ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ইটের ভাটার বিষাক্ত ধোঁয়ায় স্বাস্থ্য ঝুঁকিতে দেড় হাজার শির্ক্ষাথী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২০  

নোয়াখালী জেলার সদর পশ্চিমাঞ্চলের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠান এবং কুমিল্লা শিক্ষা বোর্ডের এইচ.এস.সি ফলাফলে টানা তিনবারে সেরা ১০এ ফলাফল অর্জনকারী চরমটুয়া ডিগ্রি কলেজের পাশেই গড়ে উঠা অবৈধ ইটের ভাটার বিষাক্ত ধোঁয়া ও ধুলি-বালির কারণে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে দেড় হাজার শিক্ষার্থীর জীবন। নিয়ম-নীতির তোয়াক্কা না করে গড়ে ওঠা এই অবৈধ ইটের ভাটার বিষাক্ত কালো ধোঁয়া ও ইটের ভাটার ধূলি-বালি এবং ট্রাক্টরের বিকট আওয়াজে প্রায় প্রতিদিনই অসুস্থ হয়ে পড়ছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা এই অবৈধ ইটের ভাটা অপসারনের জন্য প্রশাসনের সহযোগিতা কামনা করেছেন।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ অনুযায়ী কৃষি জমি, আবাসিক, সংরক্ষিত বাণিজ্যিক এলাকা ও শিক্ষা প্রতিষ্ঠান থেকে ১ কিলোমিটনার, বনাঞ্চল থেকে ২ কিলোমিটার এবং ইউনিয়ন বা গ্রামীণ সড়ক থেকে অন্তত আধা কিলোমিটার মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না। তাছাড়া ইটভাটার চুল্লির মাপ, কয়লা ব্যবহার ও শিশুশ্রমের বিষয়েও আইনে উক্ত আইনে বলা আছে। কিন্তু এসব আইনের তোয়াক্কা না করে নোয়াখালী সদর পশ্চিমাঞ্চলের চরমটুয়া ডিগ্রি কলেজের ভবনের পাশেই বক্ষ্রপুর আবদুল মালেক বিক্সস-২ (এ.এম.বি) নামে অবৈধ ইটের ভাটা নির্মাণ করে ইট প্রস্তুত ও বিক্রি করছেন ১নং চর মটুয়া ইউনিয়ন চেয়ারম্যান মো.কামাল উদ্দিন বাবলু।

নোয়াখালী জেলা প্রশাসকের অফিস ও পরিবেশ অধিদপ্তর অফিস সূত্রে জানা যায়, নোয়াখালীতে ১৬০টি ইটের ভাটার মধ্যে ৬৪ টি ভাটা অবৈধ তালিকাভূক্ত হিসেবে রয়েছে। তার মধ্যে নোয়াখালী সদর উপজেলা চরমটুয়া ডিগ্রি কলেজ সংলগ্ন ব্রহ্মপুরের আঃ মালেক ব্রীকস-২ টিও অবৈধের তালিকায় রয়েছে এবং এদের বিরুদ্ধে আইন অমান্য করে শিক্ষা প্রতিষ্ঠানের পাশেই ভাটা নির্মাণ ও সরকারের কোটি টাকার রেভিনিউ ফাঁকি দিয়ে ইট প্রস্তুত ও পুড়িয়ে ব্যবসা করার অভিযোগ রয়েছে। এজন্য নোয়াখালী পরিবেশ অধিদপ্তর ২০১৬ সালে এই ভাটার নবানয় বন্ধ করে দেয় এবং অপসারনের জন্য নির্দেশ দেয়।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নোয়াখালী জেলা শহরের দত্তের হাট-ওদার হাট সড়কের পাশে চরমটুয়া ডিগ্রি কলেজ সংলগ্ন এই ভাটায় ইট তৈরির কাজ চলছে। এক দিকে ভাটার ধোঁয়া বের হচ্ছে অপর দিকে শিক্ষার্থীরা ক্লাশ করছে। তাছাড়া ভাটার আশে-পাশে রয়েছে কৃষিজমি ও বাড়ি-ঘর।

স্থানীয়দের সাথে কথা বললে তারা জানায়, এত গুরুত্বপূর্ণ একটি শিক্ষা প্রতিষ্ঠানের সাথে তাছাড়া কৃষি জমি ও জনবসতি এলাকায় কিভাবে এই ভাটা গড়ে উঠেছে তা তাদেরও প্রশ্ন। তারা জানায়, ইটের ভাটার মালিক বর্তমান ক্ষমতাসিন দলের ইউনিয়ন চেয়ারম্যান হওয়ায় কেউ ভয়ে প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না। ভাটার কালো ধোঁয়ায় তাদের জমিতে ফসল হচ্ছে না; তাছাড়া আশে পাশের বাড়ি-ঘরের বহু শিশু শাস-কষ্টসহ নানা রোগে ভুগছে। তাই তারা দ্রুত এই অবৈধ ইটের ভাটা বন্ধের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।

চরমটুয়া ডিগ্রি কলেজের শিক্ষার্থী শারমিন, রবিন, রবিউল ও সাইফুল ইসলাম জানায়, আমাদের ক্লাশে বসে ক্লাশ করতে খুবই কষ্ট হয়। ভাটার বিষাক্ত ধোঁয়া, ধুলা-বালি আর ট্রাক্টরের আওয়াজে প্রায় প্রতিদিন অনেকেই অসুস্থ হয়ে পড়ছে। আমরা একটি দূর্বীষহ জীবন-যাপন করছি। নাম প্রকাশ না করা শর্তে চরমটুয়া ডিগ্রি কলেজের একাধিক শিক্ষক জানায়, দেখতেইতো পাচ্ছেন ভাটার সাথেই কলেজটি। এখানে ১৫৫০ জন শিক্ষার্থী পড়াশুনা করে। এ কলেজটি কুমিল্লা বোর্ডের অন্যতম সেরা কলেজ। কিন্তু এ ভাটার চুল্লির কালো ধোঁয়া, ধুলিবালি ও শব্দদূষণের কারণে আমরাসহ শিক্ষার্থীরা শ্বাসকষ্ট, কাশি, ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছি।

এ ব্যাপারে নোয়াখালী জেলা পরিবেশ অধিদপ্তরের ডিডি মো. সেরাজুল ইসলাম বলেন, আইন ভঙ্গ করে শিক্ষা প্রতিষ্ঠানের সাথে ইটের ভাটা তৈরি করায় ২০১৬ এই ভাটার কাগজপত্র নবায়ন বন্ধ করে দেয়া হয়েছে এবং অপসারনের জন্য নির্দেশ দেয়া হয়েছে। তিনি আরো বলেন, অবৈধ ভাটা সম্পূর্ণ বন্ধের ব্যাপারে আমাদের ক্ষমতার সীমাবদ্ধতা রয়েছে। এ ক্ষেত্রে আমাদের বিভাগীয় অধিদপ্তর ও জেলা প্রশাসক কার্যকরী ব্যবস্থা নিতে পারেন। সেক্ষেত্রে আমরা সহযোগি হিসেবে কাজ করতে পারি।

এ ব্যাপারে নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস বলেন, অনেক নোটিশ করেও অবৈধ ইটের ভাটা থামানো যায়নি। তাই এইসব অবৈধ ইটের ভাটা বন্ধ করা এবং শৃঙ্খলায় আনার জন্য অভিযান অব্যাহত রয়েছে। অবৈধভাবে ইট ভাটা করে ফসলি জমি এবং শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ ধ্বংস করতে দেয়া হবে না।