ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বৃষ্টির পানিতে নাকাল কুমিল্লাবাসী

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২১  

৩ ঘন্টার বৃষ্টিতে তলিয়ে গেছে কুমিল্লা সিটি করপোরেশনের বিভিন্ন এলাকা। ডুবে গেছে সড়ক, অলিগলি, দোকানপাট ও বসতঘর। কোথাও কোথাও সৃষ্টি হয় জলাবদ্ধতা। পানিতে ভাসছে ময়লা-আবর্জনা। কোথাও আবার হাঁটু কিংবা কোমর পর্যন্ত থৈ থৈ করে পানি। এতে দুর্ভোগে পড়েন অনেকে। রবিবার রাত সাড়ে ৮টা থেকে শুরু হওয়া টানা তিনঘন্টার মুষলধারে বৃষ্টিতে কুমিল্লার সিটি করপোরেশন এলাকায় এই পরিস্থিতি সৃষ্টি হয়। বৃষ্টির পানিতে নাকাল হয়ে পড়ে কুমিল্লাবাসী।
হাঁটু কিংবা কোমর পানিতে ডুবে যাওয়ার কারণে সড়কে যানচলাচল বন্ধ হয়ে পড়ে। পানিতে আটকা পড়ে বিকল হয়ে পড়েছে অনেক যানবাহন। দোকানপাট বন্ধ করে ফেরা মানুষ পড়েন সীমাহীন দুর্ভোগে। ভোগান্তির স্বীকার হয়েছেন সাধারণ মানুষরাও।
রবিবার রাতে এই মুষলধারে বৃষ্টিতে কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকার কান্দিরপাড় থেকে ঈদগাঁও, টমছম ব্রিজ, রাণীরবাজার, টমছম ব্রিজ থেকে জাঙ্গালিয়া, সালাউদ্দিন মোড়, মহিলা সরকারি কলেজ রোড, শাসনগাছা রোড। এছাড়া নগরীর ঠাকুরপাড়া, অশকতোলা, চর্থা, বাগিচাগাঁও, কালিয়াজুরি, রেইসকোর্স, কান্দিরপাড়, কাপ্তানবাজার, কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল এলাকাসহ পুরো সিটি করপোরেশন এলাকায় তলিয়ে যায়।
এদিকে জেলা আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, ররিবার রাতে টানা তিন ঘন্টায় কুমিল্লায় বজ্রসহ অতিভারী বৃষ্টি হয়েছে। এতে করে কুমিল্লা নগরীসহ আশেপাশের সড়ক পানিতে তলিয়ে গেছে। জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে বাসা বাড়ীতে। কুমিল্লা  আবহাওয়া অফিস ১০৬ মিঃমি বৃষ্টিপাত রেকর্ড করেছে। রাত ৮ঃ৪৫ মিনিটে বৃষ্টিপাত শুরু হয়। রাত পৌনে ১২ টা পর্যন্ত একটানা বজ্রসহ ভারী বৃষ্টিপাত হয়। এ সময় মূর্হমুহ বজ্রপাতে আতংকিত হয়ে পড়ে নগরবাসী। বিপদে পড়ে নিম্ন আয়ের মানুষজন। বিশেষ করে সড়কে পানি বৃদ্ধি পাওয়ায়  ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের রিকশার মোটর বিকল হয়ে পড়ে। বহু মোটরবাইক চালকদেরও দেখা যায় বন্ধ হওয়া বাইকটি  ঠেলে গন্তব্যে যেতে।
বৃষ্টির পানিতে নাকাল কুমিল্লাবাসীএদিকে টানা তিন ঘন্টার বৃষ্টিতে নগরীর আবাসিক এলাকায় বাসাগুলো পানি উঠে। নগরীর কান্দিরপাড় এলাকার বাসিন্দা কালিপদ দেবনাথ জানান, ভারি বৃষ্টিতে আমাদের কষ্ট বেড়ে যায়। আমরা নীচ তলায় থাকি। ভারী বৃষ্টি হলেই বাসার পানি প্রবেশ করে। তখন পানি সেচ দিয়ে বের করতে করতে রাত পোহায়।
মহিলা সরকারি কলেজ রোডের শিক্ষার্থী রবিউল ইসলাম জানান, পড়ালেখার প্রয়োজনে মেসে থাকতে হচ্ছে। মেসটি নিচ তলায় হওয়ায় হালকা ভারী বৃষ্টিতেই বাসায় পানি ঢুকে পড়ে। ডুবিয়ে যায় রাস্তাসহ প্রবেশ পথ। মেসে থাকা নিয়ে প্রায় সময় পানির সঙ্গে যুদ্ধ করতে হয়। পড়নে হয় চরম দুর্ভোগে।
শিক্ষাবোর্ড এলাকার বাসিন্দা আবুল হোসেন বলেন, কুমিল্লায় বৃষ্টি হলেই বাসা বাড়ীতে পানি উঠে যাওয়া এখন অভ্যাসে পরিবত হয়েছে। আজকের বৃষ্টিতে আমরা খুব বিপদে আছি। ঘরের সোফা, খাট পর্যন্ত পানি উঠেছে।
কুমিল্লা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসমাইল হোসেন ভূইয়া জানান, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বজ্রসহ ভারী বৃষ্টিপাত হচ্ছে। পাশাপাশি সাগরে লঘুচাপ পরিস্থিতি বিরাজ করছে। রবিবার রাতে টানা ৩ ঘন্টায় ১০৬ মিঃমিঃ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।