ব্রেকিং:
হলি আর্টিজানে নিহতদের প্রতি রাষ্ট্রদূতদের ফুলেল শ্রদ্ধা হলি আর্টিজান হামলা, পরের ৬ বছরে গ্রেফতার ২৪১০ জঙ্গি হলি আর্টিজান হামলা: রক্তের দাগ, বুলেটের ক্ষত রয়েছে স্মৃতিপটে হলি আর্টিজান মামলার অগ্রগতি কতদূর হলি আর্টিজান হামলা ও এদেশের জঙ্গিবাদ হলি আর্টিজানে জঙ্গি হামলার বিভীষিকাময় দিন হলি আর্টিজান মামলা: হাই কোর্টে এখনও শুনানির অপেক্ষা রাস্তার পাশে পড়েছিল কাপড়ে মোড়ানো নবজাতকের মরদেহ বাল্যবিয়ে বন্ধ, খাবার গেলো এতিমখানায় যমজ সন্তান জন্ম দিয়ে বিপাকে রুমা ব্রাহ্মণবাড়িয়ার পরিবর্তে ‘বি-বাড়িয়া’ না লিখার নির্দেশ যেসব পশু কোরবানি করা যাবে ও যাবে না নোয়াখালীতে গৃহপরিচারিকার লাশ উদ্ধার ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট পেতে কাউন্টারে ভিড় ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু বিশ্বে একদিনে করোনায় ১৩৮০ জনের মৃত্যু ঈদযাত্রার অগ্রিম ট্রেনের টিকিট বিক্রি শুরু বুয়েটের মেধা তালিকায় এবার আবরার ফাহাদের ছোট ভাই ফাইয়াজ কোরবানির হাটে মানতে হবে যেসব নির্দেশনা ঢাকাসহ যে ৫ জেলার বাইরে যেতে পারবে না রাইডশেয়ারিং মোটরসাইকেল
  • শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ১৭ ১৪২৯

  • || ৩০ জ্বিলকদ ১৪৪৩

স্মার্টফোনের চেয়ে বেশি সুবিধা ফিচার ফোনে, খেলা যাবে পাবজি

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১৪ জুন ২০২২  

ভালো মানের স্মার্টফোন ছাড়া পাবজি গেম খেলার কথা যেন ভাবাই যেত না। কিন্ত এখন থেকে চাইলে ফিচার ফোনেও খেলা যাবে পাবজি। স্মার্টফোনের সকল সুবিধা নিয়ে এমনই এক ফিচার ফোন বাজারে এনেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি। ফোনটির মডেল শিন এফ২১ প্রো প্লাস।

ফোনটির ডিজাইন অন্যান্য ফিচার ফোনের মতোই। তবে ফোনটিকে ফিচার ফোন বললে ভুল বলা হবে। কারণ কিপ্যাড থাকা সত্ত্বেও এর ডিসপ্লেতে ব্যবহার করা হয়েছে টাচস্ক্রিন।

ফোনটিতে রয়েছে ২.৮ ইঞ্চির টিএফটি আইপিএ এলসিডি ডিসপ্লে, রোদের আলোতে বেশ ভালো দেখা যাবে। এতে কুইক সেটিংস ও নোটিফিকেশন প্যানেল রয়েছে। এর মাধ্যমে স্ক্রিনের ব্রাইটনেস নিয়ন্ত্রণ করার পাশাপাশি ফোনের ভলিউম কমানো ও বাড়ানো যাবে।

ফোনটিতে প্রসেসর হিসেবে থাকছে ইউনিসক টাইগার টি৩১০। প্রসেসরটি বেশ পুরোনো ও এন্ট্রি লেভেলের ফোনে ব্যবহৃত হলেও এটিতে বেশ ভালোভাবে কাজ করবে। ফোনের স্ক্রিন ছোট হওয়ায় অপেক্ষাকৃত কম গ্রাফিক্স আউটপুট প্রদান করতে হয়, যার ফলে ফোনে শক্তিশালী প্রসেসর থেকেও বেশ ভালো সাপোর্ট করবে প্রসেসরটি। এর মাধ্যমে ভালোভাবেই খেলা যাবে পাবজি গেম।

অ্যানড্রয়েড ১১ অপারেটিং সিস্টেমে চালিত ফোনটিতে রয়েছে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি রোম। তবে আলাদা মেমোরি যুক্ত করার সুযোগ থাকছে না। ফোনটির পেছনে থাকছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা, যার মাধ্যমে ১০৮০ পিক্সেল রেজ্যুলেশনের ভিডিও রেকর্ড করা যাবে। অনেকে স্মার্টফোনেও স্লো-মোশন ভিডিও করার ফিচার থাকে না, তবে শাওমির এই ফোনটিতে সে সুবিধা থাকছে। সেলফিপেমীদের জন্য থাকছে ২ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

অবাক করার বিষয় হচ্ছে, ফোনটিতে ৭.৫ ওয়াটের ফাস্ট চার্জিং ‍সুবিধা থাকছে, ফিচার ফোনে যা এই প্রথম। এর আগে কোনো ফিচার ফোনে ফাস্ট চার্জিং ‍সুবিধা ছিল না। পাশাপাশি থাকছে ইউএসবি-সি চার্জার পোর্ট। দীর্ঘসময় যাতে গেম খেলা যায় সে জন্য ৩ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড অ্যাপ বা গেম ডাউনলোডও করা যাবে।

২জি, ৩জি এবং ৪জি চালিত ফোনটির দাম বাংলাদেশের বাজরে প্রায় ১৩ হাজার টাকা। বাটন ফোন হিসেবে দাম বেশি মনে হলেও অনেক স্মার্টফোনের তুলনায় ফোনটি এগিয়ে থাকবে।