ব্রেকিং:
আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রোজায় কমলো অফিসের সময়সূচি গাড়ি তৈরি করবে প্রগতি ইন্ডাস্ট্রিজ: শিল্পমন্ত্রী পরিবেশ রক্ষায় চুক্তি স্বাক্ষরে সম্মত বাংলাদেশ ও সৌদি আরব রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর রমজানে লোডশেডিং নিয়ে সুখবর দিলেন প্রধানমন্ত্রী শিল্প-পণ্য মেলা বন্ধ চেয়ে ডিসিকে ব্যবসায়ীদের চিঠি ‘বউ-শাশুড়ি বইঘর’ গড়তে ২০০ বই নিয়ে শ্বশুরবাড়িতে নববধূ পুলিশের দুই মামলায় জামিন পেলেন লক্ষ্মীপুর বিএনপির সদস্য সচিব শখের মোটরসাইকেলেই প্রাণ গেল কলেজছাত্র মাহিনের সেনবাগে বৃদ্ধকে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৩ রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ বুধবার এসএসসি পরীক্ষায় নকল দিতে গিয়ে ৩ যুবকের ২ বছর করে কারাদণ্ড ‘হামলা’ ও হেনস্থার বিচার দাবি কুবি শিক্ষক সমিতির প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ বিনা টিকিটে ভ্রমণ, ট্রেনের ভাড়া পরিশোধ করলেন প্রবাসী
  • মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২০ ১৪৩০

  • || ২২ শা'বান ১৪৪৫

চাঁদপুরে জেলা প্রশাসন অলিম্পিয়াড প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

তথ্য প্রযুক্তির উৎকর্ষে পৃথিবী দ্রুত বদলে যাচ্ছে। বদলে যাওয়া সময়ের সাথে ৪র্থ শিল্প বিপ্লবের যুগে আধুনিক প্রজন্মের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন বিজ্ঞান, গণিত এবং ইংরেজি শিক্ষা।

বর্তমান প্রজন্মকে এগিয়ে নিতে এবং ৪র্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে নিজেকে অধিকতর প্রস্তুত করার প্রেরণা হিসেবে জেলা প্রশাসনের “ক্ষুদ্র প্রয়াস” জেলা প্রশাসন অলিম্পিয়াড, চাঁদপুর”।

চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল ৯ডিসেম্বর (শনিবার) চাঁদপুর সরকারি কলেজে অলিম্পিয়াড চূড়ান্ত প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

উক্ত অলিম্পিয়াড প্রতিযোগিতায় অধ্যক্ষ প্রফেসর অসিত বরন দাশের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন-চাঁদপুর পুরান বাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদারসহ চাঁদপুর সরকারি কলেজের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ সহ আগত অভিভাবক ও শিক্ষার্থীরা।

এ অলিম্পিয়াডে ২০২২ সালে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করে বিজ্ঞান ও ইংরেজি শিক্ষায় তাদের মেধার স্বাক্ষরকে সমুন্নত করেছে। এরই ধারাবাহিকতায়-২০২৩ সালে মাধ্যমিক এবং প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করে বিজ্ঞান (গণিত, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি), বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, বাংলা ও ইংরেজি শিক্ষায় তাদের মেধার স্বাক্ষরকে আরও সমুন্নত করবে বলে চাঁদপুর জেলা প্রসাশন দৃঢ়ভাবে প্রত্যাশা ব্যাক্ত করেন।

এ প্রতিযোগিতায় চাঁদপুর জেলার ১০৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানে ইতোমধ্যে জেলা প্রশাসন অলিম্পিয়াডে ৫৪,৯০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

গত ৯অক্টোবর ২০২৩ তারিখে চাঁদপুর জেলার সকল ইউনিয়ন ও পৌরসভা পর্যায়ে একযোগে ১০৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানে জেলা প্রশাসন অলিম্পিয়াডের মাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান (গণিত, পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, তথ্যপ্রযুক্তি), বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু, বাংলা, ইংরেজি স্পেলিং কনটেস্ট এবং প্রাথমিক পর্যায়ে বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তৃতাসহ ৫৪,৯০০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

তবে, গত ১৯অক্টোবর- ২০২৩ তারিখে চাঁদপুর জেলার ৮টি উপজেলায় একযোগে উপজেলা পর্যায়ে জেলা প্রশাসন অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন জেলার প্রত্যেক উপজেলা থেকে চূড়ান্ত অংশগ্রহণকৃত প্রাথমিক ও মাধ্যমিক শ্রেণীর মোট ১শ ৪০ জন ছাত্র-ছাত্রী। এতে বিষয় ভিত্তিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয় সকল ছাত্র ছাত্রীদের।

উক্ত জেলা প্রশাসনের অলিম্পিয়াড-২০২৩ চূড়ান্ত প্রতিযোগীতায় অংশগ্রহণের মূল বিষয় ভিত্তিক প্রতিযোগিতা ছিল-মাধ্যমিক পর্যায়: (ক) বিজ্ঞান বিষয়ক (৯ম ও ১০ শ্রেণি, বিজ্ঞান বিভাগ)(১০০ নম্বর লিখিত এমসিকিউ এবং ২০ নম্বর মৌখিক কুইজ), (খ) বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক (৯ম ও ১০ম শ্রেণি, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ)-(৩০ নম্বর লিখিত এমসিকিউ এবং ২০ নম্বর মৌখিক কুইজ), (গ) ইংলিশ স্পেলিং কনটেন্ট (৭ম ও ৮ম শ্রেণি) (২০ নম্বর ইংলিশ স্পেলিং কনটেস্ট),

(ঘ) বাংলা বিষয়ক (৬ষ্ঠ শ্রেণি)-(৩০ নম্বর লিখিত এমসিকিউ এবং ২০ নম্বর মৌখিক কুইজ)। প্রাথমিক পর্যায়: (ক) বিজ্ঞান বিষয়ক উপস্থিত বক্তৃতা (৫ম শ্রেণি) ২০ নম্বর।

প্রতিযোগিদের মধ্যে জেলা পর্যায়ের ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদেরকে পরবর্তীতে এককালীন শিক্ষাবৃত্তি, বই ও সার্টিফিকেট প্রদান করা হয়।