ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পাইলট ছাড়াই চলবে যাত্রীবাহী বিমান

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২ আগস্ট ২০২১  

বিমান পরিবহন সেবায় নতুন ধারার বিমান আনতে চাচ্ছে মার্কিন বিমান সংস্থা ইউনাইটেড এয়ারলাইন্স ও আমেরিকান এয়ারলাইন্স। এবার তারা গতানুগতিক কিছু করতে চাচ্ছে না। পাইলটবিহীন যাত্রীবাহী বিমান চালুর চিন্তা করছে প্রতিষ্ঠান দুটি।

বিমান পরিবহন ব্যবস্থার এমন উন্নয়নের জন্য কাড়ি কাড়ি ডলার খরচ খরচ করতেও আপত্তি নেই সংস্থাগুলোর। প্রাথমিকভাবে বিমানগুলো হবে ছোট আকারের ইভিটিওএল (ইলেক্ট্রিক ভার্টিক্যাল টেক-অফ অ্যান্ড ল্যান্ডিং) ধাঁচের। এগুলো অল্প কয়েকজন যাত্রী নিয়ে আকাশ পথে গন্তব্যে পৌঁছাতে পারবে।

আরো সহজ করে বললে, বিমানগুলো হবে এয়ার ট্যাক্সির মতো। এসব বিমানে পাইলট ছাড়া পরিচালনা করার ফিচার যুক্ত করা কিছুটা হলেও সহজ হবে। তবে পাইলটের জন্য বিমানগুলোতে আসন রাখা হবে। শুরুর দিকে যাত্রীবাহী বিমানগুলোর চালকের আসন ফাঁকা থাকবে না। কারণ প্রথম দিকে যাত্রীরা অস্বস্তি বা ভয় পেতে পারেন।

আমেরিকান এয়ারলাইন্স এরই মধ্যে বিমান নির্মাতা প্রতিষ্ঠান ভার্টিক্যাল এরোস্পেসকে আগাম ফরমায়েশ বাবদ ১ বিলিয়ন ডলারও দিয়ে রেখেছে। তারা ২৫০ ইভিটিওএল বিমানযান বানাবে। এসব বিমানের সিস্টেম ডেভেলপমেন্টের কাজ করছে এরোস্পেস জায়ান্ট হানিওয়েল।

হানিওয়েল এয়ারস্পেসের চালকবিহীন বিমান ব্যবস্থা বিভাগের ভাইস প্রেসিডেন্ট স্টিফেন ফাইমেট জানান, ২০২৪ সালের মধ্যে এসব বিমান প্রস্তুত করে সরবরাহ করার চেষ্টা করা হচ্ছে। যদি এই সময়ের মধ্যে সম্ভব নাও হয়, তাহলে চলতি দশকের শেষের দিকে সম্ভব হবে!

চালকবিহীন ছোট বিমানের (ইভিটিওএল) প্রতি অনেক প্রতিষ্ঠানই আগ্রহ দেখাচ্ছে বলে জানান স্টিফেন ফাইমেট।