেই অনুযায়ী তার নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয় এবং ৪০ দিন শুনানির পর রায় সংরক্ষিত রাখেন।

এছাড়া রায়কে কেন্দ্র করে কোনো রকম অশান্তির পরিবেশ যেন সৃষ্টি না হয় সে বিষয়ে হিন্দু-মুসলিম দু’পক্ষের সবাইকে আহ্বান জানানো হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব রাজ্যগুলোকে এ সতর্ক বার্তা দেয়া হয়েছে। প্রয়োজনে জরুরি ভিত্তিতে দুটি হেলিকপ্টার প্রস্তুত রাখার নির্দেশও দেয়া হয়েছে।

ভারতের উত্তরপ্রদেশের অযোধ্যায় ১৯৯২ সালের ৬ ডিসেম্বর উগ্র হিন্দুত্ববাদীরা বাবরি মসজিদ ধূলিসাৎ করে। তাদের দাবি, হিন্দুদের ভগবান রামচন্দ্র’র জন্মস্থানে থাকা মন্দির ভেঙে সেই কাঠামোর ওপর ১৫২৮ সালে মুঘল সম্রাট বাবরের সৈন্যরা বাবরি মসজিদ গড়ে তুলেছিল। তাই সেটি ভেঙে ফেলতে হবে।