ব্রেকিং:
মিয়ানমার সীমান্তের পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রাখাইনে বড় সংঘাতের আশঙ্কা, বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ একদিনে পদ্মাসেতুর আয় পৌনে ৫ কোটি টাকা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল হাসপাতাল পরিদর্শনে শেখ হাসিনা ‘গ্লোবাল কোয়ালিশন ফর সোশ্যাল জাস্টিসে’ যোগ দিলো বাংলাদেশ রেলস্টশন-বাস টার্মিনালে ঘরমুখো মানুষের ঢল রোহিঙ্গা ক্যাম্পে অস্ত্র ও গুলিসহ আরসা সন্ত্রাসী গ্রেফতার ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু চালু হচ্ছে সেপ্টেম্বরে নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা
  • রোববার ১৬ জুন ২০২৪ ||

  • আষাঢ় ২ ১৪৩১

  • || ০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

কুমিল্লায় যানজট নিরসন পদক্ষেপে পাল্টে গেছে নগরীর দৃশ্যপট

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৩  

পাল্টে গেছে কুমিল্লা নগরীতে যানজটের অন্যতম এলাকা কান্দিরপাড়ের দৃশ্যপট।কর্মজীবী, চাকরিজীবী, শিক্ষার্থীসহ নানা শ্রেণিপেশার মানুষ বুধবার সকালে ব্যাটারিচালিত রিকশা, ইজিাইক ও থ্রি-হুইলারশূন্য ব্যতিক্রমী রাজগঞ্জ থেকে কান্দিরপাড় এলাকা দেখে স্বস্তির নি:শ্বাস ফেলেছেন। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিটি করপোরেশন ও নাগরিক সমাজের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ের পর স্থানীয় এমপি আ.ক.ম বাহাউদ্দিন বাহারের দিকনির্দেশনায় নগরীতে যানজট নিরসনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়। এরমধ্যে রাজগঞ্জ এলাকার দেশওয়ালিপট্টি থেকে কান্দিরপাড় পর্যন্ত সড়কে ইঞ্জিনচালিত প্রাইভেট যানবাহন, অ্যাম্বুলেস, জরুরী সেবাকাজে নিয়োজিত যানবাহন ছাড়া রিকশা, অটোরিকশা, ইজিবাইক ও সিএনজিচালিত অটোরিকশা চলাচল বুধবার থেকে নিষিদ্ধ করে পদক্ষেপ বাস্তবায়নের কাজ শুরু করে কুমিল্লা জেলা পুলিশ ও ট্রাফিক বিভাগ এবং কুমিল্লা সিটি করপোরেশন।

আসন্ন রোজা ও ঈদকে সামনে রেখে গৃহিত ওই পদক্ষেপের ফলে বুধবার সকালে নগরীর রাজগঞ্জ থেকে কান্দিরপাড় এলাকা ঘুরে দেখা গেছে রিকশা ও ব্যাটারিচালিত যানবাহনশূন্য নগরীর এ প্রধান সড়ক ছিল অনেকটা ফাঁকা। কিছু ব্যক্তিগত গাড়ী ও মোটরসাইকেল ছাড়া ব্যাটারিচালিত ও থ্রি-হুইলার যানবাহন দেখা মেলেনি এই সড়কে।

নগরবাসী রাজগঞ্জ থেকে কান্দিরপাড় সড়কে এ কার্যক্রমকে সময়োপযোগী পদক্ষেপ মন্তব্য করে সাধুবাদ জানালেও পুলিশলাইন থেকে পূবালিচত্বর ও টমছমব্রীজ পর্যন্ত সড়ক যানজটমুক্ত রাখতে কঠোর পদক্ষেপ নেওয়ার দাবি জানান। একই সাথে এধরণের পদক্ষেপ সাময়িক সময়ের জন্য না করে এটি স্থায়ীভাবে অব্যাহত রাখা যায় কিনা এব্যাপারে স্থানীয় এমপিসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষন করেন।
যানজট নিরসনে কেবল ওই পদক্ষেপই নয়, গতকাল থেকে নগরীর কোন সড়কের পাশে ভ্যানগাড়ি বসিয়ে হকারি ও ফুটপাত দখল করে দোকানপাট করতে দেওয়া হয়নি। সাধারন মানুষ ও পথচারিরা নির্বিঘ্নে চলাচল করেছেন নগরীর রাস্তায়।

এদিকে ব্যাটারিচালিত যানবাহন ও থ্রি-হুইলার থেকে টোকেনে চাঁদা আদায়ের কোন দৃশ্য দেখা যায়নি সড়কে। এসব চাঁদাবাজদের ধরতে পুলিশের একাধিক টিমকে চিহ্নিত এলাকায় টহল দিতে দেখা গেছে।

দায়িত্বরত ট্রাফিক পুলিশের টিআই জিয়াউল হক টিপু জানান, যানজট নিরসনের বিশেষ সভায় বেশকিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এসব সিদ্ধান্তের একটি হচ্ছে নগরীর রাজগঞ্জ থেকে কান্দিরপাড় পর্যন্ত রিকশা ও ব্যাটারিচালিত যানবাহন চলতে পারবে না এবং শিক্ষা প্রতিষ্ঠানের বাসগুলো কান্দিরপাড় আসতে পারবে না। শিক্ষার্থী ওঠানামা করবে টমছমব্রীজ এলাকায়। এ সিদ্ধান্তগুলো বাস্তবায়নে আমরা খুব সকাল থেকেই দায়িত্ব পালন করছি। আজকে (বুধবার) প্রথমদিন সাধারণ মানুষ অনেকেই এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন।

উল্লেখ্য, কুমিল্লা নগরীতে যানজট নিরসনে সোমবার সন্ধ্যায় কুমিল্লা টাউন হল মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। ওই সভায় প্রধান অতিথি ছিলেন স্থানীয় এমপি আ.ক.ম বাহাউদ্দিন বাহার। উপস্থিত ছিলেন কুমিল্লা সিটি মেয় র আরফানুল হক রিফাত, জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আবদুল মান্নান, কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ড. শফিকুল ইসলাম, কুমিল্লা দোকান মালিক সমিতির সভাপতি আতিক উল্লাহ খোকন প্রমুখ।