ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রাখাইনের গুরুত্বপূর্ণ অঞ্চল দখলের দ্বারপ্রান্তে আরাকান আর্মি কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র হলেন তাহসীন বাহার ভাঙারির দোকান থেকে উদ্ধার হলো ১১ মণ সরকারি বই অবশেষে ন্যাটোর সদস্যপদ পেলো সুইডেন বাজারে নেই নতুন দামের সয়াবিন তেল, দাম বেড়েছে সবকিছুর ভারতে পর্যটককে ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৮ কার্গো জাহাজে হুথিদের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩ চলছে কর্মযজ্ঞ, অক্টোবরে শাহজালালের তৃতীয় টার্মিনাল চালু আরব আমিরাত ও যুক্তরাজ্যের উদ্দেশে ঢাকা ছেড়েছেন রাষ্ট্রপতি গার্ডেন থিয়েটার কুমিল্লার একক নাট্য প্রদর্শনী ১০ রাষ্ট্রদূতকে দেশে ফেরার নির্দেশ ইঞ্জিন বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ রোজায় কমলো অফিসের সময়সূচি গাড়ি তৈরি করবে প্রগতি ইন্ডাস্ট্রিজ: শিল্পমন্ত্রী পরিবেশ রক্ষায় চুক্তি স্বাক্ষরে সম্মত বাংলাদেশ ও সৌদি আরব
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

ব্রাহ্মণবাড়িয়ায় পৌঁছেছে শিশুদের ইপিআই টিকা

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১ মার্চ ২০২৩  

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ব্রাহ্মণবাড়িয়ায় কাঙ্ক্ষিত সম্প্রসারিত টিকা দান কার্যক্রমের (ইপিআই) ভ্যাকসিন পৌঁছেছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাতে শহরের মেড্ডাস্থ ইপিআই সুপারিন্টেন্ডেন্ট কার্যালয়ে এসব টিকা পৌঁছায়।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টা থেকে জেলার ৯টি উপজেলার স্বাস্থ্যকেন্দ্রসহ বিভিন্ন টিকাকেন্দ্রে এসব টিকা পৌঁছে দেওয়া হচ্ছে।  

জেলা সিভিল সার্জন ডাক্তার মো. একরাম উল্লাহ জানান, ব্রাহ্মণবাড়িয়ায় ১ লাখ ২৩ হাজার ১শ ডোজ টিকা পৌঁছেছে। আগামীকাল বুধবার থেকে জেলার সবকটি স্বাস্থ্য কেন্দ্রে স্বাভাবিকভাবে টিকাদান কার্যক্রম চলবে।  

উল্লেখ্য, ব্রাহ্মণবাড়িয়া জেলায় ইপিআই কার্যক্রমের আওতায় বাৎসরিক প্রায় ৯২ হাজার টিকার চাহিদা রয়েছে। তবে সরবরাহ না থাকায় জেলার ৯৮টি ইউনিয়নের ২৪ টিকা কেন্দ্রে বর্তমানে ব্যাহত হয় টিকাদান কার্যক্রম। গত এক মাস ধরে জেলার বিভিন্ন স্থানের অভিভাবকরা তাদের শিশুদের নিয়ে টিকাদান কেন্দ্রগুলোতে ভিড় করলেও কাঙ্ক্ষিত টিকা না পেয়ে ফিরে যান। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে ৭/১০ কর্মদিবসের মধ্যে গুরুত্বপূর্ণ এসব টিকা আসার কথা বলা হলেও সোমবার রাতেই ব্রাহ্মণবাড়িয়া এসে পৌঁছে টিকাগুলো।  

শিশু স্বাস্থ্য রক্ষায় জন্মের ২৩ মাসের মধ্যেই শিশুদের পর্যায়ক্রমে যক্ষা, পোলিও, ডিফথেরিয়া, হুপিং কাশি, ধনুস্টংকার, হেপাটাইটিস-বি, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা-বি জনিত রোগ, হামসহ ১০টি রোগ প্রতিরোধ যোগ্য টিকা দেওয়া হয়। তবে গত এক মাস ধরে শুধু বিসিজির প্রথম ডোজ ও ওপিভি ছাড়া অন্য কোনো টিকা না থাকায় শিশুরা অবশিষ্ট টিকা থেকে বঞ্চিত হচ্ছিল।