ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

উচ্চতর গণিতের প্রশ্নপত্রের সংখ্যায় গড়মিলের অভিযোগ

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ২২ মে ২০২৩  

চলমান এসএসসি পরীক্ষায় নোয়াখালীর বেগমগঞ্জের চৌমুহনী মদনমোহন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উচ্চতর গণিতের পরীক্ষার প্রশ্নপত্রের সংখ্যায় গড়মিলের অভিযোগ উঠেছে। এ নিয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অভিভাবকদের অনেকে বলছেন, পরীক্ষার সাথে সংশ্লিষ্ট কেউ পরীক্ষার আগেই প্রশ্নপত্র সরিয়ে ফেলেছেন। বিষয়টি ওই কেন্দ্রের দায়িত্বরত ট্যাগ অফিসার অবগত থাকলেও এ বিষয়ে কিছুই জানেন না কেন্দ্র সচিব।

জানা যায়, চলমান এসএসসি পরীক্ষার আজ রোববার (২১ মে) বাণিজ্য ও মানবিক বিভাগে সাধারণ বিজ্ঞান বিষয়ে ও বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিতের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় চৌমুহনী মদনমোহন উচ্চ বিদ্যালয় কেন্দ্রের অধীনে মোট ৫৩৫ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। সেখানে বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত বিষয়ে একজন ও একই কেন্দ্রের উপ-কেন্দ্র গণিপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ১২২ জন পরীক্ষার্থী অংশ নেয়। চৌমুহনী মদনমোহন উচ্চ বিদ্যালয় কেন্দ্রে উচ্চতর গণিতের প্রশ্নপত্রের বান্ডিলে ১৬০টি প্রশ্নপত্র থাকার কথা থাকলেও সেখানে ১৫৮টি প্রশ্নপত্র ছিল বলে জানা যায়। বাকি দুটি প্রশ্নপত্রের কোনো হদিস পাওয়া যায়নি।

চৌমুহনী মদনমোহন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও একই কেন্দ্রের দায়িত্বে থাকা কেন্দ্র সচিব মাহবুবুর রহমান তারেকের কাছে প্রশ্নপত্রের সংখ্যার গড়মিলের জানতে চাইলে তিনি বলেন, 'এ ধরনের কোনো ঘটনা নেই। আপনাদের কাছে কে অভিযোগ করেছে? এটা উদ্দেশ্যমূলকভাবে কেউ করতে পারে। আমার কেন্দ্রে কখনো প্রশ্ন কম ছিল না, আজও নেই। আমার একটা মর্যাদা আছে, প্রতিষ্ঠানের একটা ভাবমূর্তি আছে। এগুলো নষ্ট করতে কেউ এ ধরনের অপপ্রচার চালাচ্ছে।’

চৌমুহনী মদনমোহন উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বে থাকা ট্যাগ অফিসার ও বেগমগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, প্রশ্নপত্র যেগুলো কক্ষে পাঠানো হয় সেখানে গণনায় কম হতে পারে, প্যাকেটে কম-বেশি হতে পারে। বিজিপ্রেস থেকেও এ ভুল হতে পারে। সে ধরনের কিছু হয়েছে। মূল গণনার মধ্যে দুটি কম পাওয়া গেছে। ১৬০টি থাকার কথা থাকলেও ১৫৮টি ছিল। তবে বাকি দুটি প্রশ্ন কোথায় তা এখনো নিশ্চিত নই। অতিরিক্ত প্রশ্ন ইউএনও স্যারের হেফাজতে রাখা হয়েছে। উনি এখন মিটিংয়ে আছেন। উনি মিটিং থেকে এলে সেগুলো গুনে নিশ্চিত হওয়া যাবে।

প্রশ্নপত্রের গড়মিলের বিষয়ে জানতে চাইলে বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইয়াসির আরাফাত বলেন, প্রশ্নপত্রের সংখ্যায় গড়মিল থাকার একটা খবর পেয়েছি। আমি ট্যাগ অফিসার থেকে রিপোর্ট নিচ্ছি। রিপোর্টের ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।