ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের উদ্বোধন ৪ নভেম্বর দুর্গাপূজা: দেশজুড়ে মণ্ডপের নিরাপত্তায় ২ লক্ষাধিক আনসার-ভিডিপি ১৫ বছরে ধানের ৮০ নতুন জাত ঢাকা-না’গঞ্জ লিঙ্ক রোড ছয় লেন হচ্ছে চাপে থাকা অর্থনীতিতে স্বস্তির আভাস ফিলিস্তিনের জন্য বাংলাদেশে আজ রাষ্ট্রীয় শোক আশুলিয়া এক্সপ্রেসওয়ে দৃশ্যমান হচ্ছে আজ বার কাউন্সিলের নতুন ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী হামানকর্দ্দির কামাল গাজীকে আসামী করে সদর মডেল থানায় মামলা টিকটকে প্রেমের পর বিয়ে, ৩ বছরের মাথায় তরুণীর আত্মহত্যা লক্ষ্মীপুর-৩ আসনে উপনির্বাচন : প্রতীক পেলেন প্রার্থীরা
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

খেজুরের রস বিক্রি করে লাখপতি জসিম উদ্দিন

নোয়াখালী সমাচার

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২৩  

শীত মানেই খেজুর রস আর পিঠাপুলির আয়োজন। খেজুরের রস ও রস থেকে তৈরি গুড় বাংলাদেশের গ্রামাঞ্চলের চিরায়িত একটি ঐতিহ্য। যুগ যুগ ধরে দেশের এই ঐতিহ্য বহন করে আসছে খেজুরের রস ও গুড়। গরম রস খেতে সবাই যেমন পছন্দ করেন, তেমন অনেকে কাঁচা রস খেতেও পছন্দ করেন। এই রস বিক্রি করে আবার অনেকে অন্য পেশার পাশাপাশি বাড়তি অর্থ উপার্জন করছেন। তেমনই একজন নোয়াখালীর জসিম উদ্দিন (৫০)।

জসিম উদ্দিন দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুমদ্বীপ ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের মোল্লাগ্রামের মৃত খুরশিদ আলমের ছেলে। পেশায় তিনি কৃষক। প্রতি বছর পৌষ মাসে তিনি খেজুর রস বিক্রি করেন। এ বছর ৮৫টি গাছ থেকে নিয়মিত রস আহরণ করেছেন জসিম উদ্দিন। এর মধ্যে প্রতিদিন ৭০-৮০ টি গাছ থেকে রস সংগ্রহ করেন তিনি।  প্রতিদিন ১০০ লিটারের মতো রস পান তিনি। শুধু পৌষ মাসেই তিনি ২ লাখ টাকার রস বিক্রি করেন। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, চলতি মৌসুমে জেলায় ৬৭ হেক্টর জমিতে ৭৩ হাজার ৪৩৩টি গাছ থেকে খেজুরের রস সংগ্রহ করছে গাছিরা। যার মধ্যে সদরের ১০ হেক্টর, বেগমগঞ্জে তিন, সেনবাগে দুই, চাটখিলে এক, কোম্পানীগঞ্জে পাঁচ, হাতিয়ায় ৩০, সোনাইমুড়ীতে দুই, সুবর্ণচরে ১০ ও কবিরহাট উপজেলা চার হেক্টর জমির ৭৩ হাজার ৪৩৩টি গাছ থেকে খেজুর রস সংগ্রহ করা হচ্ছে। প্রতি হেক্টর রস থেকে গুড়ের উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৭ টন করে।

dhakapost

কৃষক জসিম উদ্দিন বলেন, শীতে অন্যান্য কৃষি কাজ কম থাকে। নিঝুম দ্বীপে জেলার সব থেকে বেশি খেজুর গাছ রয়েছে। এসময় খেজুর গাছ থেকে ভালো আয় করা যায়। আমি ৮৫টি গাছ থেকে রস সংগ্রহ করি। তারপর তাওয়ায় দিয়ে গরম করে গুড় বানাই। সেই গুড় আমরা বিক্রি করি। গুড় পুরো নোয়াখালী-ঢাকাসহ দেশের বাহিরেও পাঠাই। আমার এবারের পৌষে প্রায় দুই লাখ টাকা আয় হবে। ভোরবেলা থেকে গাছ থেকে রস সংগ্রহ করি। হাড়ি পরিষ্কার করতে করতে রাত ৯টা বেজে যায়। আবার সকাল ৯টা থেকে গাছে উঠে যাই। গাছ কাটতে কাটতে বিকেল ৫টা বাজে। যাতায়াত ব্যবস্থা ভাল না থাকায় কাচা রস বিক্রি করা যায় না। জাল দিয়ে গরম করে বিক্রি করলে ভালো দাম পাওয়া যায়। রসের থেকে গুড়ের দাম বেশি পাওয়া যায়। গুড়ের কেজি ১৫০ থেকে ১৬০ টাকা হয়। পর্যটকরা রস খায় এবং গুড় নিয়ে যায়।

dhakapost

কৃষক জসিম উদ্দিনের ছেলে বেলাল উদ্দিন  বলেন, আমাদের প্রায় ৮৫টি গাছ আছে। আমরা রস সরবরাহ করি। গতকালও পর্যটকদের কাছে রস পৌঁছে দিয়েছে তারা রস খেয়ে খুব খুশী। পাশাপাশি ফেইসবুক পেইজের মাধ্যমে অনলাইনেও বিক্রি করি। এই পৌষে খেজুরের গাছ থেকে আমাদের দুই লাখ টাকা থাকবে।

নামার বাজারের গাছি আবুল কাশেম  বলেন, আমি প্রায় ৪০ বছর ধরে গাছ কাটি। আমার নিজের গাছ কম আছে। বেশিরভাগ গাছ অন্যের। গাছি হিসেবে আমি অর্ধেক পাই আর গাছের মালিক অর্ধেক পায়। ৮০-৮৫টি গাছ থেকে দুই লাখ টাকার রস বিক্রি করা যায়।

স্থানীয় বাসিন্দা শাহিন খান  বলেন, নিঝুমদ্বীপ হলো দ্বিতীয় কক্সবাজার। এখানে নোনাপানিতে অনেক গাছ মরে গেলেও খেজুর গাছ বেঁচে থাকে। সেই খেজুর গাছ থেকে প্রতিটি গাছি লাখ লাখ টাকা রোজগার করে। পর্যটকরা তাজা রস খেয়ে খুশী হয় এবং ফিরে যাওয়ার সময় তারা গুড় নিয়ে যায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সেলিম হোসেন  বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষকদের জন্য যা যা প্রয়োজন সরকার তা তা করছে। ভৌগোলিক অবস্থানের কারণে নিঝুমদ্বীপে নোনা পানি প্রবেশ করে। খেজুর গাছের জন্য নোনা পানি আশির্বাদ হিসেবে কাজ করে। এখানে খেজুর গাছের সংখ্যা সব থেকে বেশি। খেজুর গাছ কে কেন্দ্র করে এখানে শীত কালে উৎসব মুখর পরিবেশ তৈরি হয়। কোনো কোনো গাছি দুই-চার লাখ টাকা রোজগার করছেন এক শীতে। খেজুর গাছের পরিমাণ বৃদ্ধির জন্য আমরা কৃষি বিভাগ ও বনবিভাগের সাথে সমন্বয় করছি। কৃষকরা যেনো লাভবান হয় সেই জন্য উপজেলা প্রশাসন সর্বদা পাশে আছে। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নোয়াখালীর উপ-পরিচালক কৃষিবিদ মো. শহীদুল হক বলেন, নোয়াখালী জেলায় খেজুরের চাষ হচ্ছে অনেক আগ থেকে। আমাদের হিসেব অনুযায়ী প্রায় ৬৭ হেক্টর জমিতে খেজুরের চাষ হচ্ছে। এখানে প্রায় ৭৪ হাজার খেজুর গাছ রয়েছে এবং এই সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এসব গাছ থেকে ১১৩৯ মেট্রিক টন গুড় হচ্ছে। এর মধ্যে সব থেকে বেশি গাছ হাতিয়ায়। বিশেষ করে নিঝুমদ্বীপ ইউনিয়ন। শীতের মধ্যে পর্যটকরা খেজুর রসকে খুব পছন্দ করে এবং পিঠা পায়েসের জন্য এই রসের গুড় তারা বাড়িতে নিয়ে যায়। কৃষকরাও ভালো দাম পাচ্ছে।