ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

নাক থেকে জমাট রক্ত বের হলে অজু ভাঙে?

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২২  

মানুষের স্বভাবজাত অভ্যাস হলো পবিত্র ও পরিচ্ছন্ন থাকা। অজুর মাধ্যমে যা সহজেই সম্ভব। তবে অজু করার যেমন শরীয়ত নির্ধারিত পদ্ধতি আছে তেমন বেশ কিছু কারণে অজু ভেঙেও যায়, যা সবার জানা জরুরি।

অজু ভঙের কারণগুলো জানা না থাকলে কেউ হয়তো নিজেকে পবিত্র মনে করে কোনও ইবাদত পালন করবেন, কিন্তু তার ইবাদত কবুল হবে না। তাই অজু ভঙের কারণগুলো জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অজু যেসব কারণে ভাঙে তার একটি হলো শরীর থেকে রক্ত বের হওয়া। অনেক সময় নাক পরিস্কার করতে গিয়ে নাক থেকে জমাট রক্ত বের হয়। তাই অনেকের মনে প্রশ্ন জাগে এতে অজু ভাঙবে কিনা?

এ বিষয়ে ইসলামী আইন ও ফেকাহশাস্ত্রবিদ বলেন, শরীর থেকে প্রবহমান রক্ত বেরিয়ে গড়িয়ে পড়লে অজু ভেঙে যায়। নাক থেকে বের হওয়া জমাট রক্তের কারণে অজু ভাঙবে না। কারণ এই রক্ত প্রবহমান নয়; বরং জমাট রক্ত, তাই এর কারণে অজু ভাঙবে না। -(আয্যাখীরাতুল বুরহানিয়া ১/২৯৩; খুলাসাতুল ফাতাওয়া ১/১৫; শরহুল মুনইয়া, পৃ. ১৩৬; ফাতাওয়া হিন্দিয়া ১/১১; আলবাহরুর রায়েক ১/৩৩)

উল্লেখ্য, অজু একটি গুরুত্বপূর্ণ বিধান ও পবিত্রতা অর্জনের মাধ্যম। অজু ছাড়া নামাজ হয় না। কোরআন স্পর্শ করা যায় না। সব সময় অজু অবস্থায় থাকার বিশেষ ফজিলত রয়েছে। যারা সব সময় অজুর মাধ্যমে পবিত্র থাকেন আল্লাহ তায়ালা তাদের ভালোবাসেন। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহ তায়ালা তওবাকারী এবং পবিত্রতা অবলম্বনকারীদের ভালোবাসেন।’ -(সুরা বাকারা : আয়াত ২২২)

 

সব সময় অজু করে থাকলে শাহাদাতের মৃত্যু লাভ হয় বলে এক হাদিসে বর্ণনা করা হয়েছে। হজরত আনাস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন,  রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে বলেছিলেন, ‘হে আমার বেটা! সম্ভব হলে সবসময় অজু অবস্থায় থাকবে। কেননা মৃত্যুর ফেরেশতা অজু অবস্থায় যার জান কবজ করেন তার শাহাদাতের মর্যাদা লাভ হয়।’ -(শুয়াবুল  ঈমান, বায়হাকি : ২৭৮৩)