ব্রেকিং:
নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান নোয়াখালীর সুবর্ণচরের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন নোয়াখালীর চাটখিলে চেম্বারে রোগীকে ধর্ষণের অভিযোগ কাদের মির্জার প্রার্থীর পোলিং এজেন্ট হয়ে পদ হারাল ছাত্রদল নেতা স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে হেলথ প্রোভাইডার মসজিদ থেকে জুতা চুরি করায় প্রবাসীকে ফেরত পাঠাচ্ছে কুয়েত! ভদ্র স্বভাবের বিগ বসের অপর নাম ‘শিক্ষিত গরু’, দাম ৫ লাখ রাজার পছন্দের খাবার আপেল-মাল্টা-পেয়ারা, ওজন ১১ মণ
  • শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

প্রকৌশলীর ভেলকি, হাতিয়ে নেন কোটি টাকার কাজ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৬ মে ২০২৪  

প্রথম শ্রেণির ঠিকাদারকে কাজ না দিয়ে অযোগ্য ঠিকাদার দিয়ে কাজ করানো, নিয়ম অনুযায়ী টেন্ডারের কাজ সম্পূর্ণ করার আগেই কাজ শুরু করা, পছন্দের ঠিকাদার দিয়ে কাজ করা, কাজ শেষ হওয়ার আগে বিল পেমেন্ট করাসহ অসংখ্য অভিযোগ উঠেছে লক্ষ্মীপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আক্তার হোসেনের বিরুদ্ধে।

নিয়মনীতির তোয়াক্কা না করে খামখেয়ালীপনায় কাজ করছেন তিনি। তার এমন কর্মকাণ্ডে কাজের আগ্রহ হারাচ্ছে ঠিকাদাররা। লটারির মাধ্যমে একজন ঠিকাদার কাজ পেলেও বেআইনি ও অস্বচ্ছ প্রক্রিয়ায় অন্য ঠিকাদারকে কাজ দেওয়া হয়। যা সম্পূর্ণ বেআইনি ও পিপিআর নিয়ম বহির্ভূত। 

অভিযোগ রয়েছে, জেলার রামগতি উপজেলায় আবহাওয়া অফিসের ডরমিটরি বিল্ডিং, অফিস বিল্ডিং এবং বাউন্ডারি ওয়াল মেরামতের কাজ পায় লক্ষ্মীপুরের প্রথম শ্রেণির ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সাহিদা এন্টারপ্রাইজ। নিয়ম অনুযায়ী কাজ বুঝিয়ে দেওয়ার কথা। অথচ কাজ বুঝিয়ে না দিয়ে রি-লটারি দিয়ে বেআইনি ও অস্বচ্ছ প্রক্রিয়ায় অন্য ঠিকাদারী প্রতিষ্ঠানকে বিজয়ী ঘোষণা করেন নির্বাহী প্রকৌশলী।

ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স সাহিদা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মো. শাহাদাত হোসেন শরীফ বলেন, নিয়ম অনুযায়ী টেন্ডার দিয়ে আমি কাজ পেয়েছি, অথচ রি-লটারি দিয়ে বেআইনিভাবে আমাকে কাজ না বুঝিয়ে দিয়ে অন্যকে কাজ বুঝিয়ে দেন। এতে আমি আবেদন করেছি, প্রাক্কলন অনুযায়ী কাজ বাস্তবায়নের জন্য আমাকে যেন কাজ বুঝিয়ে দেন।

শুধু তা-ই নয় এমন অসংখ্য অভিযোগ নির্বাহী প্রকৌশলীর বিরুদ্ধে। নিজের পছন্দের ঠিকাদার দিয়ে কাজ করেন তিনি। অভিযোগ রয়েছে ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স আলম ইলেকট্রিক দিয়ে সিংহভাগ কাজ করে থাকেন। নিয়মনীতির তোয়াক্কা না করে টেন্ডার নোটিশ হওয়ার আগেই পছন্দের ঠিকাদার দিয়ে কাজ করান তিনি। জেলা জজের বাস ভবনের কাজ, সার্কিট অফিস ও নিজ কার্যালয়ের কাজ ৩০ লাখ টাকায় তৃতীয় শ্রেণির ঠিকাদার দিয়ে করে নেন। যেখানে প্রথম শ্রেণির ঠিকাদার দিয়ে কাজ করার কথা। এভাবে কোটি কোটি টাকার কাজ নিয়মবহির্ভূতভাবে করে থাকেন তিনি। তার এমন কার্যক্রমে হতবাক ঠিকাদাররা। তারা বলছেন এটা নজিরবিহীন ঘটনা।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে নির্বাহী প্রকৌশলী আক্তার হোসেন বলেন, রামগতি উপজেলায় আবহাওয়া অফিসের টেন্ডার মূল্যায়ন অনুমোদনের জন্য কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। সেখানে টেন্ডার মূল্যায়ন প্রক্রিয়া ভুল পাওয়ায় রি-টেন্ডার দিয়ে অন্যকে কাজ দেওয়া হয়েছে। তবে অন্যান্য অভিযোগের বিষয়ে তিনি অস্বীকার করে বলেন, এমন কোনো কিছু হয়নি।