ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কাদা-জলে একাকার স্কুলের মাঠ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

স্কুল খোলায় প্রাণ ফিরে পেয়েছে শ্রেণি কক্ষে। শিক্ষার্থীদের হৈ চৈ আর আনন্দে মুখরিত প্রিয় বিদ্যালয়। তবে আনন্দ নেই দেবিদ্বার উপজেলা ১৫২ নং দক্ষিণ ভিংলাবাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। স্কুল খোলার পরও মাঠে খেলাধুলা করতে পারছে না শিক্ষার্থীরা। শনিবার সকালে সরেজমিনে গিয়ে দেখা গেছে, কাঁদা জলে একাকার বিদ্যালয়ের মাঠ। টয়লেট ও নলকূপ হাটু পানিতে ডুবে আছে। শেওলাযুক্ত পানি দেখলে মনে হবে পরিত্যক্ত একটি জলাশয়। এ বিদ্যালয়ের মাঠটি পুরো বছরেই পানি জমে থাকায় দুর্ভোগ পোহাতে হয় শিক্ষার্থীদের। খেলাধুলা, কুচকাওয়াজ জাতীয় সংগীত থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা।  বর্তমানে প্রায় বছরজুড়ে স্কুলের মাঠটি জলাবদ্ধ থাকায় নেতিবাচক প্রভাব পড়েছে শিক্ষা কার্যক্রমেও। ৫ম শ্রেণির শিক্ষার্থী আবদুল্লাহ, সাবিকুন নাহার, লাইছা, ৪র্থ শ্রেণির শিক্ষার্থী সামি, নাফি  জানায়, দিনের পর দিন স্কুল মাঠে পানি জমে থাকে। হাটা চলা করতে যেয়ে পায়ে ঘা দেখা দিয়েছে। বদ্ধ পানির দুর্গন্ধে ক্লাস করা যায়না। দিনের বেলায় ক্লাসে মশা কামড়ায়। সহকারি শিক্ষক হালিমা বেগম জানান, শিক্ষার্থীরা এমনিতেই ক্লাসে আসতে চায় না, এরপর স্কুলের এ অবস্থা।  শরিরচর্যা ও  খেলাধুলা খুব সমস্যা ক্লাসেই বসে থাকতে হয়। ‘বিদ্যালয়ের মাঠটি বছরের বেশির ভাগ সময় পানিবন্দি থাকায় বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিক্ষার্থীরা। আমেনা বেগম  ও কবির হোসেন নামে দুই অভিভাবক জানান, দেড় বছর পর স্কুল খোলেছে। এরপরও এ স্কুলে শিক্ষার্থীর সংখ্যা কম। পানিবাহিত রোগসহ নানা রোগের আক্রান্ত হওয়ার ভয়ে বাচ্চারা স্কুলে আসতে চায় না। ছেলে মেয়েকে জোর করেও  স্কুলে পাঠানো যায়না।  প্রধান শিক্ষক মো. আলী আজ্জম বলেন,  সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় মাঠসহ শ্রেণিকক্ষ। বর্ষা মৌসুমের পানি গ্রীষ্ম মৌসুমেও শুকায় না। এভাবেই চলছে বছরের পর বছর। বিদ্যালয়টির ম্যানেজিং কমিটির সভাপতি মো.নাছির উদ্দিন জানান, চারদিকে বাড়িঘর হওয়ায় দীর্ঘদিন ধরে স্কুলের মাঠে পানি জমে আছে। এ বিষয়টি ইউএনও কার্যালয়সহ সংশ্লিষ্ট দফতরে লিখিত জানিয়েছি। তারপরও সমাধান হচ্ছে না।
উপজেলা শিক্ষা কর্মকর্তা গাজী মো. আনোয়ার হোসেন বলেন, বিদ্যালয়ের মাঠ ভরাটের জন্য একটি আবেদন একটি পেয়েছি। উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে ভরাটের ব্যবস্থা করা হবে।