ব্রেকিং:
মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল হাসপাতাল পরিদর্শনে শেখ হাসিনা ‘গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ যোগ দিলো বাংলাদেশ রেলস্টশন-বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ঢল রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু চালু হচ্ছে সেপ্টেম্বরে নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা
  • রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

হাইমচরে ৩ দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণের উদ্বোধন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

কৃষিই সমৃদ্ধি, নোয়াখালী, ফেনী, লক্ষীপুর, চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৩ দিন হাইমচর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে ৩ দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণের উদ্বোধন ও অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

২৪ মে বুধবার সকালে প্রশিক্ষণ অনুষ্ঠানে হাইমচর উপজেলা কৃষি অফিসার মোতাহার হোসেন এর সভাপতিত্বে ও চাঁদপুর জেলা অতিরিক্ত কৃষি উপ পরিচালক মাসুদ হোসেনের পরিচালনায়, প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ পরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দীকি।

সার্বিক সহযোগিতা ছিলেন হাইমচর উপজেলা উপ সহকারী কৃষি অফিসার দেলোয়ার হোসেন (মিন্টু), উপ সহকারী কৃষি অফিসার আশিক দেবনাথ, হাইমচর প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন প্রমুখ।

প্রধান অতিথি চাঁদপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে উপ পরিচালক ড. সাফায়েত আহম্মদ সিদ্দীকি তিনি বলেন ফসলি জমির উপরের অংশের মাটি কেটে ইট ভাটায় বিক্রির ফলে জমির উর্বরতা হারার কারনে ফসলের উৎপাদন কমে যায়।

অপরিকল্পিত ভাবে বসত বাড়ি নির্মানের ফলে দিন দিন ফসলি জমি কমে যাচ্ছে। সমলয় পদ্ধতিতে ধান চাষে অল্প সময়ে অধিক পরিমান ফলন ফলানো যায়। এতে করে সময় এবং অর্থ দুটিই সাশ্রয় হয়। এসময় তিনি আরো বলেন, অযথা সময় নষ্ট না করে অনাবাদি কৃষি জমি ও বাড়ির পাশের খালি যায়গায় শাক সবজি ও ফল ফলাদি চাষ করতে পারেন।

হাইমচর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজনে ৩ দিন ব্যাপি কৃষক প্রশিক্ষণের উদ্বোধন ও অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।