ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

এক্সপ্রেসওয়ে যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ মার্চ ২০২০  

এক্সপ্রেসওয়ের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। যাতে চারলেনের সড়কে স্বাচ্ছন্দে চলবে, যানবাহন। ঢাকা-মাওয়া-ভাঙ্গা রুটে কাল এর উদ্বোধন করবেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এটি বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মহাসড়ক প্রকল্প। ব্যবহারকারীরা বলছেন, চলাচলে আগের চেয়ে সময় লাগছে কম; কমেছে দুর্ঘটনাও। তবে, কিছু জায়গায় পথচারী পারাপারে ফুটওভারব্রিজ স্থাপনের দাবি স্থানীয়দের।

 
ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মহাসড়ক প্রকল্প। ৫৫ কিলোমিটার দীর্ঘ চার লেনের এই মহাসড়কটি যুক্ত হবে স্বপ্নের পদ্মাসেতুর দুপাশে।

২০১৬ সালে শুরু হয় এ প্রকল্পের কাজ। মাঝখানে দুদফা সংশোধন আর অসমাপ্ত কাজ শেষ করতে ২০১৮ সালে নেয়া হয় আরো একটি প্রকল্প। সব মিলিয়ে ব্যয় হচ্ছে ১১ হাজার কোটি টাকার বেশি।

২০২০ সাল পর্যন্ত মেয়াদে এই মহাসড়কের কাজ এখন অনেকটাই শেষের পথে। ঢাকা-মাওয়া মহাসড়কে আগের সেই বেহাল দশা আর নেই। বরং এ পথের নতুন রূপ অনেককেই বিস্মিত করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করবেন বৃহস্পতিবার (১২ মার্চ)।  

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের প্রথম এক্সপ্রেসওয়ে হচ্ছে যাত্রাবাড়ী-ভাঙ্গা প্রকল্প। ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৃহস্পতিবার (১২ মার্চ) সকাল ১০টায় এই প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

পরিবহন চালকরা বলছেন, এখন এই রুটে চলাচলে সময় লাগছে আগের চেয়ে বেশ কম। সেইসাথে কমেছে দুর্ঘটনার ঝুঁকিও।

নতুন এ মহাসড়কের সুবিধার কথা বলছেন স্থানীয়রাও। তবে সরকারের কাছে তাঁদের দাবী রয়েছে যেহেতু প্রাইমারি বিদ্যালয় রয়েছে তাই রাস্তা পারাপারের জন্য একটি ওভেরব্রিজের।

দেশের মূল অর্থনীতির সাথে দক্ষিন-পশ্চিমাঞ্চলকে সক্রিয়ভাবে যুক্ত করতে এই প্রকল্প তৈরি করা হয়েছে। সরকার মনে করছে শুধু আঞ্চলিক যোগাযোগের উন্নয়নই নয় সেই সাথে আন্তর্জাতিক অর্থনীতিতে সংযোগ স্থাপনেও ভূমিকা রাখবে এটি।