ব্রেকিং:
৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা ২১ বছর ধরে ভেঙে পড়ে আছে সেতু, ভোগান্তিতে লক্ষাধিক মানুষ শিক্ষামন্ত্রীর উন্নয়নমূলক কাজের উদ্বোধন উপলক্ষে মতবিনিময় সভা মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী এমপি বাহারের বক্তব্য প্রধানমন্ত্রী দেখছেন গভীর উদ্বেগের সঙ্গে মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

৭ বাংলাদেশি পেলেন ‘গুগল গাইডিং স্টার’ অ্যাওয়ার্ড

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২২  

গুগল লোকাল গাইডসের ‘গাইডিং স্টার অ্যাওয়ার্ড’ পেয়েছেন ৭ বাংলাদেশি। বিশ্বের সব দেশের লোকাল গাইডসদের ২০২১-২২ সালের কাজের ওপর ভিত্তি করে ছয়টি ক্যাটাগরিতে মোট ৫৪ জনকে ‘গাইডিং স্টার অ্যাওয়ার্ড’ দেওয়া হয়েছে। এতে তিনটি ক্যাটাগরিতে মোট সাত বাংলাদেশি এ স্বীকৃতি পেয়েছেন।

‘হেল্পফুল হিরো’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন কুমিল্লার মাহবুব ইসলাম, রাজশাহীর নাহিদ হোসেন ও চট্টগ্রামের সাইয়িন আজাদ। ‘ইনক্লুসিভ ম্যাপার’ ক্যাটাগরিতে ঢাকার শাফিউল বাশার ও ময়মনসিংহের আব্দুল্লাহ-আল-মামুন পুরস্কার পেয়েছেন। আর ‘কমিউনিটি বিল্ডার’ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন ঢাকার মুকুল রহমান ও লক্ষ্মীপুরের গাজী সালাহউদ্দিন।

বাংলাদেশ সময় বুধবার রাতে ক্যালিফোর্নিয়া থেকে পরিচালিত ইউটিউব প্রিমিয়ারের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়। অনুষ্ঠানে গুগল ম্যাপের প্রোডাক্ট ডিরেক্টর মাইকেল বিজস ও অন্যরা মিলে পাঁচ ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত ৫৪ জনের নাম ঘোষণা করেন।

গুগলের অন্যতম পরিষেবা ‘গুগল লোকাল গাইডস’। সব বয়সী স্মার্টফোন ব্যবহারকারীর কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে এই সেবাটি। এই অনলাইন প্ল্যাটফর্মে বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ভলান্টিয়ার প্রতিনিয়ত ম্যাপ উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তাদের বলা হয় ‘লোকাল গাইড’।

২০১৬ সাল থেকে স্বীকৃতিস্বরূপ সেরা লোকাল গাইডদের নিয়ে গুগল হেডকোয়ার্টারে বার্ষিক সামিট আয়োজন শুরু করে গুগল। করোনা মহামারির কারণে আয়োজনে ভাটা পড়ে। ২০২০ সাল থেকে তা বন্ধ হয়ে গেলেও ওই বছর থেকে ভার্চুয়ালি চালু করা হয় গাইডিং স্টার অ্যাওয়ার্ড।

হেল্পফুল হিরো, ইনক্লুসিভ ম্যাপার, ক্রিয়েটিভ কনট্রিবিউটর, কমিউনিটি বিল্ডার, লোকাল বিজনেস চ্যাম্পিয়ন ও সাসটেইনেবিলিটি স্টার- এই ছয় ক্যাটাগরিতে এ বছর পুরস্কার দেয়া হয়। সাসটেইনেবিলিটি স্টার ক্যাটাগরি এবারের সংযোজন।

এর আগের দুই বছর পাঁচ ক্যাটাগরিতে ৫০ জন করে মোট ১০০ জনকে এই পুরস্কার দেওয়া হয়। ২০২১ সালে বাংলাদেশি হিসেবে বরিশালের কামাল হোসেন হেল্পফুল হিরো ক্যাটাগরিতে পুরস্কার পান। আর কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে মালয়েশিয়াপ্রবাসী তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার পুরস্কার পান।

এছাড়া ২০২০ সালে হেল্পফুল হিরো ক্যাটাগরিতে ঢাকার সুমাইয়া চৌধুরী ও কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে ঢাকার মাহাবুব হোসেন গাইডিং স্টার অ্যাওয়ার্ড পান।