ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতামূলক সভা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুর সদর উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহ-২০২৩ উপলক্ষে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় চাঁদপুর ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিতে চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান তার বক্তব্যে বলেন, চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ ২২ মে থেকে ২৮ মে পর্যন্ত। এ ভূমি সেবা সাধারণ জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা সম্পর্কে মানুষকে অবহিত করা ও নাগরিক অধিকার নিয়ে সচেতনতা বাড়ানোই এ কর্মসূচির মূল লক্ষ্য। উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে সপ্তাহ ব্যাপী এই কর্মসূচি অব্যাহত থাকবে। এটা জনসাধারনকে অবগত করতে হবে, ভূমি সেবাগুলো জনসাধারণের মাঝে বেশি বেশি করে প্রচার করতে হবে।

ভূমি মালিকরা ভূমি সংক্রান্ত সব সেবা অনলাইনে গ্রহন করতে পারবেন। ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারের সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করাই এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। এছাড়া, ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা প্রদান করা হবে।

তিনি বলেন, প্রত্যেকজন ভূমি মালিকের আলাদা একাউন্ট থাকবে, ঘরে বসে যে কেউ অনলাইনে আবেদন করতে পারবে, আবেদন করলে নকল কপি সাথে সাথে বের করা যাবে, গ্রাহকদের পোস্ট অফিসের মাধ্যমে সেবা পৌঁছে যাবে , নাম-জারি করার মাধ্যমে জমির মালিক সংশোধন হয়, নাম জারি না করলে খতিয়ানে জমি থেকে যাবে, জমি কয় কললে অবশ্যই নাম জারি করতে হবে, মালিকানা নিয়ে বিভিন্ন ধরনের মামলা ও জটিলতার সৃষ্টি হবে, আমাদেরকে একটু সচেতন হতে হবে, মামলা মোকদ্দমা পারিবারিক দূর করতে হলে অবশ্যই জমির নাম জারি করা প্রয়োজন রয়েছে, সকল ভূমি অফিসে একযোগে সকল সেবা দেওয়া হচ্ছে হয়রানী মুক্ত নাগরিক সেবা প্রদানের জন্য, সরকার ভূমি সেবা চালু করেছে।

সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আখতার জাহান সাথী সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোসাম্মদ রাশেদা আক্তার, চাঁদপুর ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি অধ্যক্ষ ড. ইঞ্জিয়ার মোঃ শাখাওয়াত আলী, চাঁদপুর সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্ল্যাহ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্ল্যাহ, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা, কবি ও চিকিৎসক পীযুষ কান্তি ভড়ুয়া। এ সময় বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।