ব্রেকিং:
নোয়াখালীর কবিরহাটে ৩৬ দিন পর লাশ উত্তোলন বসুরহাটের বাজেট ঘোষণা করলেন মেয়র কাদের মির্জা প্রেমিকের সঙ্গে বিয়েতে বাবা-মা রাজি না হওয়ায় আত্মহত্যা নানা সংকটে হুমকিতে নোয়াখালীর বেগমগঞ্জ বিসিক শিল্পনগরী নোয়াখালীতে পানিতে ডুবে দুই বোনের মৃত্যু মালয়েশিয়ায় কর্মী পাঠানোর নামে পাচার হয়েছে ৩৫শ’ কোটি টাকা নেত্রকোণায় কাঁচা ঘাস খেয়ে ২৬ গরুর মৃত্যু প্রত্যেকটা গ্রামকে আমরা নাগরিক সুবিধায় নিয়ে আসব ফেনীর সোনাগাজীতে চাঁদা আদায়কালে র‌্যাবের হাতে গ্রেফতার ৮ ফেনীর সোনাগাজীর চরাঞ্চলে বজ্রপাতে প্রাণ গেলো ১২ গবাদিপশুর ফেনীর সোনাগাজীতে আযান দেওয়ার সময় বিদ্যুৎস্পৃষ্ট ফেনীর ফুলগাজীতে ফুটপাত মুক্ত করতে নির্দেশনা নতুন সেনাপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান নোয়াখালীর সুবর্ণচরের ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন নোয়াখালীর চাটখিলে চেম্বারে রোগীকে ধর্ষণের অভিযোগ কাদের মির্জার প্রার্থীর পোলিং এজেন্ট হয়ে পদ হারাল ছাত্রদল নেতা স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে হেলথ প্রোভাইডার মসজিদ থেকে জুতা চুরি করায় প্রবাসীকে ফেরত পাঠাচ্ছে কুয়েত! ভদ্র স্বভাবের বিগ বসের অপর নাম ‘শিক্ষিত গরু’, দাম ৫ লাখ রাজার পছন্দের খাবার আপেল-মাল্টা-পেয়ারা, ওজন ১১ মণ
  • শুক্রবার ১৪ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৫

নোয়াখালী মেডিকেল কলেজে নতুন অধ্যক্ষ ডা. সৈয়দ জাকির হোসেন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১০ জুন ২০২৪  

নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের (আমাউমেক) নতুন অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ জাকির হোসেন। তিনি চুক্তিভিত্তিক নিয়োগকৃত অধ্যক্ষ ডা. আবদুস ছালামের স্থলাভিষিক্ত হলেন।অধ্যক্ষ ছালাম সরকারি অর্থ লোপাটের দায়ে দুদকের মামলার তীরে বিদ্ধ হয়ে পদচ্যুত হলেন।

রোববার (৯ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব শারমিন ইয়াসমিনের স্বাক্ষর করা চিঠিতে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

চিঠিতে বলা হয়, বিসিএস (স্বাস্থ্য) ক্যাডারের কর্মকর্তা ডা. সৈয়দ জাকির হোসেনকে পুনরাদেশ না দেওয়া পর্যন্ত নোয়াখালী আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে পদায়ন করা হয়েছে। সোমবার (১০ জুন) তিনি পদায়নকৃত কর্মস্থলে যোগদান করার কথা রয়েছে । অন্যথায় মঙ্গলবার (১১ জুন) তাৎক্ষণিক অবমুক্ত বলে গন্য হবেন।

কলেজের অধ্যক্ষ ডা. মো. আবদুস ছালাম চিঠির বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, এ রকম একটি আদেশ হয়েছে শুনেছি। কপি হাতে পেলে ব্যবস্থা নেয়া হবে।

এরআগে অধ্যক্ষ ডা. আবদুস ছালামের বিরুদ্ধে মেডিকেল কলেজের ছয়টি কক্ষের সিলিং তৈরিতে ব্যাপক অনিয়ম, দুর্নীতি ও অর্থিক কেলেঙ্কারির অভিযোগ উঠে। পরে দুর্নীতি দমন কমিশন (দুদক) ৪২ লাখ টাকার কাজের বিপরীতে সাড়ে ১১ কোটি টাকা তুলে নেয়ার ঘটনার সত্যতা পায়। তদন্ত শেষে অধ্যক্ষ ডা. মো. আবদুস ছালামসহ তার সহযোগিদের বিরুদ্ধে মামলার সুপারিশ করে অনুসন্ধান প্রতিবেদন দেয় দুদক।

অধ্যক্ষ ডা. মো. আবদুস ছালাম ২০০৯ সালের ১৫ অক্টোবর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে প্রথম যোগদান করেন। ৮৩ মাস চাকরী করার পর ২০১৬ সালের ২৪ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার কর্ণেল মালেক মেডিকেল কলেজে বদলী হন। পরে আবারো ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর তিনি আবদুল মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেন।

এদিকে ২০১৯ সালের ৩০ এপ্রিল তার বয়সসীমা শেষে অবসরে যাওয়ার কথা থাকলেও তিনি প্রথম দফায় ২০২১ সালের ৩০ এপ্রিল পর্যন্ত দুই বছর ও দ্বিতীয় দফায় গত ৩০ এপ্রিল পর্যন্ত আরও তিন বছরের জন্য চুক্তি ভিত্তিক নিয়োগ পান। এর মধ্যে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠে।

২০২৩ সালের মে মাসে অধ্যক্ষ ডা. মো. আবদুস ছালামের বিরুদ্ধে দুর্নীতি অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাকে দায়িত্ব ছেড়ে দেয়ার নির্দেশ দেন মন্ত্রণালয়। তিনি ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট করে মেয়াদ শেষ করার অনুমতি পান। এ মেয়াদ শেষেও তিনি পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ পেতে বিভিন্ন দফতরে দৌঁড়ঝাপ করেও ব্যার্থ হন।তবে আমাউমেক'র জন্য সরকারি বরাদ্দকৃত কোটি কোটি টাকা অনিয়ম,দুর্নীতি,আত্মসাৎ ও লুটপাটের সাথে অধ্যক্ষ ছালাম ব্যাতিত তাঁকে কারা উৎসাহিত,সহযোগিতা এবং বাধ্য করেছে,তা তদন্ত করে আত্মসাৎকৃত সরকারি অর্থ উদ্ধার এবং অভিযুক্ত যেই হোক তাদের আইনের আওতায় আনার দাবি উঠেছে সচেতন মহল থেকে।