ব্রেকিং:
মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল হাসপাতাল পরিদর্শনে শেখ হাসিনা ‘গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ যোগ দিলো বাংলাদেশ রেলস্টশন-বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ঢল রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু চালু হচ্ছে সেপ্টেম্বরে নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা
  • রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ উপলক্ষে জনসচেতনতামূলক সভা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৫ মে ২০২৩  

স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যকে সামনে রেখে চাঁদপুর সদর উপজেলা ভূমি অফিসের আয়োজনে ভূমি সেবা সপ্তাহ-২০২৩ উপলক্ষে জনসচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টায় চাঁদপুর ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিতে চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়।

চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান তার বক্তব্যে বলেন, চাঁদপুরে ভূমি সেবা সপ্তাহ ২২ মে থেকে ২৮ মে পর্যন্ত। এ ভূমি সেবা সাধারণ জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা সম্পর্কে মানুষকে অবহিত করা ও নাগরিক অধিকার নিয়ে সচেতনতা বাড়ানোই এ কর্মসূচির মূল লক্ষ্য। উপজেলার প্রতিটি ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে সপ্তাহ ব্যাপী এই কর্মসূচি অব্যাহত থাকবে। এটা জনসাধারনকে অবগত করতে হবে, ভূমি সেবাগুলো জনসাধারণের মাঝে বেশি বেশি করে প্রচার করতে হবে।

ভূমি মালিকরা ভূমি সংক্রান্ত সব সেবা অনলাইনে গ্রহন করতে পারবেন। ভূমি সেবা পাওয়ার ক্ষেত্রে নিজ নাগরিক অধিকারের ব্যাপারের সবার মাঝে সচেতনতা বৃদ্ধি করাই এবারের ভূমি সেবা সপ্তাহের মূল লক্ষ্য। এছাড়া, ভূমিসেবা সপ্তাহকালীন বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে বেশকিছু ভূমিসেবা প্রদান করা হবে।

তিনি বলেন, প্রত্যেকজন ভূমি মালিকের আলাদা একাউন্ট থাকবে, ঘরে বসে যে কেউ অনলাইনে আবেদন করতে পারবে, আবেদন করলে নকল কপি সাথে সাথে বের করা যাবে, গ্রাহকদের পোস্ট অফিসের মাধ্যমে সেবা পৌঁছে যাবে , নাম-জারি করার মাধ্যমে জমির মালিক সংশোধন হয়, নাম জারি না করলে খতিয়ানে জমি থেকে যাবে, জমি কয় কললে অবশ্যই নাম জারি করতে হবে, মালিকানা নিয়ে বিভিন্ন ধরনের মামলা ও জটিলতার সৃষ্টি হবে, আমাদেরকে একটু সচেতন হতে হবে, মামলা মোকদ্দমা পারিবারিক দূর করতে হলে অবশ্যই জমির নাম জারি করা প্রয়োজন রয়েছে, সকল ভূমি অফিসে একযোগে সকল সেবা দেওয়া হচ্ছে হয়রানী মুক্ত নাগরিক সেবা প্রদানের জন্য, সরকার ভূমি সেবা চালু করেছে।

সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আখতার জাহান সাথী সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোসাম্মদ রাশেদা আক্তার, চাঁদপুর ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি অধ্যক্ষ ড. ইঞ্জিয়ার মোঃ শাখাওয়াত আলী, চাঁদপুর সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা সানজিদা শাহনাজ, চাঁদপুর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ হেদায়েত উল্ল্যাহ, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্ল্যাহ, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিগার সুলতানা, কবি ও চিকিৎসক পীযুষ কান্তি ভড়ুয়া। এ সময় বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।