ব্রেকিং:
পূর্বাঞ্চলে রেলের ক্ষতি প্রায় ২২ কোটি টাকা ধ্বংসযজ্ঞের বর্ণনা দেওয়ার ভাষা নেই: প্রধানমন্ত্রী আঘাত আসবে এমন আশঙ্কা ছিল: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার থেকে সীমিত পরিসরে চলবে ট্রেন সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখল বাংলাদেশ সেনাবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছে: সেনাপ্রধান কোটা সংস্কার আন্দোলনের প্রতি জামায়াতে ইসলামীর আনুষ্ঠানিক সমর্থন কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল বাংলাদেশে শিক্ষার্থীদের প্রতি বেআইনি শক্তি প্রয়োগ করা হয়েছে সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি আজ বাংলা ব্লকেড বা শাটডাউন ফেনীতে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে ছাত্রলীগের হামলা, আহত ২০ ছাত্রলীগ থেকে পদত্যাগ করলেন আরেক নেতা, লিখলেন ‘আর পারলাম না নোয়াখালীতে যুবদল-ছাত্রদলের ৫ নেতা গ্রেফতার তিস্তায় ভেসে আসা সেই মরদেহ ভারতের সাবেক মন্ত্রীর সারা দেশে সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, হল ছাড়ার নির্দেশনা বেরোবি শিক্ষার্থী আবু সাঈদের দাফন সম্পন্ন ফার্মগেটে মেট্রোরেল স্টেশনের ভেতরে হামলা চীন-বাংলাদেশ বন্ধুত্ব আরো জোরদারের অঙ্গিকার দেশে নেই ৪০০ কোটির পিয়ন জাহাঙ্গীর, পালিয়েছেন যে রাষ্ট্রে
  • শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

লাকসাম-আখাউড়া রেল ডাবললাইন প্রকল্প উদ্বোধন হচ্ছে আরো ১৬ কিলোমিটার

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

ঢাকা-চট্টগ্রাম রেলরুটে কুমিল্লা থেকে আখাউড়া পর্যন্ত ডাবল লাইন নির্মানের কাজ ৮০ শতাংশ শেষ হয়েছে। নতুন নির্মিত কসবা স্টেশন থেকে  মন্দবাগ স্টেশনে ৮ কিলোমিটার এবং শশীদল থেকে রাজাপুর স্টেশন পর্যন্ত আরো ৮ কিলোমিটার, মোট ১৬ কিলোমিটার রেল ডাবল লাইন আগামী ৩১ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি উদ্বোধন করবেন বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। এই পথ উদ্বোধন হলে পুরো প্রকল্পের ৪১ কিলোমিটারের মধ্যে পুরোদমে ডাবল লাইনে ট্রেন চলাচল করবে।
কুমিল্লা রেলওয়ের উর্দ্ধতন উপ সহকারী প্রকৌশলী(পথ) লিয়াকত আলী মজুমদার জানান, লাকসাম-আখাউড়া ডাবল লাইন প্রকল্পের আওতায় ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এর মধ্যে কুমিল্লা থেকে লাকসাম ২৬ কিলোমিটারের মধ্যে ট্রেন চলাচল করছে। আগামী ৩১ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী ব্রাহ্মণবাড়িয়ার কসবা থেকে মন্দবাগ এবং শশীদল থেকে রাজাপুর মোট ১৬ কিলোমিটার রেলপথ ভার্চুয়ালি উদ্বোধন করবেন। কসবা, মন্দবাগ, রাজাপুর এবং শশীদল নতুন স্টেশনও উদ্বোধন করা হবে।
তিনি আরো জানান, ব্রাহ্মণবাড়িয়ার কসবা এবং কুমিল্লার শশীদলে ডাবল লাইন নির্মানের যে প্রতিবন্ধকতা রয়েছে সেগুলো সারিয়ে ফেলার দ্রুত চেষ্টা চলছে।
এদিকে ভারতের সাথে সীমান্ত জটিলতা নিয়ে কসবা এবং সালদানদী এলাকায় ধীরগতিতে চলছে ডাবললাইন নির্মানের কাজ। প্রকৌশলী লিয়াকত আলী মজুমদার আরো জানান, যে গতিতে কাজ চলছে সব মিলিয়ে ২০২৩ সালের জুনের মধ্যে ডাবললাইনের নির্মান কাজ শেষ হয়ে যাবে। সীমান্ত জটিলতা দ্রুত কাটলে আরো কম সময়ের মধ্যে এই রুটে শতভাগ ডাবললাইনে ট্রেন চলবে।       
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া ও কুমিল্লা লাকসামের মধ্যে ৭২ কিলোমিটার নতুন ডুয়েল গেজ ডাবল রেললাইন নির্মাণ শেষ হলে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত পুরো রেলপথটি ডুয়েল গেজ ডাবল লাইনে রূপান্তরিত হবে। এরই মধ্যে গত বছরের ২৪ সেপ্টেম্বর আখাউড়া থেকে লাকসাম নতুন রেলপথের লাকসাম থেকে কুমিল্লা পর্যন্ত ২৫ কিলোমিটার অংশ ট্রেন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এই ২৫ কিলোমিটার পথে ট্রেন চলাচল করছে।
জানা গেছে, ২০১৪ সালের ২৩ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আখাউড়া থেকে কুমিল্লার লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্প অনুমোদন পায়। এরপর কাজ শুরু হয় ২০১৬ সালের নভেম্বরে।
২০২০ সালের জুনের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে স্বয়ংক্রিয়ভাবে প্রকল্পের মেয়াদ এক বছর বাড়িয়ে ২০২১ সালের জুন পর্যন্ত করা হয়। কিন্তু এ সময়ের মধ্যেও তা সম্ভব না হওয়ায় প্রকল্পের মেয়াদ আরও দুই দফায় এক বছর করে বাড়ানো হয়। মেয়াদ বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত করা হলেও কাজ শেষ হয়নি। বর্তমানে প্রকল্পের মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।