ব্রেকিং:
আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রোজায় কমলো অফিসের সময়সূচি গাড়ি তৈরি করবে প্রগতি ইন্ডাস্ট্রিজ: শিল্পমন্ত্রী পরিবেশ রক্ষায় চুক্তি স্বাক্ষরে সম্মত বাংলাদেশ ও সৌদি আরব রোজায় বড় ইফতার পার্টি না করার নির্দেশনা প্রধানমন্ত্রীর রমজানে লোডশেডিং নিয়ে সুখবর দিলেন প্রধানমন্ত্রী শিল্প-পণ্য মেলা বন্ধ চেয়ে ডিসিকে ব্যবসায়ীদের চিঠি ‘বউ-শাশুড়ি বইঘর’ গড়তে ২০০ বই নিয়ে শ্বশুরবাড়িতে নববধূ পুলিশের দুই মামলায় জামিন পেলেন লক্ষ্মীপুর বিএনপির সদস্য সচিব শখের মোটরসাইকেলেই প্রাণ গেল কলেজছাত্র মাহিনের সেনবাগে বৃদ্ধকে পিটিয়ে হত্যা, গ্রেপ্তার ৩ রমজানে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের শপথ বুধবার এসএসসি পরীক্ষায় নকল দিতে গিয়ে ৩ যুবকের ২ বছর করে কারাদণ্ড ‘হামলা’ ও হেনস্থার বিচার দাবি কুবি শিক্ষক সমিতির প্রচারণায় পাল্টাপাল্টি অভিযোগ বিনা টিকিটে ভ্রমণ, ট্রেনের ভাড়া পরিশোধ করলেন প্রবাসী
  • মঙ্গলবার ০৫ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ২০ ১৪৩০

  • || ২২ শা'বান ১৪৪৫

ভূমি-অর্থ-ব্যবসা সবই বেড়েছে নিজাম হাজারীর

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-২ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। গত ১০ বছরে সংসদ সদস্য হয়ে সম্পদের পাহাড় গড়েছেন তিনি। একইসঙ্গে, সম্পদে ফুলেফেঁপে উঠেছেন তার স্ত্রী নুরজাহান বেগম নাসরিন। এ সময়ে তাদের সম্পদের পরিমাণ বেড়েছে কয়েক গুণ।

 

ফেনী-২ (সদর) আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য জমা দেওয়া নিজাম হাজারীর হলফনামা এবং গত নির্বাচনের হলফনামা পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

হলফনামায় দেওয়া তথ্যানুযায়ী, নিজাম হাজারীর বার্ষিক আয় ৯৩ লাখ ২১ হাজার ৩৯৫ টাকা। তার স্ত্রীর আয় এক কোটি ৪ লাখ ১৩ হাজার ৫৮৫ টাকা। তার কাছে নগদ ও ব্যাংকে রয়েছে ১০ কোটি ৩৮ লাখ ১১ হাজার ১১৪ টাকা। স্ত্রীর কাছে নগদ ও ব্যাংকে রয়েছে ১৯ কোটি ২৯ লাখ ৮২১ টাকা। 

হলফনামা অনুযায়ী, নিজাম হাজারীর বন্ড, ঋণপত্র ও স্টক এক্সচেঞ্জে শেয়ার রয়েছে ৪ কোটি ১৫ লাখ টাকা এবং স্ত্রীর নামে রয়েছে ৪ কোটি ১০ লাখ ৫ হাজার টাকার। পোস্টাল ও সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে স্থায়ী আমানতে নিজাম হাজারীর বিনিয়োগ রয়েছে ১১ কোটি ৯৬ লাখ ১৯ হাজার ২৯১ টাকার ও স্ত্রীর রয়েছে ১৬ কোটি ৪২ লাখ ৯৩ হাজার ২২৫ টাকার।

স্থাবর সম্পদের মধ্যে নিজাম হাজারীর নামে রয়েছে (অর্জনকারী সময়ের মূল্যে) ৯ কোটি ৪৮ লাখ ৭০ হাজার ২০০ টাকার কৃষি জমি, ৩০ কোটি ৩৭ লাখ ১২ হাজার ১২০ টাকার একটি দ্বিতল বিশিষ্ট ও দুটি ৬ তলা বিশিষ্ট ভবন, ১ কোটি ৯৯ লাখ ৮০ হাজার টাকার চা-রাবার বাগান ও মৎস্য খামার। এছাড়া, ৩ কোটি ৮৪ লাখ ১৯ হাজার ৭০০ টাকার কলেজ ও মসজিদ নির্মাণ। 

একইভাবে স্ত্রীর রয়েছে ১৩ কোটি ১২ লাখ ৬২ হাজার ৭২৫ টাকা মূল্যের দুটি ফ্ল্যাট, একটি ৫ তলা বিশিষ্ট ভবনসহ ২৫ শতাংশের মতো অকৃষি জমি, ২ কোটি ৫০ লাখ ৩০ হাজার ৫০০ টাকা মূল্যের মৎস্য খামার এবং আরও ৮ কোটি টাকার ব্যবসা ও অন্যান্য খাত। এছাড়া, বর্তমানে একটি জিপ প্রাডোতে চড়ছেন তিনি। যেটির মূল্য ৬৫ লাখ টাকা। তার রয়েছে পিস্তল ও শর্টগান। স্ত্রীর নামে এবারের হলফনামায় ২৭ লাখ টাকা দামের একটি গাড়ি রয়েছে বলে উল্লেখ করা হয়েছে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় নিজাম উদ্দিন হাজারীর স্বর্ণালংকার ও মূল্যবান পাথর নিজ নামে ও স্ত্রীর নামে যা ছিল, ১০ বছর পর ঠিক তাই রয়েছে। নিজ নামে ৩০ ভরি যার মূল্য দেখিয়েছেন, যার মূল্য ১৭ লাখ টাকা। স্ত্রীর নামে ১০০ ভরি যার মূল্য দেখিয়েছেন, যার মূল্য মাত্র ১ লাখ টাকা (উপহার হিসেবে প্রাপ্ত)।

এবারের হলফনামায় নিজাম উদ্দিন হাজারী প্রবাসী ভাইয়ের কাছে ৫৭ লাখ ৫ হাজার ৫৭ টাকা দেনা হিসেবে দেখিয়েছেন। জনপ্রতিনিধি হিসেবে গত ১৩ বছরে নিজাম হাজারী নগদ টাকাসহ প্রায় ৭৩ কোটি ও তার স্ত্রী নুরজাহান বেগম নাসরিন প্রায় ৮১ কোটি টাকার সম্পত্তির মালিক হয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-২ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়ে হ্যাট্রিক করেছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-২ আসন থেকে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে আবারও সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

নিজাম উদ্দিন হাজারী চট্টগ্রাম কমার্স কলেজের ছাত্র থাকাকালীন সময়ে চট্টগ্রামের সাবেক মেয়র আ.জ.ম নাছির উদ্দিনের নেতৃত্বে রাজনীতিতে জড়িয়ে পড়েন। চট্টগ্রাম থেকেই তিনি উচ্চ মাধ্যমিক ও বি.কম. পাস করেন। তিনি চট্টগ্রাম মহানগর ডবলমুরিং থানা ছাত্রলীগের সভাপতি ছিলেন। পরবর্তী সময়ে কেন্দ্রীয় যুবলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচিত হন। ১৯৯২ সালের ২২ মার্চ নিজাম উদ্দিন হাজারী প্রথম কারাগারে যান। তিনি ২০১১ সালের ১৮ জানুয়ারির নির্বাচনে ফেনী পৌরসভার মেয়র নির্বাচিত হন। ২০১২ সালে নিজাম হাজারী ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পান।